যারা বিজ্ঞানপ্রেমী, তাদের মাথায় হয়তো এই প্রশ্নটা একবার এসেছে যে, আমাদের পৃথিবীর মহাকর্ষীয় বল কতদূর পর্যন্ত বিস্তৃত? বা কতদূর পর্যন্ত গেলে পৃথিবী আমাদেরকে আর তার কেন্দ্রের দিকে আকর্ষণ করবে না। আজকে এখানেই আমি কথা বলব।

সিম্পলি বেসিক জিনিসটা দেখা যাক। যদি পৃথিবী থেকে আমরা কোন দুরত্বে একটি বস্তু রাখি তবে তার প্রতি পৃথিবীর যে অভিকর্ষ বল প্রযুক্ত হবে তার মান, F= GMm/R^2..
এখানে, M= পৃথিবীর ভর, m= বস্তুর ভর, R= তাদের মধ্যকার দুরত্ব।

এখন, পৃথিবীর ভর ও বস্তুর ভর উভয়েই অপরিবর্তনীয়। আর, মহাকর্ষীয় ধ্রুবক G ও অপরিবর্তনীয়। সুতরাং, উপরোক্ত সূত্রকে লিখা যায়, F propertional to 1/R^2.. অর্থ্যাৎ, এ আকর্ষণ তাদের মধ্যকার দুরত্বের বর্গের ব্যাস্তানুপাতিকভাবে কমে।

এবার, ধরুন কোন একটু বস্তু, ধরি চাঁদ। এখন যে দুরত্বে আছে, যদি আমরা তাকে দ্বিগুণ দুরত্বে কল্পনা করি তবে তার উপর প্রযুক্ত পৃথিবীর অভিকর্ষ বল বর্তমান অপেক্ষা ৪ ভাগের ১ ভাগ হয়ে যাবে৷ যদি ৪ গুন দুরত্ব করি তবে ১৬ ভাগের ১ ভাগ হয়ে যাবে। এভাবে যতোই দুরত্ব বৃদ্ধি করবো গ্র্যাভিটি ততোই কমবে৷ কিন্তু লক্ষ্য করুন, এ আকর্ষন কিন্তু কখনোই শূণ্য হচ্ছে না! চাঁদকে যদি বিশাল দুরত্বে কল্পনা করা হয় তবে তার প্রতি পৃথিবীর আকর্ষন দুরত্বের বর্গের ব্যাস্তানুপাতিক ভাবে কমবে, হয়তো সে মান 0.0000000000…….. 1 নিউটন পরিমান হবে। কিন্তু একদম ০ হবে না! একটি মান থাকবেই। সুতরাং, পৃথিবী তথা মহাবিশ্বের সকল বস্তুরই এ গ্র্যাভিটি অসীম দুরত্ব পর্যন্ত বিস্তৃত। কিন্তু সে অসীম দুরত্ব কতো তা অনির্ণেয়।

(আপনি উপরোক্ত সূত্রে বস্তুর ভর যেকোনটা ধরে, মান বসিয়ে ক্রমেই দুরত্বের মান টা বৃদ্ধি করে হিসাব করুন৷ তাহলেই দেখবেন দুরত্ব বৃদ্ধি করলে আকর্ষণ কমবে। কিন্তু তা শূন্য হচ্ছে না। সুতরাং, পৃথিবীর গ্র্যাভিটি অসীম দুরত্ব পর্যন্ত বিস্তৃত। কিন্তু তার প্রাবল্য একটি নির্দিষ্ট দুরত্ব পর্যন্তই বিস্তৃত)

5 thoughts on "মহাকাশে কতদূর পর্যন্ত গেলে পৃথিবী আমাদেরকে তার কেন্দ্রের দিকে আর আকর্ষণ করবে না?"

  1. Md Jahid Md Jahid Contributor says:
    পৃথিবীর বাইরে চলে গেলে সেটা অভিকর্ষ থাকে না মহাকর্ষ বলে ধরা হয়। পৃথিবীতে থাকা সকল বস্তুর উপর অভিকর্ষ বল কাজ করে। পৃথিবী আর চাদের মধ্যে যে বল কাজ করে তাকে তো মহাকর্ষ বল বলে। 🤔🤔🤔


  2. Md Jahid Md Jahid Contributor says:
    যদি পৃথিবীর অভিকর্ষ অসিম পর্যন্ত থাকতো তবে মুক্তি বেগ বলে মনে হয় না কোনো কিছু থাকতো।
    1. MD Zakaria MD Zakaria Contributor Post Creator says:
      দুরুত্ব যখন অনেক বেড়ে যায়, তখন অভিকর্ষ ধাকলেও সেটা সেটা কাজ করে না বললেই চলে।
  3. MD Zakaria MD Zakaria Contributor Post Creator says:
    মহাকর্ষ ও অভিকর্ষ আলাদা ভাবে সঙ্গায়িত করা হলেও, মহাকর্ষ ও অভিকর্ষ মুলত একই।
    1. Md Jahid Md Jahid Contributor says:
      জ্বি না ভাইয়া। অবশ্যই এক না পৃথিবীতে অবস্থিত যেকোনে দুইজন মানুষের মধ্যে মহাকর্ষ বল আছে কিন্তু অভিকর্ষ বল নেই

Leave a Reply