অনেক দিন পর আজকে আবারও আপনাদের মাঝে হাজির হলাম, অ্যাপ রিভিউ নিয়ে। আশা করি সবাই ভালো আছেন।

আজকের রিভিউ আশা করি আপনাদের ভালো লাগবে। কারণ এই অ্যাপটি আসলে সবার ভালো লাগার মত একটি অ্যাপ। আমার এই অ্যাপের অনেক ভালো লাগছে।

একটি হলো মূলত একটি শিক্ষনীয় অ্যাপ, অ্যাপসের মাধ্যমে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর সকল শিক্ষার্থী তাদের নিজেদের পাঠ্য বইয়ের মধ্য থেকে কুইজে মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজের জ্ঞান এবং উপহার দিতে নিতে পারবে। এটা আসলে করোনা ভাইরাসের কারণে স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়ালেখার স্পিড কমে যাওয়াই তাদের আবার কুইজে মাধ্যমে প্রতিযোগিতার আয়োজন করে পড়ালেখার প্রতি মনোযোগ আনা নিয়ে কাজ করছে।

এখন ফেসবুক খুললে দেখি ফটো কনটেস্ট, ঠিক টক কনটেস্ট চলছে। লকডাউন স্কুল বন্ধ হওয়ার কারণে শিক্ষার্থীরা আসলেই এই সব কনটেস্ট এ মনোযোগ দিয়ে বসে আছে, আমরা যদি চাই এই অ্যাপসের মাধ্যমে শিক্ষার্থীদের মন আবারও পড়ালেখায় আনতে পারি। আসলেই বাহবা দেওয়ার মত একটা উদ্যোগ এই অ্যাপসের।

আমি আশা করছি আপনারা আপনাদের পরিচিত ষষ্ঠ থেকে দশম শ্রেণীর সকল শিক্ষার্থীদের এই অ্যাপসের মাধ্যমে কুইজে অংশগ্রহণ করার জন্য উদ্বুদ্ধ করবেন।

প্রতি শ্রেণী থেকে ২০ জন করে মোট ১০০ জনকে উপহার দেওয়ার ব্যবস্থা করেছে এই অ্যাপস, এতে হয়তো শিক্ষার্থীরা উৎসাহিত হয়ে কুইজের উত্তরগুলো মনোযোগ দিয়ে প্রদান করবে।

কুইজ অংশগ্রহণ করতে প্রথমে একটি অ্যাপস প্লে স্টোর থেকে ডাউনোড করতে হবে। আমি ডাউনলোড লিংক দিয়ে দিলাম ডাউনলোড লিঙ্কে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন অথবা প্লে স্টোর থেকে Institutional Knowledge লিখে সার্চ করলে অ্যাপটি দেখতে পাবেন।

অ্যাপস ডাউনলোড লিংক

ডাউনলোডের পর ওপেন করে প্রথমে আপনাকে একাউন্ট করে নিতে হবে।

নতুন একাউন্ট করুন

অপশনটিতে ক্লিক করুন।

আপনার নাম, ইমেইল, মোবাইল নাম্বার, শিক্ষার্থী কোন শ্রেণীতে পড়ালেখা করছে সেটি শনাক্ত করে

একাউন্ট করুন

বাটনে ক্লিক করুন।

এরপর এমন একটা পেজ ওপেন হবে যেখানে নিয়মাবলী দেওয়া আছে, আর উপরে একটু খেয়াল করলে দেখতে পাবেন প্রস্তুতি দিবস নামে একটা অপশন আছে। সেখানে ১৫ আগস্ট থেকে কুইজ শুরু করুন নামে অপশন থাকবে। নিচে নোটিশ নামে যে অপশন আছে সেখানে লেখা আছে ১৫ তারিখ থেকে কুইজ প্রতিযোগিতা শুরু হবে তখন হয়তো প্রস্তুতি দিবস এর পরিবর্তে শুরু করার কোন অপশন আসবে।

এই সাইডবারে আরো অনেক অপশন আছে, যেমন আপনার ফলাফল দেখা, ফেসবুক গ্রুপ ( ফেসবুক গ্রুপে আরো অনেক কিছু দেওয়া আছে চাইলে ফেসবুক গ্রুপের জয় হয় সেখান থেকে দেখে নিতে পারেন) নোটিশ বোর্ড ইত্যাদি।

আপনার ফলাফলে ক্লিক করার পর এই অপশনটি এসেছে হয়তো শুরু হওয়ার পর এখানে রেজাল্ট দেখা যাবে।

নোটিশ বোর্ডে ক্লিক করার পর এখানে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর কোন তারিখে কি বিষয়ে কুইজ হবে, সেটির একটি রুটিন দেওয়া হয়েছে।

আজকে রিভিউটা এখানেই শেষ করছি যেহেতু আর কোন কিছু বলার নেই, কুইজে হওয়ার আগেই রিভিউ করার কারণ হচ্ছে যাতে ১৫ তারিখের আগে অর্থাৎ শুরু হওয়ার আগে যেন সবাই প্রিপারেশন নিতে পারে।

আপনি আপনার পরিচিত ছোট ভাইবোনদের শেয়ার করুন যাতে তারা অংশগ্রহণ গ্রহণ করে অন্ততপক্ষে নিজেরা নিজেদের জ্ঞান বাড়ানোর একটি সুযোগ পাই।

ভুলভ্রান্তি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আজকে রিভিউ ওখানে শেষ করছি আল্লাহ হাফেজ সবাই ভাল থাকবেন।

6 thoughts on "আপনার পরিচিত ষষ্ঠ থেকে দশম শ্রেণীর যদি কোন শিক্ষার্থী থাকে তাহলে পোস্টটি দেখুন"

  1. Md Shaown Contributor says:
    good post.thanks
    1. Sujoy Contributor Post Creator says:
      আপনাকে ও ধন্যবাদ
  2. Cyber mad Contributor says:
    Thanks for share
    1. Sujoy Contributor Post Creator says:
      আপনাকেও ধন্যবাদ।
    1. Sujoy Contributor Post Creator says:
      ধন্যবাদ

Leave a Reply