Data Transmission Mode

কত প্রকার ও কি কি?
ডাটা বা তথ্য আদান প্রদানের ব্যবস্থাকে বলা হয় ডাটা ট্রান্সমিশন মোড। আমরা যখন কারো সাথে কথা বলি তখন আমরা ডাটা বা তথ্য আদান প্রদান করে থাকি।মোবাইলে ব্রাউজিং করার সময় ব্রাউজার আমাদের তথ্য বা ডাটা প্রদান করে থাকে। ফোনে কথা বলার সময় উভয় প্রান্তে আমরা ডাটা আদান প্রদান করে থাকি। চারদিকে তাকালে এরকম কোটি কোটি আদান-প্রদান দেখতে পাই আমরা। আদান-প্রদানের
উপর ভিত্তি করে ডাটা ট্রান্সমিশন মোডকে ৩ ভাগে ভাগ করা
হয়। তা হলঃ

  • সিমপ্লেক্স
  • হাফ ডুপ্লেক্স
  • ফুল ডুপ্লেক্স

সিমপ্লেক্স

সিম্পলেক্স নামটি শুনেই মনে হচ্ছে সিম্পল কিছু। একদম সঠিক,
সিপ্লেক্স ডাটা ট্রান্সমিশন মোড দিয়ে বুঝায় সিম্পল ডাটা আদান-প্রদান।এই ট্রান্সমিশন পদ্ধতিতে ডাটা এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ট্রান্সফার হয়।যদি একটি ওয়ান ওয়ে রোডের কথা চিন্তা করি তবে সেখানে একটি নির্দিষ্ট দিক থেকে আরেকটি দিকে গাড়ি চলাচল করে।

গাড়ি কিন্তু চাইলে উভয় দিকে চলাচল করতে পারবে না কারণ এতে করে একসিডেন্ট হতে পারে। ঠিক একইভাবে সিমপ্লেক্স ডাটা ট্রান্সমিশন মোড কাজ করে। এই পদ্ধতিতে এক দিকে ডাটা ট্রান্সফার হয়ে থাকে কিন্তু যেখানে ট্রান্সফার হয় সেখান থেকে উল্টোদিকে ডাটা ট্রান্সফার করার কোনো সম্ভাবনা থাকে না।

উদাহারণঃ

আমরা কিবোর্ডে চাপ দিলে ডিসপ্লেতে সংখ্যা বা ক্যারেক্টার কিছু
দেখায়। এতে কিবোর্ড থেকে ডাটা ডিসপ্লেতে ট্রান্সফার হয়। কিন্তু
ডিসপ্লে থেকে ডাটা কখনোই কিবোর্ডে আসা সম্ভব নয়। একই ভাবে আমরা টিভি, রেডিও ইত্যাদি থেকে আমাদের কাছে ডাটা বা তথ্য আসে। কিন্তু আমরা চাইলে কখনো টিভি বা রেডিওতে ডাটা ট্রান্সফার করতে পারব না।এ পদ্ধতি একমুখী এতে একদিকেই ডাটা ট্রান্সফার হয়।

ফুল ডুপ্লেক্স

এর নাম শুনেই বুঝা যায় এই পদ্ধতি কেমন হবে। আমার দৈনন্দিন জীবনে সবচেয়ে বেশি ব্যবহৃত পদ্ধতি হচ্ছে ফুল ডুপ্লেক্স। এটি এমন এক ডাটা ট্রান্সমিশন পদ্ধতি যার সাহায্য একই সময়ে উভয় দিকে ডাটা ট্রান্সফার করা যায়। একটি রাস্তার উদাহারণ দেয়া যাক।

এটি একটি অনেক বড় রাস্তা এবং এই রাস্তায় উভয়দিকে গাড়ি চলাচল করতে পারে। ফুল ডুপ্লেক্স ট্রান্সমিশন মোড ঠিক একই ভাবে কাজ করে। একই সময়ে উভয়দিকে ডাটা ট্রান্সফার করা যায় এই পদ্ধতিতে।

উদাহারণঃ

এই পদ্ধতির সবচেয়ে বড় উদাহারণ হল মোবাইল ফোন। আমরা কথা বলার সময় একই সময়ে উভয় পাশে কথা বলা ও শোনা যায়।

হাফ ডুপ্লেক্স

এর নাম শুনে মনে হচ্ছে কিছুটা ডাবল কিন্তু হাফ শুনে মনে হচ্ছে
ডাবলের অর্ধেক। এই পদ্ধতি কিছুটা জটিল। হাফ ডুপ্লেক্স হচ্ছে
উভয়মুখী ডাটা ট্রান্সমিশন মোড যেখানে প্রাপক ও প্রেরক এর উভয়দিকে ডাটা ট্রান্সফার করা সম্ভব। কিন্তু সমস্যা হচ্ছে এতে ডুপ্লেক্স এর মত উভয়দিকে একইসাথে ডাটা ট্রান্সফার করা যায় না। একটা রাস্তার উদাহারণ দেয়া যাক।

এই রাস্তায় উভয়দিকে গাড়ি চলাচল করতে পারে। কিন্তু ভাল করে লক্ষ্য করলে দেখা যায় একইসময়ে উভয়দিকে গাড়ি চলাচল কখনো সম্ভব নয়। কারণ উভয়দিকে একই সময়ে গাড়ি চলাচল করতে গেলে অবশ্যই একসিডেন্ট হবে। তখনই গাড়ি চলাচল করতে পারবে যখন একপাশের গাড়ি চলাচল থেমে যাবে। হাফ ডুপ্লেক্স এভাবেই কাজ করে। এ পদ্ধতিতে উভয়দিকে ডাটা ট্রান্সফার হতে পারে কিন্তু তা একই সময়ে পারে না।

উদাহারণঃ

পুলিশের কাছে থাকা মোবাইলের মত যে যন্ত্র থাকে তার নাম
হচ্ছে ওয়াকিটকি। হাফ ডুপ্লেক্স এর সবচেয়ে বড় উদাহারণ হচ্ছে
এটি। এই যন্ত্রটি মোবাইলের মত কাজ কিন্তু হাফ ডুপ্লেক্স হওয়ায়
একই সাথে উভয়দিকে ডাটা ট্রান্সফার করা যায় না। এই জন্য

আমরা শুনে থাকি তারা কথা বলা মাঝখানে মাঝখানে “ওভার” বলে থাকে। এর অর্থ হচ্ছে শেষ। এক প্রান্তে কথা বলা শেষে যখন “ওভার” বলে তখন সে বুঝায় তার বলা শেষ, ঠিক তখনই
অপর প্রান্তে থাকা কেউ কথা বলা শুরু করতে পারে। এর কারণ হল এই যন্ত্রে একইসাথে উভয়দিকে ডাটা ট্রান্সফার করা সম্ভব হয় না।

Exam:

যদি এই ৩ প্রকার ডাটা ট্রান্সমিশন মোড বুঝে থাকেন তবে নিচের পেরা টি পড়ুন এবং উত্তর দিন এখানে কোন কোন পদ্ধতি ব্যবহার হয়েছে।

রানা একজন গোয়েন্দা গোপন সূত্রে খবর পায় একটি নির্দিষ্ট
জায়গায় বোম ব্লাস্ট হবে। বোমাটি থামানোর একমাত্র উপায় হল
তা খুজে বের করে তাতে একটি গোপন পাসওয়ার্ড দেয়া। পাসওয়ার্ডটি হলঃ ******। রানা অনেক কষ্টের পর কয়েক’শ জীবন বাচাতে সক্ষম হয়।

SUPPORT ME

ভাবলাম নতুন এক টেলিগ্রাম চ্যানেল খুলব সেখানে Mod Apk, Movie এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস শেয়ার করা হবে তাই আমাকে সাপোর্ট করতে আমার নিচের চ্যানেলে যোগ দিন।
SUPPORT ME ON TELEGRAM

2 thoughts on "ডাটা ট্রান্সমিশন মোড কত প্রকার ও কী কী? বিস্তারিত জেনে নিন।"

  1. Emrus Legend Author says:
    ভালো পোস্ট, ভাইয়া।
    চালিয়ে যান।

Leave a Reply