ব্যাংকিং পরিষেবা বর্তমানে প্রতিটি দেশে জনপ্রিয়। বেশিরভাগ লোকেরা সাধারণ প্রশ্ন ডেবিট কার্ড বা ক্রেডিট প্রধান পার্থক্য কি।


ক্রেডিট কার্ড-বনাম-ডেবিট-কার্ড

নগদহীন লেনদেনের এই যুগে ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের ব্যবহার দিন দিন বাড়ছে।

এই কার্ডগুলি ব্যবহার করে, আপনি কেবল একটি সোয়াইপ দিয়ে বিভিন্ন দোকানে ক্রয়মূল্য দিতে পারেন। ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডগুলি একই মনে হতে পারে,কিন্তু কিছু বড় পার্থক্য রয়েছে।

আপনি যদি ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড সম্পর্কে শিখতে চান তবে আপনি নীচের লেখাগুলি পড়লে নতুন কিছু শিখতে বা অভিজ্ঞতা অর্জন করবেন।

ক্রেডিট কার্ড
আধুনিক বিশ্বে ক্রেডিট কার্ডগুলি হ’ল প্লাস্টিকের মানি। একটি ক্রেডিট কার্ড একটি প্লাস্টিকের কার্ড। এটি লাইফস্টাইল পণ্য বা ক্রয় কার্ড। ক্রেডিট কার্ডগুলি আপনাকে লোন নেয়ার সুবিধা দেয়।

ক্রেডিট কার্ড প্রদানকারী ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান সেই সময় আপনার হয়ে অর্থ প্রদান করে।

ক্রেডিট কার্ড ব্যবহারকারীকে পরবর্তী বিল পরিশোধের তারিখের মধ্যে ব্যাংক / আর্থিক প্রতিষ্ঠানে অর্থ প্রদান করতে হবে।

সময়মতো অর্থ প্রদানের ব্যর্থতা, প্রতিষ্ঠানের পক্ষ থেকে জরিমানা / সুদ আরোপ করতে পারে।
প্রতিটি ক্রেডিট কার্ডের ক্রেডিট সীমা থাকে। এর অর্থ, আপনি অনুমোদিত সীমাতে এক বা একাধিক লেনদেনে ব্যবহার করতে পারেন।

মোটকথা ক্রেডিট কার্ড এর অর্থ হচ্ছে কোন ব্যাংক যে কার্ডের মধ্যে আপনাকে ঋণ দেয় এবং সেই ঋণের টাকা থেকে আপনি পুরো মাস জুরে খরচ করতে পারেন এবং বিভিন্ন কিছু কেনাকাটা করতে পারেন এবং মাস শেষে আপনাকে সেই টাকাটা পরিশোধ করতে হয়।

ডেবিট কার্ড
ডেবিট কার্ড হ’ল একটি প্লাস্টিকের কার্ড যা একটি ব্যাংক কার্ড বা চেক কার্ড হিসাবে পরিচিত, যা ক্রয়ের সময় নগদ অর্থের বিকল্প উপায় হিসাবে কাজ করে। কার্ডটিকে একটি ইলেকট্রনিক চেক বলা যেতে পারে।

এই কার্ডের সাহায্যে পণ্য ও সার্ভিস ক্রয় করতে পারেন,

এই কার্ডগুলি গ্রাহকের অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত। এই কার্ডটি সাধারণত গ্রাহকের ব্যাংক একাউন্ট এর সাথে যুক্ত থাকে এবং গ্রাহকের অ্যাকাউন্টে যদি পর্যাপ্ত পরিমাণে টাকা থাকে তাহলেই শুধুমাত্র সে ডেবিট কার্ড ব্যবহার করে টাকা উত্তোলন এবং পণ্য ক্রয় করতে পারে।

আপনার অ্যাকাউন্টে পর্যাপ্ত পরিমাণ ব্যালেন্স থাকলে আপনি ডেবিট কার্ড ব্যবহার করে এটিএম বুথ থেকে অর্থ উত্তোলন করতে পারবেন, অনলাইন এবং অফলাইন কেনাকাটা করতে পারবেন এবং আপনার অ্যাকাউন্ট থেকে অন্য কারও অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে পারবেন।

ডেবিট কার্ডগুলি বিভিন্ন পরিষেবা পেতে বা পণ্য ক্রয়ের জন্য ব্যবহার করা যেতে পারে, সেক্ষেত্রে আপনার অ্যাকাউন্ট থেকে অর্থ কেটে নেওয়া হবে।


আমার মতামত:

আপনি শপিং বা অনলাইনে লেনদেনের জন্য ক্রেডিট কার্ড পছন্দ করতে পারেন। অন্যদিকে আপনি একটি ডেবিট কার্ড পছন্দ করতে পারেন যদি আপনি কতটা ব্যয় করেন তা নিয়ন্ত্রণ করতে না পারেন।


উপসংহার:

মূল কথাটি হ’ল ডেবিট কার্ডগুলি অনেকটা প্রিপেইড সিমের মতো। আপনার অ্যাকাউন্টে অর্থ আছে, আপনি এটি দিয়ে লেনদেন করতে পারেন। অন্যদিকে ক্রেডিট কার্ড পোস্ট পেইড হয়। এটি একটি ব্যাংক থেকে কার্ড লোন দেয়,

যার অর্থ আপনি যদি নির্ধারিত সময়ের মধ্যে এটি পরিশোধ না করেন তবে আপনাকে সুদ এবং এমনকি জরিমানার সাথে এটি পরিশোধ করতে হবে। আশা করি, ক্রেডিট কার্ড বনাম ডেবিট কার্ডের মধ্যে পার্থক্যটি এখন আপনার কাছে এখন স্পষ্ট।

7 thoughts on "ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড কি? এবং এদের মধ্যে পার্থক্য কি?"

  1. Abu Hatem Contributor says:
    Very good post
  2. MD FAYSAL Contributor says:
    কার্ড গুলো পাবো কোথায় কিভাবে পাবো সব বিস্তারিত পোস্ট করুন plz
  3. [email protected] Contributor says:
    ভাই আমার তো ক্রেডিট কার্ড নাই, ডেবিট কার্ড আছে। কোন উপায় আছে কি বাংলাদেশে ডেবিট কার্ড দিয়ে গুগল পে ইউজ করার?
    1. MD Zakaria Contributor Post Creator says:
      Ab bank debit diye parben,
  4. [email protected] Contributor says:
    vai amr to standard charter bank er debit card…kono bhabe ki kora possible?
  5. Emrus Author says:
    Very good article.

Leave a Reply