Binance vs FTX Exchange । কোন Crypto Exchanger আপনার জন্য ভালো হবে ?

আসসালামুআলাইকুম বন্ধুরা,

প্রথমেই বলে রাখি এইখনে Binance এর সাথে Exchange FTX এর কোন তুলনা করা হয়নি। কারণ Binance স‌বসময়   সেরা। তবে যারা এয়ার্ড্রপ করে থাকেন এবং ছোটখাটো ট্রেড করে থাকেন তাদের জন্য কোনটা ভালো হবে সেটা এখানে বলা হয়েছে।

আমি যখন প্রথম ক্রিপ্টো ওয়ার্ল্ড এ আসি তখন বিভিন্ন সমস্যার সম্মুখীন হই। অল্প কোন টোকেন অথবা ডলার লাগবে সেটা বিভিন্ন গ্রুপের এডমিন দের কাছ থেকে বেশী দামে কিনতে হতো। আমার এতদিনের অভিজ্ঞতা থেকে যেটা শিখলাম সেটা আপনাদের কাছে আজকে শেয়ার করব।

Binance: যদিও পৃথিবীতে বর্তমানে বাইনান্স সবচাইতে বহুল ব্যবহৃত এক্সচেঞ্জার সাইট কিনা সেটি বলতে পারবোনা, তবে বাংলাদেশীদের কাছে যে এটা এক নম্বর এক্সচেঞ্জের সাইট সেটা আমি নিশ্চিত ভাবে বলতে পারি। আপনি যদি মিডিয়াম লেভেলের অথবা খুব বেশি ট্রেড করে থাকেন তাহলে বাইনান্স আপনার জন্য বেস্ট হবে। সবচাইতে ফিউচার অথবা স্পট ট্রেড এর ক্ষেত্রে বেশি ফাংশন পাবেন বাইনান্স এ।

সমস্যা: যদিও সমস্যাগুলো বড় ট্রেডারদের ক্ষেত্রে কোন ব্যাপারই নয়, তবুও যারা এয়ার্ড্রপ এর কাজ করেন তাদের জন্য একটু ঝামেলার। প্রথমত এইখানে 10 ডলারের নিচে ট্রেড করা যায় না। দ্বিতীয়তঃ যে কোন টোকেন উইথড্র দিতে গেলে মিনিমাম উইথড্রল অ্যামাউন্ট অনেক বেশি। আবার উইথড্র দিতে গেলে ফি ও লাগে। বাইনান্স এর ট্রেড এবং উইথড্রল দেখতে চাইলে এই লিঙ্কএই লিঙ্ক থেকে দেখতে পারেন। অবশ্যই ডেক্সটপ মোড করে নিবেন তাহলে সুবিধা হবে।

FTX Exchange: যারা জানেন না তাদের জন্য বলি, FTX কিন্তু কোনো ছোটখাটো মাপের এক্সচেঞ্জার না। আমরা হয়তো অধিকাংশই জানিনা এটি একটি বড় মাপের ক্রিপ্টো এক্সচেঞ্জার। এক্সচেঞ্জার সাইটের অ্যাপের ইন্টারফেজ এতই সহজ যে, যেকোনো নতুন লোকের ও এটা ব্যবহার করতে কোন সমস্যা হবে না। তাছাড়া বাইনান্স এর মত সকল Feature আছে। বরং আরও বেশি Feature আছে।

আমার পার্সোনালি FTX এর এই কনভার্ট অপশনটি অনেক ভালো লাগে। এইখানে যে কোন টোকেন থেকে আপনারা যে কোন টোকেন এ কনভার্ট করতে পারবেন কোন ফি ছাড়াই।

যারা জানেন না তাদের জন্য Coinmarketcap এর র্যাঙ্কিংয়ের একটি স্ক্রিনশট দিলাম। দেখলে নিশ্চয়ই অবাক হবেন।

এবার আসি মিনিমাম ট্রেড নিয়ে। এইটার মিনিমাম ট্রেড  কত ডলার সেটা আমার জানা নেই‌। মনে হয় এক ডলারের নিচে হবে। আসলে ট্রেড করর দরকারই পড়ে না কারণ কনভার্ট অপশনে গিয়ে আপনারা যে কোন টোকেন থেকে যেকোনো টোকেনে কনভার্ট করতে পারবেন।

এইবার আসি আসল কারণে। FTX থেকে উইথড্র দিতে কোনো ফি লাগে না। অবাক হচ্ছেন তাইনা ? জি FTX থেকে প্রায় দরকারি সব টোকেন যেমন: USDT, BUSD, BNB, SOL, Trx, LTC, আরো অনেক কয়েন bep20, bep2, trc20, hrc20, solana ইত্যাদি নেটওয়ার্কে উইথড্র দিতে গেলে কোন ফি লাগে না। শুধুমাত্র ইথিরিয়াম নেটওয়ার্কে erc20 উইথড্র দিতে গেলে ফি লাগে। আমার মনে হয় FTX এ ইথারিয়াম নেটওয়ার্কে ফি সবচাইতে কম। এছাড়া আপনি যদি তাদের নেটিভ টোকেন FTT Stake করেন তাহলে নিচের ছবি অনুযায়ী যতটি কমেন্ট করবেন দৈনিক কতটি ইথেরিয়াম ট্রানজেকশন ফ্রিতে করতে পারবেন। আমি শিওর হয়ে বলতে পারি Ethereum নেটওয়ার্কে ফ্রিতে উইথড্র দেয়া যায় এমন কোন এক্সচেঞ্জার সাইট হয়ত নেই।

এই পোস্টটি সবচাইতে উপকারী হবে যারা এয়ার ড্রপ এর কাজ করেন। কারণ তাদের অনেক সময় অল্প Trx, SOL, BNB, Ltc ইত্যাদি টোকেন দরকার হয়, বিভিন্ন এডমিনের কাজ থেকে কিনতে হয় এবং কেনার সময় স্ক্যামের শিকার হন।

আজকে পর্যন্তই। কোন ভুল ত্রুটি হলে ক্ষমা করবেন। আপনারা নতুন কোন এক্সচেঞ্জার সাইটে একাউন্ট খুলতে চাইলে এই লিংক থেকে খুলতে পারেন। তাহলে আপনিও কিছু ট্রেডিং ফি ডিসকাউন্ট পাবেন সাথে আমিও ডিসকাউন্ট পাব।

পোস্টটি কেমন লাগল জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

20 thoughts on "Binance vs FTX Exchange । কোন Crypto Exchanger আপনার জন্য ভালো হবে ?"

  1. Tushar Ahmed Author says:
    Binance er moto buy/sell option aache ki aykhane?
    1. Dreaminfinity Author Post Creator says:
      অবশ্যই
    2. Ashraful Contributor says:
      Binance e ki app sara login hobe?
  2. Dreaminfinity Author Post Creator says:
    Hobe website theke
  3. Alve Contributor says:
    Ftx e binance er moto bkash e tk nea jay?
    1. Dreaminfinity Author Post Creator says:
      না। FTX এ p2p সিস্টেমটি নেই। তবে ডেবিট অথবা ক্রেডিট কার্ডে Fait উইথড্র দেয়া যায়।
    2. Alve Contributor says:
      😢
  4. Jakir Hossain Contributor says:
    FTX এর সবচেয়ে বড় অসুবিধা হচ্ছে শামুকের গতি। সকালে ক্লিক করলে দুপুরে কাজ করে, দুপুরে করলে রাতে। 😂
    1. Dreaminfinity Author Post Creator says:
      অ্যাপ ব্যবহার করেন নাকি ওয়েবসাইট ব্যবহার করেন? যদি অ্যাপ ব্যবহার করলে স্লো হয় তাহলে আপনার নেটওয়ার্ক প্রবলেম। আমার তো কোনো স্লো হয় না ?
    2. Jakir Hossain Contributor says:
      অ্যাপ ব্যবহার করি। ডাটা+ওয়াইফাই দুইটাই ব্যবহার করি। মোবাইল: স্যামসাং (৪/৬৪)
    3. Jakir Hossain Contributor says:
      Binance, Kucoin, Bybit, Crex24 সহ সকল অ্যাপই স্মুদলি চলে এটা ছাড়া।
  5. Abu Hatem Contributor says:
    Mashallah onk helpful post
    1. Dreaminfinity Author Post Creator says:
      Thanks
  6. The Matrix Contributor says:
    FTX onek valo exchange but FTX mobile app ta akdom baje.
    1. Dreaminfinity Author Post Creator says:
      Future e ro development hobe
  7. adil1 Contributor says:
    jjjjjjjjjjj
    1. Dreaminfinity Author Post Creator says:
      🙄🙄
  8. Sahariar Kabir Joy Contributor says:
    FTX এর minimum withdraw এত?
    1. ᗪᖇEᗩᗰIᑎᖴIᑎITY Author Post Creator says:
      কোন মিনিমাম উইথড্র নেই। যেকোনো অ্যামাউন্ট উইথড্র দিতে পারবেন।
  9. FTX কি BAT Token Exchange করা যাবে?

Leave a Reply