ইংরেজিতে কথা বলার ইচ্ছা সবার ভেতরে আছে কিন্তু কিভাবে ইংরেজি শিখবে বা কিভাবে ইংরেজিতে কথা বলবে এটা নিয়ে অনেকের মধ্যে অনেক কনফিউশন থাকে।
ইংরেজি আমাদের দৈনন্দিন জীবনে খুবই গুরুত্বপূর্ণ।
আপনি ভালো কোন মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি করতে চাইলে আপনাকে অবশ্যই ইংরেজি জানতে হবে, এছাড়াও ইংরেজি জানা ব্যক্তিরা চাকরির ক্ষেত্রে অন্যদের তুলনায় বেশি চাহিদা পায়। এছাড়াও পুরো ওয়ার্ল্ড ওয়াইড কমিউনিকেশন করার জন্য ইংরেজি জানাটা আবশ্যক।

আজকের এই আর্টিকেলে আপনাদেরকে আমি কিছু ইংরেজিতে কথা বলার টিপস শেয়ার করব, যে কিভাবে আপনারা ইংরেজি শিখতে পারেন।

ইংরেজিতে ফ্লুয়েন্টলি কথা বলার প্রধান শর্ত হচ্ছে আপনাকে প্রচুর ভোকাবুলারি বা শব্দার্থ শিখতে হবে এবং আপনাকে টেন্স বা কাল সম্পর্কে জানতে হবে অর্থাৎ আপনার Tense একদম মুখস্ত রাখতে হবে।

এছাড়া আপনাকে প্রচুর পরিমাণে ইংরেজি নিউজ পেপার, ইংরেজি আর্টিকেল এবং ইংরেজি মুভি দেখতে হবে এবং সেখান থেকে নতুন নতুন ইংরেজি ওয়ার্ড এর মিনিং গুলো বাংলা ডিকশনারি অ্যাপ থেকে জেনে নিতে হবে, এবং সে গুলোকে মুখস্ত করতে হবে। তারপর সেই ওয়ার্ড গুলো আপনার ডেইলি লাইফ এ ব্যবহার করতে হবে।

এরপর আপনাকে প্রচুর পরিমাণে ইংরেজি প্র্যাকটিস করতে হবে। প্র্যাকটিস করার জন্য আপনার বন্ধুদের সাথে ইংরেজিতে কথা বলতে হবে।

ভুল হোক বা শুদ্ধ হোক সেটা কোন বিষয় না কিন্তু আপনাকে প্র্যাকটিস করতে। হবে ভুল হলে অনেকেই হাসতে পারে কিন্তু সেটা কানে নেয়া যাবে না, কারণ আপনি শিখতে এসেছেন।
এখানে কারো ক্রিটিসিজম দেখলে চলবে না।
আপনার বন্ধুদের সাথে ইংরেজিতে কথা বলতে বেশী লজ্জা বোধ হলে আপনি BuddyTalk অ্যাপ ব্যবহার করতে পারেন। এই অ্যাপস এর মাধ্যমে আপনি পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের সাথে ইংরেজিতে কথা বলতে পারবেন। এই অ্যাপটির বিশেষত্ব হচ্ছে এই অ্যাপসটিতে যারা আসে তারা শুধুমাত্র ইংরেজি শেখার জন্যই আসে,
তারাও আপনার মত ইংরেজি শিখতে চায় এবং আপনি যখন কল করবেন তখন অটোমেটিক এই অ্যাপস এমন একজনকে ধরিয়ে দিবে যে ব্যক্তিটি ইংরেজি শিখতে চায় এবং ইংরেজিতে কথা বলে প্যাকটিস করতে চায়।

তাই যখন আপনি কল করবেন তখন এমন একজন ব্যক্তি ধরবে যে ব্যক্তি ও আপনার মত ইংরেজিতে কথা বলবে এবং সেখান থেকে আপনি আপনার ইংরেজি কথা বলা প্র্যাকটিস চালিয়ে যেতে পারবেন।

বিভিন্ন দেশের কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলো এই অ্যাপটি তাদের ছাত্রদেরকে সাজেস্ট করে যাতে করে তাদের ইংরেজি কনভারসেশন চালিয়ে যেতে পারে এবং তাদের ইংরেজি দক্ষতা অনেক বেশি বাড়িয়ে ফেলতে পারে।

আপনারা নিচের লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করে নিবেন এবং রেজিস্ট্রেশন করে নিবেন।

Download BuddyTalk App

কিভাবে রেজিস্ট্রেশন করতে হয় সেটা দেখালাম না কারন আমার মনে হয় এটা সবাই পারবে।

এই অ্যাপস এর মাধ্যমে প্রতিদিন প্রায় 20 থেকে 30 মিনিট কথা বলার চেষ্টা করুন। পাশাপাশি প্রচুর পরিমাণে ইংরেজি ভোকাবুলারি মুখস্ত করুন এবং ৩০ দিন এই অ্যাপটি ব্যবহার করার পর আপনি নিজের ভেতর লক্ষনীয় পরিবর্তন দেখতে পাবেন এবং আপনি নিজেই বুঝতে পারবেন অ্যাপসটি ব্যবহার করার পর আপনার নিজের ভেতর কতটা পরিবর্তন এসেছে। তবে অবশ্যই এই অ্যাপসটি নিয়মিত ব্যবহার করতে হবে।

আশা করি আজকের এই আর্টিকেলটি আপনাদের ইংরেজি শেখার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আরো কিছু জানার থাকলে আপনারা কমেন্ট বক্সে জানাতে পারেন।

ধন্যবাদ।।।।

One thought on "ইংরেজিতে কথা বলার সবচেয়ে কার্যকরি কিছু পদ্ধতি এবং এ্যাপস এর মাধ্যমে ইংরেজি দক্ষতা বাড়ানোর উপায়।।"

  1. MD Shakib Hasan Author says:
    কিছু Screenshots দিতেন

Leave a Reply