ব্লকচেইন কি?

A blockchain is a distributed database or ledger shared among a computer network’s nodes. They are best known for their crucial role in cryptocurrency systems for maintaining a secure and decentralized record of transactions.

ব্লকচেইন একটি বিতরণ করা বা শেয়ারড ডাটাবেস যা কম্পিউটার নেটওয়ার্কের নোডগুলির মধ্যে ভাগ করা হয়। ব্লকচেইন লেনদেনের সুরক্ষিত এবং বিকেন্দ্রীভূত রেকর্ড বজায় রাখার জন্য ক্রিপ্টোকারেন্সি সিস্টেমে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য সবচেয়ে বেশি পরিচিত।

কি? কিছুই বুঝলেন না! জানি, এটি পড়ে মাথায় কিছুই ঢুকবে না।সামনে গেলে আপনারা আরো ক্লিয়ার হবেন।তখন আবার এসে এই লাইনগুলো পড়লে বলবেন “আরেহ এইটা লেখা ছিলো!এইটা তো একদমই সহজ।

ব্লকচেইন দ্বারা মুলত কোনো প্রতিষ্ঠানের ডাটা “IMMUTABLE” বোঝাতে ব্যাবহৃত হয়।

“Immutable” দিয়ে বোঝানো হয় – ওই ডাটা অপরিবর্তনশীল। এই ডাটা alter/চেঞ্জ/পরিবর্তন করা যাবে না।

যেহেতু কোনও ব্লক পরিবর্তন করার কোনও উপায় নেই, কেবলমাত্র যে বিশ্বাসটি আমাদের আনতে হবে তা হলো কোনও ব্যবহারকারী বা প্রোগ্রাম ডেটা এন্ট্রি করা। এইটার ফলে তৃতীয় পক্ষের কোনো প্রয়োজন থাকে না বা,কিছু করার সাধ্য থাকে না ব্লকচেইন সিস্টেমে।

এখানে তৃতীয় পক্ষ বলতে কোনো (auditors) অডিটর বা অন্য কোনো মানুষ যারা উক্ত বিসনেজ চালায়।

তার মানে কি বুঝা গেলো?এই ব্লকচেইন সিস্টেম কে কোনো 3rd party বা, কোনো মানুষ চাইলেই ম্যানিপুলেট করতে পারবে না।কারন, তা সম্ভব ই না।

২০০৯ সালে বিটকয়েনের সাথে পরিচিত হবার পর থেকে ব্লকচেইনের ব্যাবহার বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি আবিষ্কারের মাধ্যমে বাড়তে থাকে।যেমনঃ decentralized finance (DeFi) applications, non-fungible tokens (NFTs), and smart contracts.

Quick Overview:

  • ব্লকচেইন হল এক ধরনের শেয়ার্ড ডাটাবেস যা তথ্য সঞ্চয়(save) করার পদ্ধতিতে একটি সাধারণ ডাটাবেসের থেকে আলাদা; ব্লকচেইনগুলি ক্রিপ্টোগ্রাফির মাধ্যমে একসাথে লিঙ্ক করা ব্লকগুলিতে ডেটা স্টোর করে রাখে।
  • যেকোনো ধরনের ইনফরমেশনই ব্লকচেইনের মাধ্যে স্টোর করে রাখা যায়।কিন্তু, ব্লকচেইন সবচেয়ে বেশি এবং কমনলি ব্যাবহার করা হয় Transactions(লেনদেন) ledger এর মাধ্যমে সেইভ করে রাখার জন্য।
  • ক্রিপ্টোকারেন্সির ক্ষেত্রে, ব্লকচেইনকে বিকেন্দ্রীকরণ (decentralized) করা হয় যাতে কোনো একক ব্যক্তি বা কোনো গোষ্ঠীর নিয়ন্ত্রণ থাকে না – পরিবর্তে, সমস্ত ব্যবহারকারী সম্মিলিতভাবে নিয়ন্ত্রণ বজায় রাখে।
  • বিকেন্দ্রীভূত ব্লকচেইনগুলি অপরিবর্তশীল, যার মানে প্রবেশ করা ডেটা অপরিবর্তনীয় (irreversible)। বিটকয়েনের জন্য, লেনদেন স্থায়ীভাবে রেকর্ড করা হয় এবং যে কেউ এই লেনদেন চাইলেই দেখতে পায়।

ব্লকচেইন কিভাবে কাজ করে?

আপনি নিশ্চই স্প্রেডশীট বা ডাটাবেসের সাথে পরিচিত।ব্লকচেইন কিছুটা সাদৃশ্যপূর্ণ কারণ এটি একটি ডাটাবেস যেখানে তথ্য প্রবেশ করা হয় এবং সংরক্ষণ করা হয়। কিন্তু একটি সাধারণ ডাটাবেস বা স্প্রেডশীট এবং একটি ব্লকচেইনের মধ্যে মূল পার্থক্য হল ডেটা এর কাঠামোতে এবং কিভাবে অ্যাক্সেস করা যায় তার উপর।

একটি ব্লকচেইন স্ক্রিপ্ট নামক প্রোগ্রামগুলি নিয়ে তৈরি যা সাধারণত একটি ডাটাবেসে যে কাজগুলি করতে চান তা পরিচালনা করে: ডাটা এন্ট্রি করা এবং অ্যাক্সেস করা এবং এটিকে কোথাও সংরক্ষণ করা এবং নিরাপদ রাখা।কিন্তু, একটি ব্লকচেইন স্প্রেড অবস্থায় থাকে, যার অর্থ অনেক সিস্টেমে একাধিক কপি সংরক্ষিত হয় এবং একটি ব্লক বৈধ হওয়ার জন্য স্টোর করা সবগুলো কপির সাথে মিলতে হয়।

ব্লকচেইন লেনদেনের তথ্য সংগ্রহ করে এবং এটি একটি ব্লকে প্রবেশ করায়, স্প্রেডশীটের একটি সেলের মতন। একবার এটি পূর্ণ হয়ে গেলে, তথ্যটি একটি এনক্রিপশন অ্যালগরিদমের মাধ্যমে চালিত হয়, যা হ্যাশ নামে একটি হেক্সাডেসিমেল সংখ্যা তৈরি করে।

তারপর হ্যাশটি পরবর্তী ব্লক হেডারে প্রবেশ করানো হয় এবং ব্লকের অন্যান্য তথ্যের সাথে এনক্রিপ্ট করা হয়। এটি ব্লকের একটি সিরিজ তৈরি করে যা একসাথে চেইন আকারে থাকে।একটির সাথে আরেকটি সংযোগ অবস্থায় থাকে।


“BlockChain” একটিমাত্র শব্দ হলেও এটা অনেক বিস্তৃত একটি বিষয়।একটা পোষ্টের মাধ্যমে কোনোভাবেই সম্পুর্ণ ব্লকচেইন সিস্টেম বোঝানো/বোঝা কোনটাই সম্ভব না।আমি চেষ্টা করবো যতদ্রুত সম্ভব পরবর্তী পার্ট দেয়ার জন্য।

যেকোনো ভূলত্রুটি এবং সাজেশনের জন্য কমেন্ট বক্সে আপনাকে মোষ্ট ওয়েলকাম।

ধন্যবাদ ❤️

2 thoughts on "ব্লকচেইন ফ্যাক্টস: এটি কী, এটি কীভাবে কাজ করে – Part 1"

  1. Iqramul Contributor says:
    অনেক ভালো হয়েছে তবে এক লাইনই দুই-তিন জায়গায় লিখছেন
    1. Hamid Author Post Creator says:
      dhonnobad bhai.. ?
      oitar jonno extremely sorry..
      bujhanor subidharthe ami ektu details e likhte giye double word chole asche

Leave a Reply