আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।



অনলাইন নির্ভর যোগাযোগের প্ল্যাটফর্ম হিসেবে শিক্ষক ও শিক্ষার্থীর জন্য চালু হয়েছে দেশের প্রথম শিক্ষক খোঁজার মার্কেটপ্লেস ইয়োডা। ওয়েবভিত্তিক এ প্ল্যাটফর্ম ব্যবহার করে শিক্ষক খুঁজে পেতে আর অভিভাবকদের বেগ পেতে হবে না।


ইয়োডা (https://yodabd.com)ওয়েবসাইটে প্রবেশ করে শিক্ষার্থী ও অভিভাবকেরা সহজেই দক্ষ শিক্ষক খুঁজে পাবেন। ইতিমধ্যে ইয়োডাতে সাড়ে তিন হাজার দক্ষ শিক্ষক নিবন্ধন করেছেন। আর এ সাইটের সব শিক্ষক ভেরিফায়েড। আপনি চাইলে শিক্ষক ঠিক করার আগেই তার শিক্ষাগত যোগ্যতা দেখতে পারবেন। আপনি চাইলে বিভিন্ন মাধ্যম, এলাকা ও টাকার রেঞ্জ অনুযায়ী শিক্ষক খুঁজতে পারবেন।


ইয়োডার উদ্যোক্তা মোহাম্মদ সালমান নিজে পড়াশোনার সময় দেখেছেন দক্ষ ও যোগ্য প্রাইভেট শিক্ষক খুঁজে পাওয়া কঠিন। অন্যের কথায় শিক্ষক বেছে নিতে হয়েছে।

এ জন্যই তিনি পুরো প্রক্রিয়াটিকে ডিজিটালাইজ করে শিক্ষক ও শিক্ষার্থীর সহজ যোগাযোগের প্ল্যাটফর্ম তৈরি করেছেন। এতে শিক্ষার্থী বা অভিভাবক অ্যাকাউন্ট খুলতে পারবেন। সালমান জানান, এখন পর্যন্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইন চালিয়ে সাড়ে তিন হাজার ভেরিফায়েড শিক্ষক যুক্ত করেছেন ইয়োডাতে। কিছুদিনের মধ্যে রেফারেল সিস্টেমে নতুন শিক্ষকরা যুক্ত হতে পারবেন।



শিক্ষার্থী বা অভিভাবক প্রোফাইল দেখে দক্ষ শিক্ষককে আমন্ত্রণ জানাতে পারবেন। শিক্ষকে চাইলে তা গ্রহণ করতে বা ফিরিয়ে দিতে পারবেন। ইয়োডাতে শিক্ষকের সম্ভাব্য পড়ানোর সময় আগে থেকে দেয়া থাকে। ইয়োডাতে ফিচার হিসেবে বিল্ট ইন মেসেঞ্জার রয়েছে যাতে শিক্ষক ও শিক্ষার্থী চ্যাট করতে পারবেন। এছাড়া এতে বিশেষ মনিটরিং সিস্টেম আছে যা অভিভাবক হিসেবে শিক্ষার্থীর পড়াশোনার বিষয়গুলো জানা যাবে।


সালমান বলেন, ইয়োডায় কোনও মধ্যস্থতাকারীর প্রয়োজন পড়ে না বলে প্রাইভেট পড়ানোর বিষয়টি ঝামেলামুক্ত হবে। ইয়োডার সেবা বিনামূল্যে ব্যবহার করা যাবে।



তো আজ এই পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এবং ট্রিকবিডির সাথে থাকবেন, ধন্যবাদ।

3 thoughts on "শিক্ষক শিক্ষার্থী খোঁজার অনলাইন প্ল্যাটফর্ম ইয়োডা [Student Don’t Miss]"

  1. NaZmuL HaQuE NaZmuL HaQuE Contributor says:
    nice!


    1. Tech Lover Tech Lover Contributor Post Creator says:
      Tnx 😀

Leave a Reply