আসসালামু আলাইকুম।
সবাই কেমন আছেন?
আল্লাহর রহমতে আমি ভালোই আছি

বরাবরের মতো আমি আজকেই একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি । কি সম্পর্কে আজকে আমি পোস্ট করেছি তা আপনারা টাইটেল দেখেই বুঝে গিয়েছেন। তো আমি পোস্টের শুরুতে বেশি কথা বলবো না।
আজ আমি আপনাদেরকে দেখাবো কিভাবে পরিক্ষায় summary লিখার কিছু টেকনিক কৌশলস। তো চলুন শুরু করা যাক।
বিস্তারিত পোস্টঃ

Summary_writing:
কিভাবে summary লিখলে ভালো মার্কস উঠানো পসিবল।এটা আমাদের সবারই প্রশ্ন থাকে।

ACTUALLY SUMMARY বলতে এককথায় আমরা যেটা বুঝি তা হলো কেনোকিছুর মূলভাবটা তুলে ধরা। summary লিখার সময় আমাদেরকে প্রথমেই full passage টা খুব ভালোকরে বুঝে পড়তে হবে। then তোমাকে ওই passage টার ওপর ভিত্তি করে একটা title দিবে (not compulsory)  এখন বলতে পারো সবার title ই সমান হওয়ার বাধ্যবাধকতা আছে কিনা।
no মোটেই না। তুমি যা বুঝবে সেটাই title দিবে।হুম তবে এখানে standard বলে একটা ব্যাপারও অবশ্য আছে।
অনেকে আবার বলতে পারো title তো না দিলেও হয় bt আমি বলবো হুম হবেনা কেন!!! হবে তবে title টা দিলে তোমার লেখাটা আরো বেশী standard হবে। যাইহোক এবার আসি কিভাবে লেখা শুরু করবো।
মনে করো passage টার প্রথমেই যে লাইন টা থাকবে ওটা কখনো direct লিখবে না just একটু ঘুরিয়ে লিখবে।
এভাবে করে টোটাল passage টাকে মোটামুটিভাবে কয়েকটা লাইনের ভেতরে নিয়ে আসবে। ভেতরে লিখার সময়ও কোনো লাইন হুবহু লিখবে না যদি ভালো মার্কস পেতে চাও। ভেতরে লিখার সময় দরকার হলে ২ টা simple sentence মিলিয়ে compound sentence ও লিখতে পারবে। এভাবে করে just 4-5 লাইন লিখলেই enough. যদি মনে করো লাইনের বাধ্যবাধকতা লিখে দেয় তাহলে ওর মধ্যেই সীমাবদ্ধ রাখবা। আর যদি না দেয় তাহলে প্রয়োজনবোধে 7-8 লাইনেও লিখতে পারো তবে এতো না লিখাই better as summary. আচ্ছা এবার আসি তোমরা যারা আদৌ বুঝোইনা summary লেখা তোমাদের জন্য তোমাদের ছোট্ট একটা কৌশল শিখিয়ে দেই? তোমারাও প্রথমে title লিখবে (not compulsory)
এরপর প্রথম লাইনটাও মোটামুটিভাবে লিখবে।
এরপর কি করবে জানো!!? দেখে থাকবে ওই যে passage টা নিয়ে তোমাকে summary লিখতে বলা হলো ওই passage টা দিয়েই ওই summary টার আগে একটা with /without clause থাকে। ওখানে যা লিখা থাকবে একটু ব্রেইন খাটিয়ে লিখে দিবে হুবহু। enough ?হয়ে গেলো তোমার summary
এতেও মোটামুটি ভালো মার্কস আসে।কেন আসে তাও বলে দেই কারন যে with/without clause টা দেয়া থাকবে তা teacher পেপার দেখার সময় তো আর খেয়াল করেনা।কারন তাদেরকে ওগুলোর answer দিয়ে দেয়া হয়। তবে হ্যাঁ,এটা বললাম যারা পারোইনা তাদের জন্য বাট যারা খুব ভালো মার্কস পেতে চাও তোমাদের এটা apply করার দরকার নেই। আচ্ছা এবার আমরা summary এর ভেতরের sentence গুলো কিভাবে বানাবো তার কিছু রুলস দেখি।
1. টেক্সট ভালভাবে বুঝতে হবে গুরুত্বপূর্ণ বাক্যগুলো চিহ্নিত করতে হবে 2. Key - Words গুলো বাছাই করতে হবে 3. নিজ ভাষায় , নিজস্ব বাক্য শৈলীর মাধ্যমে লিখতে হবে। তাই Vocabulary Power থাকা আবশ্যক 4. গুরুত্বপূর্ণ ভাব ও বক্তব্য বাছাই করতে হবে 5 সব ধরনের জরিপ , তারিখ , নাম , উদ্ধৃতি মুলক বাক্য, তুলনা, মতামত ও উদাহরণ বাদ দিতে হবে। অর্থাৎ এগুলো Summary তে ব্যবহার করা যাবে না 6. summary র আকার হবে মুল বক্তব্যের তিন ভাগের এক ভাগ 7. সব সময় Present Indefinite Tense এ লেখার চেষ্টা করতে হবে। একান্ত প্রয়োজনে অন্য Tense যেমন Past Indefinite ও Future Indefinite Tense - ও ব্যবহার করা যাবে। করে third person ব্যবহার করতে হবে। 8. কোন উদাহরণ দেওয়া যাবে না বা ব্যাখ্যা দেওয়া যাবে না 9. কোন উক্তি, প্রবাদ দেওয়া যাবে না। 10. রিপিটিশন এড়িয়ে চলতে হবে। 11.কোন সেণ্টন্স হুবহু লেখা যাবে না। 12. কমা ও and দ্বারা যুক্ত কথাগুলো সংক্ষেপ করতে হবে। এইতো মোটামুটিভাবে এভাবে লিখলেই আমরা summary তে ভালো marks expect করতে পারি।

ক্রেডিটঃ Gobindo Biso
তো আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা নিয়ে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি।
★যদি কোনো সমস্যা বা দরকার হয় তাহলে আমার সাথে যোগাযোগ করুন নিম্নউক্ত মাধ্যমেঃ

★Email: [email protected]
.
★Facebook
আল্লাহ হাফেজ
ধন্যবাদ সবাইকে

12 thoughts on "[full guideline]__HSC__English 1st papar…দেখে নিন Summary লেখার কিছু টেকনিক।"

    1. Akash101 Author Post Creator says:
      thanks
    1. Akash101 Author Post Creator says:
  1. xD Duha Contributor says:
    এইভাবে না বুঝিয়ে, আপনি যদি কেবল একটা পেসেজ দিয়ে প্রেক্টিকেলি লিখার নিয়মটা বুঝাইয়া দিতেন তাহলে হয়তো অনেকেরই উপকার হতো। এবং সহজেই বুঝতে সক্ষম হইতো।
    1. Akash101 Author Post Creator says:
      ধন্যবাদ, আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য
  2. samim ahshan Author says:
    Ki code disen boja jay na
    1. Akash101 Author Post Creator says:
      কি বুঝা যায় না দয়া করে একটু বলেন
    1. Akash101 Author Post Creator says:
      ধন্যবাদ, সুন্দর মন্তব্যের জন্য
  3. samim ahshan Author says:
    Post body te bb code disen tar karone java batton a faka faka dakhay.

Leave a Reply