হাই আমি জিয়াউল আমিন welcome to the Essentials course of programming language

কম্পিউটার প্রোগ্রাম হচ্ছে কিছু সিরিয়াল নির্দেশ । নির্দেশগুলো হচ্ছে আলাদা আলাদা ছোট ছোট কমান্ড । যা একটার পর একটা চলতে থাকে । এটা হতে পারে ১০ টি হতেপারে ৫০ টি হতেপারে ১০০০০ টি ।

একটি প্রোগ্রামে অনেক নির্দেশ থাকতে পারে । এটা সেই প্রোগ্রামের উপর নির্ভর করে । যেমন ধরেন আমরা যখন ফেসবুক অ্যাপটি ওপেন করি তখন লগ ইন করার জন্য  একটা পেজ আসে আর যদি আমরা আগে থেকে লগিন করা থাকি তাহলে সরাসরি ফেসবুক এর ডিফল্ট পেজে চলে যায় । কারণ ফেসবুক অ্যাপের প্রোগ্রামে এরকম নির্দেশ দেওয়া হয়ছে ।
আর প্রোগ্রামিং এর নির্দেশ সমুহ লেখা হয় কিছু Statement এর মাধ্যমে । Statement হল কিছু ইংলিশ ওয়ার্ড ও নাম্বার দ্বারা গঠিত আলাদা আলাদা টুকরা । ভিডিওতে এটি নিয়ে আরও আলোচনা করা হয়েছে ।
ভিডিওঃ

 

ভিডিওটি অবশ্যই দেখবেন কারণ সেখানে অনেক গুলো বিষয়ের উদাহরণসহ আলোচনা করা হয়েছে যা পোষ্টে আলোচনা করা হয় নাই ।এবং প্রতিটি ভিডিওতে অনেক গুলো উদাহরণ দেওয়া থাকবে যা আপনি খুব সহজে বুঝতে পারবেন।
আজকে এই পর্যন্ত। নেক্সট লেসনে দেখা হবে। আর কোন ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। কোন খারাপ কমেন্ট করবেন না। আর কোন কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করবেন । আমি চেষ্টা করব উত্তর দিতে ।
ভাল থাকুন। ফেসবুক পেজঃ  WoW Turn

2 thoughts on "[Must See] প্রোগ্রামিং কি এবং কিভাবে তা কাজ করে – For any languages."

Leave a Reply