প্রিয় বন্ধু,
আজ পড়াশুনা বিষয়ে কিছু ট্রিক দিব আশা করি সবাই মনোযোগ দিয়ে পড়বেন ।

অনেকেই অনেক ভাবে পড়াশুনা করে থাকেন,
একদিকে ঝড়ের গতিতে পড়ে যাচ্ছেন আর আরেকদিকে ঠিক একইভাবে ভুলেও যাচ্ছেন। পড়াশোনার ক্ষেত্রে এমন সমস্যায় পড়েননি এমন মানুষ খুব কমই আছে। বেশিরভাগ ছাত্র ছাত্রীদের এই একটি বিষয় নিয়ে হা হুতাশ করতে শোনা যায় যে তারা পড়া পড়ে মনে রাখতে পারেন না। এক্ষেত্রে আপনাদের এই হা হুতাশ দূর করতে কিছু টিপস প্রদান করা হল।

পড়ার সাথে নিজেকে সম্পৃক্ত করুন (involve yourself in reading)
=============================
আপনি যা পড়ছেন সেই বিষয়ের সাথে নিজেকে সম্পৃক্ত করুন। নিজে নিজেকে প্রশ্ন করুন ও পড়ার ভেতর থেকে উত্তর ও নিজেই খুঁজে বের করুন। যখনই আপনি কোন বিষয়ে পড়তে গিয়ে ঘটনার কারণ ও ফলাফল সম্পর্কে নিজে থেকে জানার চেষ্টা করবেন তখন সেই পড়া আপনার ভেতর খুব পাকাপোক্তভাবে বসে যাবে। তাই সহজে আপনার মন থেকে পড়া হারিয়ে যাওয়ার সম্ভাবনা অনেকখানি কমে যায়।
.
নোট করে করে পড়ুন (take a note)
=============================

একটানা কোন বিষয় পড়ে না গিয়ে বরং ছোট ছোট অংশে ভেঙ্গে ভেঙ্গে বা অল্প করে করে পড়ুন। এক নাগারে কোন বিষয়ে পড়ে গেলে আপনার ভুলে যাওয়ার সুযোগ থাকে, তাই ছোট ছোট অংশে ভেঙ্গে বা নোট করে পড়লে আপনার স্মৃতিতে তা ভালোভাবে আটকে যায় আর ভুলে যাওয়ার সম্ভাবনা কমে যায়।
.
যা পড়ছেন তা কল্পনা করার চেষ্টা করুন (visualize as you read)
==========================================
আপনি যে বিষয়ে পড়ছেন ভা যে ঘটনা সম্পর্কে পড়ছেন সেটা নিজে নিজে কল্পনা করার একটা চেষ্টা করে দেখুন। যদি আপনি কোন যুদ্ধ সম্পর্কে পড়তে বসেন তাহলে নিজেকে যুদ্ধ ময়দানে কল্পনা করুন, ভাবুন কেন আপনি যুদ্ধে এসেছেন আর কি নিয়েই বা এই যুদ্ধ। দেখবেন পড়ার বিষয়বস্তু আপনার মস্তিস্কে একটি স্থায়ী জায়গা দখল করে থাকবে।

একটু ব্যাতিক্রম ঘটনায় বাড়তি মনোযোগ দিন (pay extra attention to difficult information)
=================
কোন বিষয়ে পড়তে গিয়ে হয়তো আপনার সামনে অন্য রকম কাহিনী বা ঘটনা সম্পর্কিত আলোচনা আসবে, কারণ সবটাই আপনার জানা বিষয় সম্পর্কিত আলোচনা সামনে পড়বেনা এমনটাই কাম্য। তাই এইসব সময়ে আপনি আপনার আলোচ্য বিষয়বস্তুতে বাড়তি মনোযোগ প্রদান করুন। আপনার একটু বাড়তি দেখাশোনা পড়া মনে রাখতে ইতিবাচক ভূমিকা রাখবে।
.
অনুশীলন করুন(practice, practice, practice)
=================
আপনার মুখস্ত পড়া মনে রাখতে বার বার সেটি অনুশীলন করুন। সব থেকে ভালো হয় যদি আপনার আলোচ্য বিষয় পড়ার পাশাপাশি একটু একটু লিখার অভ্যাস গড়ে তুলতে পারেন। যেকোন বিষয় পড়ার সাথে সাথে লিখতে স্মরণশক্তি বৃদ্ধি পায়। তাই বার বার পড়া বিষয় অনুশীলন করুন।
.
পড়ার ফাঁকে ফাঁকে বিশ্রাম নিন(take regular study breaks)
===========================

আপনি যদি ভেবে থাকেন শুধু একটানা পড়ে গেলেই পড়া বিষয় আপনার মনে থাকবে তাহলে ভুল করবেন। বরং পড়ার ফাঁকে ফাঁকে বিরতি নিন, আর বিরতির পর আগের পড়াগুলো মনে মনে আওড়ানোর চেষ্টা করুন। এভাবে পড়লে দেখবেন আপনার স্মরণশক্তি এমনিতেই বাড়বে।

সবার মেধা সমান নয় আর একইভাবে একই কায়দায় পড়লে সবায় তা মনে রাখতে পারবে এটাও সম্ভব নয়। তাই নিজে নিজে পড়া মনে রাখার নতুন নতুন কৌশল আয়ত্ত করুন।

আজ এখানেই শেষ করছি । সবাইকে ধন্যবাদ ।

11 thoughts on "পড়াশুনা মনে রাখার কিছু কৌশল, সহজে স্মৃতিশক্তি বাড়িয়ে তোলুন কিছু কৌশল অবলম্বন করে ।"

    1. Nikhil Roy Author Post Creator says:
      Welcome
  1. sajid ch Contributor says:
    ভালো
  2. Rakib Contributor says:
    কেউ কি আমাকে একটু হেল্প করবেন।।।।।।।
    আমার symphony(E60)ফোনের ইন্টারনাল মেমরি মার্ত্র 128MB ঠিক মতো কোন কিছু করা যায় না এখন কি করব।।।।।
    1. Nikhil Roy Author Post Creator says:
      ভাই, ইন্টারনাল মেমরী বাড়ানোর সিস্টেম নাই, আপনাকে ওটাই ব্যবহার করতে হবে
  3. ML Santo Contributor says:
    ভালো পোষ্ট
    1. Nikhil Roy Author Post Creator says:
      Tnx
  4. Misbah Contributor says:
    হেল্প করুন।
    আমার samsung galaxy young gt s5360 ফনটা রুট করব। কিং রুট “”” ফ্রামারুট “”রুট মাষ্টার আরো কয়েকটি এপ্স দিয়ে চেষ্টা করেছি রুট করতে পারিনাই !! এখন কিভাবে করব !! সমাধান দিন। ভার্সন হল “”2.3.6

    .

    1. Nikhil Roy Author Post Creator says:
      OK ভেবে দেখব
  5. Misbah Contributor says:
    কি ভেবে দেখবেন

Leave a Reply