আসসালামুআলাইকুম

হ্যালো ভিউয়ারস! আশা করি সকলে ভালো আছেন ।ভালো না থাকলে তো ভালো লাগার ওয়েবসাইট ট্রিকবিডি আছেই ।তো যই হোক, বেশি কথা না বলে আজকের টপিকে চলে যাই ।

আজকে যে টপিক নিয়ে পোষ্ট করতে যাচ্ছি তা আপনারা টাইটেল দেখে জেনে গেছেন ।
বন্ধুরা আজকের পোষ্টে আমি ইংরেজী ভাষা বলা এবং শিখার জন্য অতীব প্রযোজনীয় কিছু টিপস বলে দিব ।যার মাধ্যমে আপনার ইংরেজী ভাষা বলা এবং শিখার পথ আরো সুগম হবে ।বর্তমানে ইংরেজী ভাষা শিখার গুরুত্ব ব্যাপক ।এর গুরুত্ব এক কথায় প্রকাশ করা যাবে না ।

আপনি যেখানেই যান সেখানেই ইংরেজী ভাষার ব্যবহার রয়েছে ।চাই ইস্কুল হোক, বিশ্ববিদ্যালয় হোক, ইন্টারভিউ হোক অথবা ব্যবসা বাণিজ্য হোক ।সব জায়গাতেই ইংরেজীর ব্যাবহার অধিক পরিমানে রয়েছে ।
আপনি যদি একজন বিদেশী লোকের সাথে কথা বলতে চান ।সেখেত্রে ইংরেজী ছারা কোন গতি নাই ।সুতরাং ইংরেজী ভাষা গুরুত্বসহকারে শিখতে হবে ।

ইংরেজী শিখার লাভ

ইংরেজী একটি সার্বজনীন ভাষা ।যা সবার কাছে গ্রহনযোগ্য ।আমরা জানি এটি একটি আন্তর্জাতিক ভাষা ।নেটিভ ভাষা হিসিবে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম ভাষা ।
পঠন পাঠন এর দিক দিয়ে এটি বিশ্বের সর্ববৃহত ভাষা ।
পৃথিবীর অধিকাংশ দেশ দীত্বীয় ভাষা হিসেবে এটি ব্যবহার করে থাকে ।
ইংল্যান্ড, আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড দেশের সরকারী ভাষা ইংলিশ ।
ইংরেজী ভাষা শিখার মাধ্যমে আপনি একজন আন্তরজাতিক মানুষ হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবেন ।বড় ব্যবসা বানিজ্য বা প্রতিষ্ঠান চালাতে গেলে ইংরেজীর প্রয়োজন রয়েছে ।বিশেষ করে আপনি যদি অনলাইন বিজনেস কে টার্গেট করেন ।তাহলে ইংরেজী কে সর্বচ্চ গুরুত্ব দিতে হবে ।

আপনি যদি একজন ফ্রিল্যন্সার হিসেবে ক্যরিয়ার গড়তে চান ।তাহলে আ্যডভান্স লেভেলের ইংরেজী সিখাটা আপনার জন্য অতি প্রযোজনিয় ।
এজন্য ইংরেজী শিখার 15 টি টিপস ধারাবাহিকভাবে নিচে বর্ণণা করা হলো ।

#1. প্রথমে অধিক পরিমানে গ্রামারের উপর মনযোগ না দেওয়া

ইংরেজী বলা কিভাবে শিখবো তা জানার জন্য প্রথমে গ্রামার এর উপর বেশি মনযোগ দিবেন না ।কেনোনা গ্রামার অনুসারে ইংরেজী বলার কারনে আপনার অধ্যয়ন এবং ইংরেজী বলা ধীরগতি হয়ে যাবে ।যদি আপনার একবার ইংরেজী বলা আয়ত্বে এসে জায় তাহলে পরে আস্তে আস্তে আপনার বলা বাক্যগুলো গ্রামার অনুসারে ঠিক করতে পারবেন ।

#2. বলা বাক্য কে ভালোভাবে জানুন এবং বুঝুন

ইংগলিশ বলা কিভাবে শিখবেন তা জানার টিপস এই যে আপনি যে বাক্য বলবেন তাকে ভালোভাবে বুঝুন এবং প্রতিটি শব্দের অর্থ বোঝার চেষ্টা করুন ।অনেকবার এমন হবে যে এই বাক্যগুলো,অন্যান্য বাক্যে প্রয়োগ করা হবে ।যদি কনো নতুন বাক্য আসে তাহলে সেটা বার বার পড়ুন ।

#3. পিকচার দেখে ইংরেজী বলার চেষ্টা করুন

ইংরেজী বলার একটা গুরুত্বপূর্ণ টিপস হচ্ছে ছবি বা ফোটো দেখে মনে চিন্তা করা এবং তা ইংরেজীতে প্রকাশ করা ।এখানে ভীত হওয়ার কনো কারণ নেই ।ভুল হবেই, আপনি চেষ্টা চালিয়ে যেতে থাকুন ।ভুল থেকেই শিক্ষা নিতে হবে ।যে ভুল করে না সে শিখতে পারে না ।

#4. গ্রুপ ডিসকাসন করুন

গ্রুপ ডিসকাশন করার জন্য আপনার কিছু বন্ধুর প্রয়োজন হবে।সুতরাং আপনি এমন কজন বন্ধু বেছে নিন যারা ইংরেজী শিখতে আগ্রহি ।বিভিন্ন বিষয় নিয়ে আপনার বন্ধুদের সাথে আলোচনা করুন ।ইংরেজী কিভাবে শিখবো? এই বিষয় নিয়ে একে অপরের সাথে ডিসকাস করুন ।এর দ্বারা আপনার ইংরেজী বলা প্রাকটিস হবে এবং আপনার মাঝে আত্নবিশ্বাস আসবে ।

#5. প্রত্যহ ইংরেজী খবর পড়ার অভ্যাস গড়ুন

ইংরেজী শিখার একটা গুরুত্বপূর্ণ পয়েন্ট হচ্ছে প্রতিদিন 15 থেকে 20 মিনিট ইংরেজী সংবাদপত্র পড়া ।তার মধ্যে লেখা পরিচিত শব্দগুলো খুজুন এবং তার অর্থ বোঝার চেষ্টা করুন ।তার মধ্যে পাওয়া নতুন শব্দগুলো চিন্হিত করুন এবং এই শব্দগুলোর অর্থ মুখস্থ করুন ।আপনার চিন্হিত শব্দগুলো দ্বারা নতুন নতুন বাক্য তৈরি করার চেষ্টা করুন ।

#6. সর্বদা মনে ইংরেজী বলার চেষ্টা করুন

যখন আমরা এমনিতেই কনো জায়গায় বসে থাকি ।তখন আমাদের মনে নানা রকম চিন্তা আসে যা আমরা বাংলায় করে থাকি ।আপনার এই অভ্যাস বদলে ফেলুন এবং ইংগলিশে চিন্তা ভাবনা করুন ।অথবা আপনি অবসর সময়ে এমনিতেই বসে আছেন ।আপনার আশেপাশে বিভিন্ন জিনিস রয়েছে ।আপনি সেগুলো নিয়ে মনে মনে ডিসকাস করতে পারেন ।আমি ইংরেজী শিখবই এমন একটা মনভাব মনের মধ্যে সৃষ্টি করুন ।এতে আপনার ইংরেজী শিখা পাকাপোক্ত হবে ।

#7. বেসিক ইংরেজী শিখার জন্য ডিকশনারী ব্যবহার করুন

যখন আপনি কনো ইংরেজী খবর বা ইংরেজী যে কনো কনটেন্ট পড়বেন ।তখন সব শব্দের অর্থ আপনি বুঝবেন না।ধরুন আপনি পড়তেছেন আপনি এমন অনেক শব্দ পাবেন যার অর্থ আপনি জানেন না।সে শব্দগুলোর অর্থ জানার জন্য আপনার ডিকশনারির প্রয়োজন পরবে ।এজন্য ইংগলিশ বাংলা দেওয়া আছে এমন ডিকশনারি ব্যবহার করুন ।

#8. খাতায় ইংরেজী লিখে ভয়েস রেকর্ড করুন

প্রথমে আপনি একটি রচনা বা অন্য যেকনো একটি ইংরেজী কন্টেন্ট খাতায় লিখুন ।তারপর সেটি জোড়ে জোড়ে কয়েকবার পরে নিন ।এরপর আপনার ফোনের ভয়েস রেকর্ডীং অন করুন ।এরপর আপনার লেখা পড়ে রেকর্ড করুন ।রেকর্ড শেষ হলে আপনি সেটি প্লে করে শুনুন ।দেখুন আপনার কোন কোন বানান উচ্চারন করতে ভুল হয়েছে এবং সেগুলে সঠিক করুন ।

#9. ইংরেজী বলার সময় কন্ফিডেন্ট রাখুন

যদি আপনি
বলার সময় ভীত হয়ে জান বা আটকে জান তার অর্থ এই যে আপনার মধ্যে কন্ফিডেন্ট নাই ।ইংরেজী বলার সময় সর্বদা নিজের মধ্যে কন্ফিডেন্ট রাখুন ।কন্ফিডেন্ট বারানোর জন্য নিজের সাথে কথা বলুন ।আয়নার সামনে দাড়িয়ে কথা বলুন । এর মাধ্যমে আপনার মনে হবে যে আপনার সামনে কেউ দাড়িয়ে আছে ।এতে আপনার কন্ফিডেন্ট লেভেল বারবে ।আপনি প্রতিদিন এমনিতেই বলা বাক্যগুলো আস্তে আস্তে ইংরেজীতে বলার চেষ্টা করুন ।এতে আপনার ভালো প্রাকটিস হবে ।

#10. অনলাইনে ইংরেজী ব্লগ পরুন

এখন ইন্টারনেটের যুগ ।আমরা অনেকেই ইন্টারনেটে বেশিরভাগ সময় কাটাই ।এখান থেকে আমরা যেকনো তথ্য জানতে পারি ।আমরা প্রতিদিন ইন্টারনেট অনেক কন্টেন্ট পড়ে থাকি ।কেমন হয় যদি ঐ সমস্ত কন্টেন্টগুলোকে ইংরেজীতে পড়ি । এতে আমাদের ইংরেজী শিখার পথ অনেকটা সুগম হবে ।

#11. সোশ্যাল মিডিয়া থেকে ফায়েদা নিন

বর্তমান যুগে আমরা বিভিন্ন সোস্যাল মিডিয়ার সাথে পরিচিত ।যেগুলোতে আমরা দিনের অধিকাংশ সময় ব্যায় করি ।আমরা যদি এখানে শুধু শুধু নিউজ ফিড না ঘুরে এখানে আমাদের ইংরেজী চর্চার কেন্দ্র বানাই তাহলে কেমন হয় ।নিঃসন্দেহে ভালো ।তাহলে আমাদের অবসর সময়ও কাটলো এবং ইংরেজীয় চর্চা হলো ।আপনি বিভিন্ন ইংরেজী শিখার গ্রুপে জয়েন হতে পারেন ।সেখান থেকে আপনি ইংরেজী চর্চা করার অনেক পার্টনার খুজে পাবেন ।এছাড়া আপনি আন্তরজাতিক ইংরেজী গ্রুপে জয়েন হতে পারেন ।যেখানে আপনি বিভিন্ন দেশের মানুষ পাবেন ।

#12. আয়নার সামনে দাড়িয়ে ইংরেজী বলার চেষ্টা করুন

ইংরেজী বলা কিভাবে শিখবো তার জন্য একটা গরুত্বপূর্ণ টিপস হচ্ছে আয়নার সামনে দাড়িয়ে কথা বলা ।প্রতিদিন কমপক্ষে 15 থেকে 20 মিনিট আয়নার সামনে দাড়িয়ে কথা বলার অভ্যাস গড়ে তুলুন ।এটা ইংরেজী শিখার খুবি কার্যকরী একটা মাধ্যম ।এতে আপনার ইংরেজী চর্চার পথ অনেকদূর এগোবে ।এটা করার দ্বারা আপনি বুঝতে পারবেন যে আপনার মধ্যে কতটুকু কন্ফিডেন্ট রয়েছে ।

#13. ভয়বিহীন ইংরেজীতে কথা বলুন

আমরা যখন কারো সাথে কনো কথা বলি ইংরেজীতে তখন আমাদের মনে ভয় জাগে যে না কথাই ভুল করে ফেলেছি ।এ ভয় একেবারেই আপনার মন থেকে দুর করতে হবে ।কেননা ভয় করলে আপনি কিছুই শিখতে পারবেন না ।সুতরাং ভয় যেভাবেই হোক আপনার মন থেকে দুর করতে হবে ।

#14. মনযোগ দিয়ে শিখুন

আপনি যে কাজি করেন না কেনো সেটা যদি মন লাগিয়ে করেন তাহলে অবশ্যই সে কাজে সফলতা আসবে ।তাই প্রতিটি কাজে মনযোগ অন্বেষন করা খুবি জরুরি ।তেমনি ইংরেজী শিখার ক্ষেত্রেও আপনাকে পূর্ণ মাত্রায় মনোযোগ দিতে হবে ।এতে করে আপনি দ্রুত ইংরেজীতে কথা বলা শিখতে পারবেন ।

#15. বেশি বেশি প্রাকটিস করুন

ইংরেজী শিখার জন্য প্রাকটিস এর কনো বিকল্প নাই ।শুধু ইংরেজী নয় যে কনো কিছু শিখার জন্য প্রাকটিসের কনো বিকল্প নাই ।আপনি যত বেশি প্রাকটিস করবেন তত আপনার আয়ত্বে আসবে ।সুতরাং প্রাকটিস এর প্রতি জোর দিতে হবে ।





2 thoughts on "ইংরেজী ভাষা বলা এবং শিখার গুরুত্বপূর্ণ 15 টি টিপস ।যা আপনার জানা প্রয়োজন"

  1. $r@b0n99 Contributor says:
    9 er 13 number tips keno Vai Baki gula kothay?

Leave a Reply