ভিসা এবং মাস্টারকার্ডের মধ্যে পার্থক্য

ভিসা কার্ড এবং মাস্টার কার্ডের মধ্যে তেমন কোন পার্থক্য নেই।

এদের মধ্যে প্রধান পার্থক্য হচ্ছে দুটি কার্ডই দুটি ভিন্ন কোম্পানির।
ভিসা কার্ড এর প্রতিটি লেনদেন ভিসা কোম্পানি বা ভিসা নেটওয়ার্কের মাধ্যমে হয়ে থাকে অর্থাৎ ওই ব্যাংকটি ভিসা কোম্পানির সাথে চুক্তিবদ্ধ থাকে এবং আপনাকে একটি ভিসা কার্ড প্রদান করা হয় এবং সেই কার্ডটির প্রতিটা লেনদেন ভিসা কোম্পানি এবং ওই ব্যাংক সম্পন্ন করে।

ঠিক একইভাবে মাস্টারকার্ডের প্রত্যেকটা লেনদেন মাস্টার কোম্পানি বা মাস্টার কার্ডের নেটওয়ার্কের মাধ্যমে হয়ে থাকে এবং ওই ব্যাংক মাস্টার কোম্পানীর সাথে চুক্তিবদ্ধ থাকে এবং প্রতিটা লেনদেন ওই ব্যাংক এবং ওই কোম্পানি একত্রে সম্পন্ন করে।


কোনটা ভালো বা আপনি কোনটা নিবেন

দুটি কার্ডের নেটওয়ার্ক খুবই ভালো বাংলাদেশ।
আপনি যেকোনো একটি পছন্দ করতে পারেন আপনার জন্য। দুটি কার্ডের লেনদেনে খুবই নিরাপদ এবং নির্ভরযোগ্য। এই কার্ডগুলোর মাধ্যমে আপনি বাংলাদেশের যে কোন এটিএম থেকে টাকা উত্তোলন করতে পারবেন এবং যদি আপনার ভিসা বা মাস্টারকার্ডটি ডুয়েল কারেনসি সাপোর্ট করে তাহলে আপনি পৃথিবীর যে কোন এটিএম থেকে টাকা উত্তোলন করতে পারবেন।

এখন আপনার যদি নির্দিষ্ট কোনো কাজের জন্য নির্দিষ্ট কার্ড এর প্রয়োজন হয়, তাহলে আপনি ওই নির্দিষ্ট কার্ডটি আপনার জন্য পছন্দ করতে পারেন।

যেমন কোন কোম্পানিতে পেমেন্ট করার জন্য যদি শুধুমাত্র মাস্টার কার্ড সাপোর্ট করে এবং ওই কোম্পানিতে আপনার যদি প্রায়ই লেনদেন করতে হয় তাহলে আপনি মাস্টারকার্ড আপনার জন্য পছন্দ করতে পারেন।

8 thoughts on "মাস্টার এবং ভিসা কার্ডের মধ্যে পার্থক্য কি? এবং কোন কার্ড টি সবচেয়ে ভালো?"

  1. কোনটার খরচ কেমন?
    1. MD Zakaria Contributor Post Creator says:
      Same
  2. imriyad Contributor says:
    visa, mastercard somporke jara jane tadr agulo janr kotha

Leave a Reply