আসসালামু আলাইকুম, আশা করছি সকলেই অনেক ভাল আছেন।

আজকে আমি আপনাদের কাছে যে বিষয়টি নিয়ে আলোচনা করব এতে মূলত আপনারা ইন্টারনেট জগতে কীভাবে সুরক্ষিত থাকা যায় তা শিখতে পারবেন।আরও মজার ব্যপার হচ্ছে এখানে কুইজ খেলে আপনারা জিতে নিতে পারেন CyberChamp লোগো সম্বলিত টি শার্ট+পেনড্রাইভ। আর সেরা ২০০ জনের মধ্যে থাকতে পারলে পাবেন  ই-অ্যাওয়ারনেস  অলিম্পিয়াডেআসার সুযোগ

তো প্রথমেই ওয়েবসাইটের নোটিসে দেওয়া তথ্য হতে বিস্তারিত জেনে নেই চলুন।

*ডিনেট, আইসিটি ডিভিশনের সাথে, ইউএসএআইডি’র ‘অবিরোধ: সহনশীলতারপথে’ প্রজেক্টের সহযোগিতায় ‘উগ্রবাদেরবিরুদ্ধে শিক্ষার্থীদের  জন্য  ই-অ্যাওয়ারনেস’ প্রকল্পের আওতায় বাংলাদেশের নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে প্রথমবারেরমত আয়োজন করা হচ্ছে ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াড। এই ই-অ্যাওয়ারনেস  অলিম্পিয়াডের অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে
www.cyberchamp.com.bd। এই সাইটে থাকছে সাইবার সচেতনতা ও সুরক্ষিত সাইবার ব্যবহার নিয়ে বিভিন্ন শিক্ষামূলক কনটেন্ট। এই কনটেন্টগুলো যেকোনো শিক্ষার্থীরা পড়তেপারবে। সাথে কনটেন্টগুলো নিয়ে থাকছে কুইজ কনটেস্ট। এই কুইজগুলোতে অংশনিতে হলে প্রত্যেক শিক্ষার্থীকে রেজিস্ট্রেশনকরতে হবে।

বিভিন্ন কনটেন্টের ওপর থাকছে আকর্ষণীয় কুইজ। কনটেন্ট পড়লে সহজেই কুইজের উত্তর দেওয়া যাবে। তাই কনটেন্ট পড়ে কুইজে অংশ নিলে কুইজে ভালো করা যাবে।

১। সব মিলিয়ে থাকছে ২০ রাউন্ড কুইজ।

২। প্রতি কুইজ রাউন্ডে ১০টি করে প্রশ্ন থাকবে।

৩। প্রতি সপ্তাহেই আমরা হাজির হবো নতুন নতুন কুইজ নিয়ে।

৪। প্রতি রাউন্ডের জন্য নির্ধারিত সময়ে তুমি কেবল একবারই ওই কুইজটি খেলতে পারবে।

৫। প্রতি রাউন্ডে সেরা ১০ স্কোরারের জন্য থাকছে আকর্ষণীয় সব পুরস্কার। প্রতি রাউন্ডে দ্রুততম সময়ে সবচেয়ে বেশি সঠিক উত্তর প্রদানকারীদের মধ্য থেকে ১০ জন হবে বিজয়ী। বিজয়ী নির্বাচন করার ক্ষেত্রে ডিনেট-এর সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

৬। প্রতিটি রাউন্ডের নির্ধারিত সময়ের শেষে তোমরা কুইজটি যতবার খুশি ততবার খেলতে পারবে। এবং ঐ রাউন্ডে তোমার সর্বোচ্চ স্কোর ব্যক্তিগত সর্বমোট স্কোরের সাথে যোগ হবে। তবে খেয়াল রেখোকেউ নির্ধারিত সময়ের পরে কুইজ খেললে ঐ বিশেষ রাউন্ডের ক্ষেত্রে পুরস্কারের জন্য বিবেচিত হবে না।

৭। বিশ রাউন্ড কুইজ শেষে সম্মিলিত স্কোর তালিকায় থাকা সেরাদের মধ্য থেকে ২০০ জন শিক্ষার্থী পাবে ই-অ্যাওয়ারনেস  অলিম্পিয়াডেআসার সুযোগ। এদের মধ্যে চূড়ান্ত কুইজ শেষে সেরাদের পুরস্কৃত করা হবে ফিনালে’তে।

৮। আমরা সরাসরি আসছি ঢাকাচট্টগ্রাম ও রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেসেখানে সুরক্ষিত সাইবারের বিভিন্ন দিক নিয়ে আয়োজন করবো লার্নিং সেশন। প্রতিটি লার্নিং সেশনের সেরারাও  আসবে গ্র্যান্ড ফিনালে’তে আর এদের মধ্যে চূড়ান্ত কুইজ শেষে সেরাদের পুরস্কৃত করা হবে ফিনালে’তে।

৯। পিয়ার লার্নিং সেশন থেকে সেরারাও  আসবে গ্র্যান্ড ফিনালে’তে আর এদের মধ্যে চূড়ান্ত কুইজ শেষে সেরাদের পুরস্কৃত করা হবে ফিনালে’তে।

১০। শুধুমাত্র মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার্থীরাই কুইজের পুরস্কারের জন্য বিবেচিত হবে। এছাড়াও সকল অংশগ্রহণকারীরা ২০ রাউন্ড কুইজ শেষে পাবে একটি অনলাইন সার্টিফিকেট। বিশ রাউন্ডের সবগুলোতে অংশ নিয়ে যারা ৬০% পয়েন্ট স্কোর করতে পারবেতারা সবাই পাবে এই বিশেষ অনলাইন সার্টিফিকেট।

*বিস্তারিত তো জানা হয়ে গেল এবার চলুন আপনাদেরকে দেখাই কীভাবে আপনারা এখানে নিবন্ধন করবেন এবং কুইজ খেলবেন।

নিবন্ধন করার জন্য   প্রথমত  এখানে

ক্লিক করুন।

এবার নিচের মতো ইন্টারফেস আসলে

এখানে সব তথ্য ভালমতো পুরন করে নিচের ছোট বর্গটি তে টিক চিহ্ন দিয়ে সাবমিট এ ক্লিক করবেন।

স্ক্রিনশট এর সবুজ চিহ্নিত ঘরগুলোতে অবশ্যই ইংরেজিতে লিখবেন। আর সুরক্ষা প্রশ্নগুলোর ক্ষেত্রে আপনি আপনার পছন্দের প্রশ্নটি সিলেক্ট করবেন এবং সে অনুযায়ী উত্তর দিবেন। পাসওয়ার্ড কখনো ভুলে গেলে রিসেট করার সময় এই সুরক্ষা প্রশ্নের উত্তর গুলো দরকার হবে।

আরো পড়ুন- Bd Govt Jobs Circular 2021

সাবমিট এ ক্লিক করলে সাইবার চ্যাম্প ওয়েবসাইটের হোমপেজে চলে আসবেন।

এবার নিচে চিহ্নিত থ্রি ডট মেনুতে ক্লিক করুন।

থ্রি ডট মেনুতে ক্লিক করলে নিচের স্ক্রিনশট এর মত আসবে।যেখানে আপনি নিচে আপনার নাম দেখতে পাবেন। এক্ষেত্রে কুইজ খেলার জন্য প্রথমে “জানো” তে ক্লিক করবেন।

জানো তে ক্লিক করলে নিচের পেজটি ওপেন হবে। এবার প্রথম শুরু করুন। প্রথম থেকে শুরু করতে সাইবার বুলিং এর “আরও পড়ো ”   এখানে টাচ করুন।

“আরও পড়ো” এ ক্লিক করলে নিচের স্ক্রিনশট এর মতো আসবে। এখানে যে ডকুমেন্টারি গুলো আসবে সেগুলো পড়বেন। পরের ডকুমেন্টারি গুলো পড়তে ডানে থাকা তীর চিহ্নে ক্লিক করবেন।সব কয়টা পেজ পড়তে ৫ মিনিটের মতো সময় লাগবে। একটু সময় নিয়ে পড়ুন এগুলো আপনার ভার্চুয়াল জীবনে অনেক কাজে লাগবে।নিজের সুরক্ষার জন্য হলেও পড়ুন।

এভাবে সাইবার বুলিং এর প্রত্যেকটা পেজ পড়া হয়ে গেলে নিচে দেখুন   রাউন্ড ০১ সাইবার বুলিং নামে একটা কুইজ খেলার অপশন আছে। এখানে খেলো তে ক্লিক করে কুইজটিতে অংশগ্রহণ করুন।খুব সহজ সহজ প্রশ্ন দেওয়া থাকে খুব সহজেই এগুলোর উত্তর দিতে পারবেন আপনারা।

 

এখানে দশটি প্রশ্ন থাকবে।প্রত্যেকটির উত্তর সাবমিট করা হয়ে গেলে আপনি আপনার ফলাফল দেখতে পারবেন।নিচে দেখুন প্রথমটিতে আমি দশ এ দশ পেয়েছি।

আবারও আগের মতো আপনারা থ্রি ডট মেনুতে ক্লিক করে দুই নাম্বারে যেই ডকুমেন্টারি টা থাকবে সেখানে ক্লিক করে প্রথমে পড়ে নিয়ে প্রথমটির মতোই কুইজে অংশগ্রহণ করবেন।

মজার ব্যাপার হচ্ছে একটি কুইজ চাইলে আপনি বার বার খেলতে পারবেন।এবং প্রথম বার ১০ এ দশ না পেলে আবারও খেলে লিডার বোর্ডে আপনার স্কোর বাড়াতে পারবেন।

*টি শার্ট+পেন্ড্রাইভ+ব্যাজ পাওয়ার ক্ষেত্রে আপনাকে সর্বশেষ কুইজটি খেলতে হবে যেটির উপড়ে লেখা থাকবে কুইজ চলছে।

আর এই কুইজটি যতক্ষন চলবে ততক্ষণ শুধুমাত্র আপনি ১ বার অংশগ্রহণ করতে পারবেন।তারপর যদি আপনি অল্প সময়ে দশ এর মধে দশ পান সেক্ষেত্রে বিজয়ীদের মধ্যে লটারি করে দশ জন কে দেওয়া হবে টি শার্ট + পেনড্রাইভ+ ব্যাজ।

লিডার বোর্ড দেখতে যেকোনো একটি রাউন্ডে এর শেষে দেখুন খেলো এবং লিডারবোর্ড নামে দুইটি অপশন আছে।এক্ষেত্রে আপনারা লিডারবোর্ডে ক্লিক করবেন।

লিডার বোর্ড এ ক্লিক করলে এখানে প্রথম পেজে আপনারা সর্বোচ্চ স্কোর ধারীদের দেখতে পাবেন।প্রত্যেকটা কুইজ শেষ করার পর আপনারা নিজেকে লিডার বোর্ডে খুজে নিন!

*আর সেরা ২০০ জনের মধ্যে থাকতে পারলে পাচ্ছেন ই-অ্যাওয়ারনেস  অলিম্পিয়াডেআসার সুযোগ।(এক্ষেত্রে কুইজ শেষে কর্তৃপক্ষই আপনাদের সাথে যোগাযোগ করবে)   

*প্রতি সপ্তাহের সোম ও বৃ্হস্পতিবার নতুন কুইজ আসে।  ২০ টি রাউন্ড পর্যন্ত কুইজ চলবে।

*সবাই কুইজে বিজয়ী হওয়া সত্ত্বেও পুরস্কার পাবেন না যেহেতু বিজয়ীদের মধ্যে লটারি করা হয়।তাই এ নিয়ে মন খারাপ করবেন না।এই কুইজ গুলো থেকে আপনারা যা শিখতে পারবেন সেটাই আসলে অনেক বড় পাওয়া।

আশা করছি পোস্ট টা ভাল লেগেছে আপনাদের।লিডার বোর্ডের শীর্ষে আপনাদেরকে দেখার অপেক্ষায় রইলাম।

ভাল থাকুন, সুস্থ থাকুন।

 

আমাদের সাইটে ১ টি পোস্ট করেই ১০-৩০ টাকা + ট্রেইনার রোল দেওয়া হয়।আপনার টাকার পরিমান সবনিম্ন ৩০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন।

Site Link : wiztrick.com

 

11 thoughts on "ইন্টারনেটে সুরক্ষিত থাকা নিয়ে জ্ঞান বাড়ান এবং আকর্ষণীয় পুরস্কার জিতুন! ২০ রাউন্ড শেষে থাকছে অনলাইন সার্টিফিকেট!"

    1. MD Shakib Hasan MD Shakib Hasan Contributor says:
      Shiful vi Facebook id link dan
    2. MD Shiful Islam Md Shiful Islam Author says:
      FB/Mdshifulislam310
    3. Md Sahariaj Hosen The Ordinary One Author Post Creator says:
      Thanks
  1. SAKHAWAT sakhawat063 Author says:
    Thanks for sharing.
    1. Md Sahariaj Hosen The Ordinary One Author Post Creator says:
      Thanks
    1. Md Sahariaj Hosen The Ordinary One Author Post Creator says:
      Thanks
    1. Md Sahariaj Hosen The Ordinary One Author Post Creator says:
      tnq
  2. LZ Muhit Contributor says:
    Ami tshirt r pendrie paoar kothata bojlam .na

Leave a Reply