আজকের এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি মাদ্রাসা লাইনে ফাজিল অর্থাৎ ডিগ্রি এবং কামিল অর্থাৎ মাস্টার্স পড়ুয়াদের বিভিন্ন গ্রুপের নামের পূর্ণরূপ সম্পর্কে জানতে পারবেন। অনেকেই হয়তো বলতে পারেন এই পোস্টের দরকার কি। গুগল মামার সাহায্য নিলেই তো প্রত্যেকটা গ্রুপের নামের পূর্ণরূপ জানা যাবে। আমিও একমত। কিন্তু আমি যাচাই করে দেখেছি যে, কোনো শিক্ষা বিষয়ক ওয়েবসাইট বলেন বা অন্যান্য ওয়েবসাইট বলেন। কোনো ওয়েবসাইটে এই নিয়ে কোনো তথ্য নেই। তাহলে গুগল মামা আমাদের কীভাবে দেখাবে। অথবা আছে, কিন্তু গুগল মামার ইনডেক্সের আওতায় আসে না। কিন্তু সাধারণ লাইনের গ্রুপ সম্পর্কে মোটামুটি সব ওয়েবসাইটেই আছে। তাই চিন্তা করলাম, আমাদের ট্রিকবিডি যেহেতু একটা জনপ্রিয় সাইট এবং গুগল মামার কাছে ভালো পরিচিত। উপরোল্লিখিত বিষয়ে পোস্টটি করলে ট্রিকবিডিতে যারা আছে তারা বিষয়টি জানতে পারবে এবং গুগল মামার কাছেও বিষয়টি পরিচিত হবে। এই চিন্তা করেই পোস্টটি তৈরি করে এখানে পোস্টটি পাবলিশ করা। অবশ্যক এই নিয়ে আমার ওয়েবসাইটেও পোস্ট করব।

আমাদের আজকের মূল বিষয়টা হচ্ছে আমাদের মধ্যে যারা মাদ্রাসা লাইনে পড়েন। তারা সকলেই জানেন যে, সাধারণ লাইনে যে ডিগ্রি পড়া অর্থাৎ ডিগ্রি ক্লাস। সেটাকে মাদ্রাসা লাইনে আরবি ভাষায় “ফাজিল” বলা হয়। আর মাস্টার্স’কে আরবি ভাষায় “কামিল” বলা হয়। মাদ্রাসার এই ফাজিল এবং কামিলে আবার কয়েকটি গ্রুপে ভাগ রয়েছে ঠিক সাধারণ লাইনের পড়ার মত যা আমাদের সকলেরই জানা। এই গ্রুপগুলোর নাম হচ্ছে সংক্ষিপ্ত আকারে। যেমন : ফাজিলের একটি গ্রুপের সংক্ষিপ্ত নাম “BA” এটি সাধারণ এবং মাদ্রাসা উভয় লাইনে ব্যবহৃত হয়। এর পূর্ণরূপ “Bachelor of Arts” এটি মোটামুটি সকলেরই জানা। তো এইরকম মাদ্রাসা লাইনে আরো কিছু গ্রুপ আছে যেগুলো সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। তা আজকে এই পোস্টের মাধ্যমে আমরা নিচে থেকে জানবো। নিচে আমি ফাজিল এবং কামিল এর গ্রুপগুলোর সংক্ষিপ্ত নাম এবং পূর্ণরূপ আলাদাভাবে আলাদাভাবে তুলে ধরলাম।

ফাজিল বা ডিগ্রি : প্রথমে আমরা ফাজিল অর্থাৎ ডিগ্রি ক্লাসের বিভিন্ন গ্রুপের সংক্ষিপ্ত রূপের পরিপূর্ণ রূপ সম্পর্কে জানবো। যেমন : Bachelor of Science (B.Sc), Bachelor of Pharmacy (B.Pharm), Bachelor of Arts (BA), Bachelor of Theology and Islamic Studies (BTIS), Bachelor of Business Administration (BBA), Bachelor of Social Science (BSS), Bachelor of Law (LL.B) & Bachelor of Education (B.Ed) এইগুলোই হলো মাদ্রাসা লাইনের ফাজিল বা ডিগ্রির বিভিন্ন গ্রুপের সংক্ষিপ্ত রূপের পরিপূর্ণ রূপ।

কামিল বা মাস্টার্স : প্রথমে আমরা ফাজিল বা ডিগ্রির বিভিন্ন গ্রুপের সংক্ষিপ্ত রূপের পরিপূর্ণ রূপ জেনেছি। এইবার আমরা কামিল বা মাস্টার্সের সংক্ষিপ্ত রূপের পরিপূর্ণ রূপ সম্পর্কে জানবো। কামিল বা মাস্টার্সের বিভিন্ন গ্রুপের সংক্ষিপ্ত রূপের পরিপূর্ণ রূপ হচ্ছে। যেমন : Master of Science (M.Sc), Master of Pharmacy (M.Pharm), Master of Arts (MA), Master of Theology and Islamic Studies (MTIS), Master of Business Administration (MBA), Master of Social Science (MSS), Master of Law (LL.M) এইগুলোই হলো মাদ্রাসা লাইনের কামিল বা মাস্টার্সের বিভিন্ন গ্রুপের সংক্ষিপ্ত রূপের পরিপূর্ণ রূপ।

আজকের বিষয়ের পোস্টের উপর আলোচনা করতে করতে মোটামুটি আমরা পোস্টের একদম শেষপ্রান্তে চলে এসেছি। আশা করি আমার এই পোস্টের মাধ্যমে অনেকেই উপকৃত হয়েছেন। বিশেষ করে মাদ্রাসা লাইনে পড়ুয়ারা। এছাড়াও সাধারণ লাইনে পড়ুয়াদেরও এই পোস্টটি অনেক উপকারে আসবে বা এসেছে। কারণ এটি শিক্ষা বিষয়ক ও জানার একটি পোস্ট। তো এই বলে আমি আমার আজকের এই পোস্টটি এখানেই শেষ করলাম।

সৌজন্যে – আমার তৈরি করা সকল পোস্ট ও অন্যান্য দরকারি পোস্ট পেতে আমার ব্লগ সাইটে – www.OwnTips.ml ভিজিট করতে পারেন এবং বাংলাদেশি ডেভেলপারদের তৈরি করা সফটওয়্যার ও গেমস সম্পর্কে জানতে এই www.BanglarApps.ml সাইটে ভিজিট করতে পারেন।

13 thoughts on "মাদ্রাসার ফাজিল বা ডিগ্রির এবং কামিল বা মাস্টার্স এর বিভিন্ন গ্রুপের নামের পূর্ণরূপ জেনে নিন!"

    1. Mahbub Pathan Author Post Creator says:
      o_O
  1. RidoyMini Contributor says:
    ভাই সুন্দর পোস্ট করেছেন।
    জাজাকাল্লাহ
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ধন্যবাদ
  2. MD Muktasim Contributor says:
    valo ফাজিল
    1. Mahbub Pathan Author Post Creator says:
      এইটা কি ফাইজলামির জায়গা।
    2. RidoyMini Contributor says:
      fb link den vai
    3. Mahbub Pathan Author Post Creator says:
      কীসের?
    4. RidoyMini Contributor says:
      আপনার ফেইসবুক। আইডির লিংক দেন
  3. shaikat Contributor says:
    eisob ki vai??
    1. Mahbub Pathan Author Post Creator says:
      konsob ki?
  4. Astonnoor Subscriber says:
    Nice Post Vai.
    1. Mahbub Pathan Author Post Creator says:
      thanks

Leave a Reply