বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আওতাধীন বোর্ড সকল সরকারি টেকনিক্যাল স্কুল কলেজ ও পলিটেকনিক ইনিস্টিটিউটগুলোতে চার (৪) বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-ট্যুরিজম এন্ড হসপিটালিটি কোর্সে ১ম ও ২য় শিফটে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০২০-২০২১ প্রকাশ হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে ০৯/০৮/২০২০ তারিখ হতে ২৬/০৮/২০২০ তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

আবেদন ফরম পূরণের ন্যূনতম এক ঘণ্টা পূর্বে টেলিটক/রকেট/শিউরক্যাশ এর মাধ্যমে ১ম ও ২য় শিফটের যে কোন এক শিফটের জন্য আবেদন ফি বাবদ ১৫০.০০ (একশত পঞ্চাশ টাকা ) অথবা উভয় শিফটে আবেদনের জন্য আবেদন ফি বাবদ ৩০০.০০ (তিনশত টাকা) আবেদন ফি জমা দিতে হয়।

ভর্তি আবেদনের যোগ্যতাঃ

  • সকল শিক্ষাবোর্ড অথবা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে  অনুষ্ঠিত এসএসসি/দাখিল/এসএসসি (ভোকেশনাল) দাখিল (ভোকেশনাল)/ সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং ছেলেদের ক্ষেত্রে সাধারণ গণিত বা উচ্চতর গণিতে জি.পি.এ. ৩.০০ সহ ন্যূনতম ৩.৫০ জি.পি.এ. প্রাপ্ত শিক্ষার্থীরা এবং মেয়েদের ভর্তির ক্ষেত্রে সাধারণ গণিত বা উচ্চতর গণিতে কমপক্ষে জি.পি.এ. ৩.০০ সহ ন্যূনতম ৩.০০ জি.পি.এ. প্রাপ্ত শিক্ষার্থীরা এবং ‘ও’ লেভেলে যে কোন একটি বিষয়ে ‘সি” গ্রেড এবং গণিতসহ অন্য যে কোন দুটি বিষয়ে কমপক্ষে ‘ডি’ গ্রেডে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  • এস.এস.সি.সহ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত ০২ (দুই) বছর মেয়াদী ট্রেড কোর্স পাস প্রার্থীরাও আবেদন করতে পারবে। তবে আবেদন ফরম জমা দেওয়ার শেষ তারিখে প্রার্থীর বয়স অনুর্ধ্ব ২২ বছর হতে হবে।

ভর্তির আবেদন করার পদ্ধতি ও নিয়মাবলী:

  • ভর্তিচ্ছুক প্রার্থীকে অন-লাইনে ১ম ও ২য় শিফটের যে কোন এক শিফটের জন্য আবেদন ফি বাবদ ১৫০.০০ (একশত পঞ্চাশ টাকা ) অথবা উভয় শিফটে আবেদনের জন্য আবেদন ফি বাবদ ৩০০.০০ (তিনশত টাকা) প্রথমে টেলিটক/রকেট/শিউরক্যাশ এর মাধ্যমে জমা দিতে হবে।
  • তার পর http://www.btebadmission.gov.bd এই লিঙ্ক এ ক্লিক করে নির্ধারিত আবেদন ফরম যথাযথভাবে পূরণ করতে হবে ।

ফি জমা দেয়ার পদ্ধতিঃ

  1. টেলিটকের Prepaid মোবাইল ফোনের মাধ্যমে মেসেজ অপশনে গিয়ে BTAD লিখে, স্পেস দিয়ে শিক্ষাবোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর লিখে, স্পেস দিয়ে এস এস সি (SSC) পরীক্ষার রোল নম্বর লিখে , স্পেস দিয়ে এস. এস. সি. পাশের সন লিখে, স্পেস দিয়ে ভর্তির শিফটের নির্ধারণ অক্ষর লিখে  (১ম শিফট (A), ২য় শিফট (B), উভয় শিফট (C) লিখতে হবে।) ১৬২২২ নম্বরে এস এম এস (SMS) করতে হবে
  2. উদাহরণঃ BTAD DIN 641322 2020 A

 

  1. SMS –প্রেরণকারী আবেদনের যোগ্য হলে ফিরতি SMS –এ একটি PIN , প্রার্থীর নাম, পিতার নাম এবং পরীক্ষার ফি হিসেবে ১ম ও ২য় শিফটের যে কোন এক শিফটের জন্য আবেদন ফি বাবদ ১৫০.০০ (একশত পঞ্চাশ টাকা ) অথবা উভয় শিফটে আবেদনের জন্য আবেদন ফি বাবদ ৩০০.০০ (তিনশত টাকা) কেটে রাখার সম্মতি চেয়ে ফিরতি SMS দেওয়া হবে। ফিরতি SMS মনোযোগের সাথে দেখে নিয়ে তথ্যাদি সঠিক থাকলে সম্মতি দিতে হবে। সম্মতি দেয়ার জন্য নিম্নোক্ত ভাবে ১৬২২২ নম্বরে SMS পাঠাতে হবে ।
  2. উদাহরণঃ BTAD YES PIN যোগাযোগের Mobile Number

 

 

প্রার্থীকে একটি Money Receipt Number সহ ফিরতি SMS দেয়া হবে। উল্লেখ্য যে, Money Receipt Number টি নিজ দায়িত্বে সংরক্ষণ করতে হবে এবং Money Receipt Number টি পাওয়ার পরে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। Money Receipt Number ছাড়া কোনক্রমেই আবেদন ফরম পূরণ করা যাবে না।

এছাড়াও রকেট ও ও শিওরক্যাশের মাধ্যমে ফি জমা দেওয়া যাবে যার

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখ সমূহঃ

  • অন-লাইনে আবেদনের সময়সীমাঃ ০৯/০৮/২০২০ হতে ২৬/০৮/২০২০ (রাত ১১:৫৯ টা পর্যন্ত)
  • মেধা তালিকার ফলাফল প্রকাশ (SMS এর মাধ্যমে ও ওয়েবসাইটে): ৩০/০৮/২০২০
  • মূল মেধাতালিকা হতে ভর্তি নিশ্চায়ন ফি: ৩১/০৮/২০২০ থেকে ০৪/০৯/২০২০ পর্যন্ত
  • ১ম অপেক্ষমান তালিকার ফলাফল প্রকাশঃ (SMS এর মাধ্যমে ও ওয়েবসাইটে): ১১/০৯/২০২০
  • ১ম অপেক্ষমান তালিকা হতে ভর্তির নিশ্চায়ন ফিঃ ১১/০৯/২০২০ থেকে ১৪/০৯/২০২০ পর্যন্ত
  • ২য় অপেক্ষমাণ তালিকা প্রকাশঃ ২১/০৯/২০২০
  • ২য় অপেক্ষমান তালিকা হতে ভর্তির নিশ্চায়ন ফিঃ ২১/০৯/২০২০ থেকে ২২/০৯/২০২০
  • ক্লাশ শুরুর সম্ভাব্য তারিখঃ ১৬/০৯/২০২০

বিজ্ঞপ্তি ডাউনলোড করুন এখান থেকে

 

 

 

আমরা সবাই মিলে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ করি ও সাধারণ সতর্কতা অবলম্বন করি। নিয়মিত হাত ধুই (২০ সেকেন্ড ধরে), হাঁচি-কাশি দেওয়ার সময় মুখ ও নাক ঢেকে রাখি, এবং নিজের ও পরিবারের সুস্থতা নিশ্চিত করতে জনসমাগম এড়িয়ে চলুন; ঘরে থাকুন, নিরাপদে থাকুন

ধন্যবাদ

6 thoughts on "পলিটেকনিক শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি জেনে নিন এবং বিস্তারিত আলোচনা।"

  1. MD Shakib Hasan MD Shakib Hasan Author says:
    Nice


    1. Uzzal Mahamud Uzzal Mahamud Author Post Creator says:
      thanks
  2. Rakib Contributor says:
    ভাই বি এম শাখাই ভর্তির সম্পূর্ণ নিয়ম তা বিস্তারিত বলতে পারবেন??? খুব উপকার হত।
    1. Uzzal Mahamud Uzzal Mahamud Author Post Creator says:
      সাথেই থাকেন
    2. Uzzal Mahamud Uzzal Mahamud Author Post Creator says:
      আপনি কি ভোকেশনাল এর কথা বলছেন
  3. @Uzzal ভাই কারিগরি শিক্ষা কিভাবে পড়াশোনা করতে হয় ও কারিগরি শিক্ষার জন্য ভর্তি পরীক্ষা দিতে হবে কি?

Leave a Reply