২০২০-২০২১ শিক্ষাবর্ষ এর সরকারি-বেসরকারি কলেজে উচ্চ মাধ্যমিকের একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ হয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া ৯ আগস্ট থেকে শুরু হবে।

বিগত কয়েক বছরের মতো এবারও এসএসসির ফলের ভিত্তিতে কলেজে ভর্তি করা হবে।

ভর্তির নীতিমালা গুলা জেনে নিয়া যাক!

  1. যারা ভর্তি হতে পারবেঃ ২০১৮,২০১৯  ও ২০২০ সালের এসএসসি উত্তীর্ণরাও ছাড়া বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৮,২০১৯ ও ২০২০ সালের পরীক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি যোগ্য বলে বিবেচিত হবে।
  2. আবেদন পদ্ধতিঃ শুধুমাত্র অনলাইন এ আবেদন করা যাবে।
  3. আবেদন ফিঃ অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫ টি কলেজে আবেদন করলেও ১৫০/- টাকা আবার ১০টি কলেজে আবেদন করলেও ১৫০/- টাকা চার্জ হবে।
  4. আবেদনের সময়সীমাঃ আবেদন প্রক্রিয়া ৯ আগস্ট থেকে শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।
  5. ১ম মেধা তালিকার ফলাফল প্রকাশঃ ১ম মেধাক্রম ২৫ আগস্ট এসএমএস এবং স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে প্রকাশ করা হবে।
  6. ১ম পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন ফিঃ ২৬ থেকে ৩০ আগস্ট পর্যন্ত (শিক্ষার্থী নিশ্চিত না করলে ১ম পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে)
  7. ২য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ ৩১ আগস্ট থেকে ০২ সেপ্টেম্বর পর্যন্ত
  8. পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশঃ  ০৪ সেপ্টেম্বর
  9. ২য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন ফিঃ ০৫ থেকে ০৬ সেপ্টেম্বর পর্যন্ত।
    (শিক্ষার্থী নিশ্চিত না করলে ১ম পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে)
  10. ৩য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ ০৭ থেকে ০৮ সেপ্টেম্বর পর্যন্ত।
  11. পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল প্রকাশঃ  ১০ সেপ্টেম্বর । (রাত ৮:০০ টায়)
  12. ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশঃ ১০ সেপ্টেম্বর । (রাত ৮:০০ টায়)
  13. ৩য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন ফিঃ ১১ থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত (শিক্ষার্থী নিশ্চিত না করলে ১ম পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে)
  14. কলেজে ভর্তির সময়সীমাঃ ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত
  15. ভর্তির জন্য শাখা নির্বাচনঃ বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণরা যেকোনো বিভাগে ভর্তি হতে পারবে। মানবিক শাখা থেকে উত্তীর্ণরা মানবিকের পাশাপাশি ব্যবসায় শিক্ষা শাখায় এবং ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে ভর্তি হতে পারবে।
  16. ক্লাশ শুরুর তারিখঃ পরে তা ঘোষণা করা হবে.?

বিশেষ কিছু নীতিমালা

  • অনুসরণপূর্বক কলেজ/সমমানের প্রতিষ্ঠান বাের্ড কর্তৃক নির্ধারিত আসন সংখ্যা (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপ, শিট, পুরুষ/মহিলা/সহশিক্ষা, ভার্সন) এবং বাের্ড কর্তৃক নির্ধারিত ভর্তি ফিসহ অনুমােদিত অন্যান্য সকল ফি, ভর্তির ন্যূনতম যােগ্যতা ইত্যাদি তথ্য ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখ করে প্রতিষ্ঠানের নােটিশ বাের্ড এবং ওয়েবসাইটে প্রকাশ করবে
  • ঢাকা মেট্রোপলিটন কিংবা ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এম.পি.ও.ভুক্ত, আংশিক এম.পি.ও.ভুক্ত বা এম.পি.ও. বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ভর্তি ফি, সেশন চার্জ ও উন্নয়ন খাতে চার্জসমূহ সরকার কর্তৃক নির্ধারিত পরিপত্র অনুসারে গ্রহণ করতে হবে।
  • ভর্তি প্রক্রিয়ার পূর্বেই বেসরকারি কলেজে ভর্তির ক্ষেত্রে ভর্তি ফিসহ মাসিক বেতন এবং অন্যান্য যাবতীয় খরচ এর লিস্ট স্ব স্ব কলেজের নােটিশ বাের্ডে এবং ওয়েবসাইটে প্রদর্শন করতে হবে; কোন শিক্ষার্থীর নিকট হতে অনুমােদিত ফি-এর অতিরিক্ত কোন অর্থ গ্রহণ করা যাবে না এবং অনুমােদিত সকল ফি যথাযথ রশিদ প্রদানের মাধ্যমে গ্রহণ করতে হবে
  • দরিদ্র, মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থী ভর্তিতে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলো উল্লিখিত ফি যতদূর সম্ভব মওকুফের ব্যবস্থা গ্রহণ করতে হবে।
  • প্রার্থী নির্বাচনে কোন বাছাই বা ভর্তি পরীক্ষা গ্রহণ করা যাবেনা। কেবল শিক্ষার্থীর এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি করা হবে।
  • কলেজ/সমমানের প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজ/সমমানের প্রতিষ্ঠানের ৯৫% আসন সকলের জন্য উন্মুক্ত থাকবে যা মেধার ভিত্তিতে নির্বাচন করা হবে। মেধার ভিত্তিতে ভর্তির পরে মােট আসনের ৫% মুক্তিযােদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে। উপযুক্ত কোটায় যদি প্রার্থী না পাওয়া যায় তবে এ আসন কার্যকরী থাকবে না। মুক্তিযােদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের সনাক্তকরণের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত সনদপত্র দাখিল করতে হবে। যে সকল শিক্ষার্থী প্রতিবন্ধী হিসেবে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কেবল তারাই সংশ্লিষ্ট বাের্ডে ম্যানুয়ালি ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রবাসীদের সন্তান/বি.কে.এস.পি থেকে উত্তীর্ণ শিক্ষার্থী/খেলাধুলা এবং সাংস্কৃতিক ক্ষেত্রে বিভাগীয় বা জাতীয় পর্যায়ে অসামান্য অবদানের জন্য পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী ভর্তির জন্য বাের্ডে ম্যানুয়ালি আবেদন করতে পারবে। এ ক্ষেত্রে বোের্ড উপযুক্ত প্রমাণপত্র যাচাই বাছাই পূর্বক শিক্ষার্থীকে কাঙ্খিত প্রতিষ্ঠানে (প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত ন্যূনতম জি পি এ থাকা সাপেক্ষে) ভর্তির ব্যবস্থা নিবে।
  • সমান জিপিএ প্রাপ্তদের ক্ষেত্রে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে। বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর ক্ষেত্রে গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে। তাছাড়া বিভিন্ন সালের গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে।
  • বিজ্ঞান গ্রুপে ভর্তির ক্ষেত্রে সমান মোট নম্বর প্রাপ্তদের মেধাক্রম নির্ধারণের ক্ষেত্রে সাধারণ গণিত, উচ্চতর গণিত/জীববিজ্ঞানে প্রাপ্ত জিপিএ বিবেচনায় আনা হবে। প্রার্থী বাছাইয়ে জটিলতা হলে পর্যায়ক্রমে ইংরেজি, পদার্থ ও রসায়নে প্রাপ্ত জিপিএ বিবেচনায় নিতে হবে।
  • মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের ক্ষেত্রে সমান জিপিএ নিষ্পত্তির জন্য পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলায় অর্জিত জিপিএ বিবেচনা করা হবে।
  • এক বিভাগের প্রার্থী অন্য বিভাগে ভর্তির ক্ষেত্রে মোট গ্রেড পয়েন্ট একই হলে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে প্রার্থী বাছাইয়ে জটিলতা হলে পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলায় অর্জিত নম্বর বিবেচনায় আনতে হবে।
  • সকল কলেজ/উচ্চমাধ্যমিক/সমমানের বিদ্যালয় স্ব স্ব প্রতিষ্ঠানে মন্ত্রণালয় তথ্য শিক্ষা বোর্ড কর্তৃক ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ও সময় অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করতে হবে। কোন প্রতিষ্ঠান মন্ত্রণালয় ও বোর্ড নির্ধারিত তারিখের বাইরে নিজ ইচ্ছামাফিক ভর্তি কার্যক্রম পরিচালনা করতে পারবে না।

একাদশ শ্রেণীতে ভর্তি হতে কোন কলেজে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা জেনে নিন।

একাদশ শ্রেণীর ভর্তির বিষয় নিয়ে সব ধনের পোস্ট করা হবে ট্রিকবিডিতে

একাদশ শ্রেণীতে ভর্তির বিষয় নিয়ে কোনো কিছু জানার থাকলে সরাসরি Messenger এ Message দিন বা Facebook Account Link (কেও ফ্রেন্ড রিকুয়েস্ট দিবেন না)

আমরা সবাই মিলে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ করি ও সাধারণ সতর্কতা অবলম্বন করি। নিয়মিত হাত ধুই (২০ সেকেন্ড ধরে), হাঁচি-কাশি দেওয়ার সময় মুখ ও নাক ঢেকে রাখি, এবং নিজের ও পরিবারের সুস্থতা নিশ্চিত করতে জনসমাগম এড়িয়ে চলুন; ঘরে থাকুন, নিরাপদে থাকুন

ধন্যবাদ

8 thoughts on "২০২০-২০২১ শিক্ষাবর্ষ এর একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি নীতিমালা  গুলা দেখে নিন।"

  1. C38XX Tazim Ahmed Contributor says:
    ভাই সরকারী কলেজ গুলোতে নিজেই কীভাবে আবেদন করবো কীভাবে এ বিষয়ে যদি একটা পোস্ট করতেন খুব ভালো হতো ।


    1. Uzzal Mahamud Uzzal Mahamud Author Post Creator says:
      সব বিষয়ে পোস্ট করা হবে এবং আমি নিজেই পোস্ট করবো।

      শুধু ট্রিকবিডি এর সাথে থাকেন।

      ধন্যবাদ

  2. C38XX Tazim Ahmed Contributor says:
    ধন্যবাদ ভাই
    1. Uzzal Mahamud Uzzal Mahamud Author Post Creator says:
      স্বাগত
  3. Lipon Islam Lipon Islam Author says:
    ভাই আমিও tazim ahmed ভাইয়ের বিষয়টি জানতে চাই
    1. Uzzal Mahamud Uzzal Mahamud Author Post Creator says:
      আপনার কথা ঠিক বুঝলাম না

Leave a Reply