BIG DATA

সূচনা:

আজকের বিশ্বে সবচেয়ে বড় সম্পদ হলো ডাটা বা তথ্য, যা আপনার ফোনেই থাকতে পারে টেক্সট, পিডিএফ ও ইমেজ আকারে।প্রায় সব ক্লাউড স্টোরেজ সাইট ও সোসিয়াল মিডিয়া সাইট গুলো আপনাকে ফ্রিতেই তাদের স্টোরেজ ব্যাবহার করতে দেয়।কখনো ভেবে দেখেছেন এই আত্নকেন্দ্রিক বিশ্বে এই ফ্রী স্টোরেজ সুবিধা কেনো দেয়া হয়? এই ব্যাপারেই আজকে আলোচনা করবো। আশা করি শেষ পর্যন্ত পড়বেন।


ডাটা:

ডাটা হলো তথ্যের সমাহার। ডাটা দুপ্রকার, যথা:

১. কুয়ান্টিটেটিভ/নিউমেরিক।

২. কুয়ালিটেটিভ।

কুয়ান্টিটেটিভ:

যেকোনো নাম্বার এটির অন্তর্ভুক্ত।এটিও দুভাগে বিভক্ত,যথা:

১.ডিসক্রিট(দশমিক বিহীন)

২. কিন্টিনিউয়াস (দশমিক সহ)

কুয়ালিটেটিভ:

ডাটা প্রকরণে ব্যাবহার করা হয়, নন নিউমেরিকাল ডাটা।

গুরুত্ব:

শুরুতেই বলেছিলাম এই ডাটা অনেক গুরুত্বপূর্ন।এখন সেটাই বেক্ষা করছি। আমরাজানি,ডাটা হলো তথ্যের সমাহার এবং ভালো তথ্যের সমাহার মানেই যেকোনো সিদ্ধান্ত নেয়ার জন্য পোক্ত প্রমাণ যা আপনাকে সিদ্ধান্ত নিতে বা কোনো সমস্যার সমাধানে সাহায্য করে।

বুঝেন নাই?আরো সহজ করে বলছি।ধরেন আপনি আমার শহর, মানে কক্সবাজার আসবেন ও আপনার একটি রুম লাগবে যদিও আপনার বাজেট কম।তখন আপনি সাধরনত একটিই কাজ করবেন। গুগলে “lowest priced hotel room Cox’sBazar” লিখে সার্চ করবেন এবং গুগল তার বিশাল তথ্য ভান্ডার থেকে আপনাকে সবথেকে কম দামের রুমটি দেখাবে। কক্সবজার এসে হোটেলে হোটেলে ঘুরতে হলো না,ঘরে বসেই পেলেন সমাধান।এখন হয়তো বুঝতে পেরেছেন ডাটা কতটা গুরুত্বপূর্ণ। এজন্নইত বড় বড় কোম্পানি গুলো আপনাদের ফ্রী তে ডাটা জমা রাখার সুবিধা দে যাতে তারা এই ডাটা ব্যাবহার করতে পারে ও অন্য কোম্পানির কাছে বিক্রি করে বিশাল অঙ্কের টাকা উপার্জন করতে পারে।

বিগ ডাটা:

এর অর্থ হলো বিশাল পরিমাণে ডাটা।পৃথিবীতে তো আর একদুজন মানুষ নেই,আছে ৭০০ কোটি।তাদের মধ্যে অনেকেই এখন ইন্টারনেট ইউজার।সুতরাং এতো বেশি পরিমান
ডাটা যা কোনো সুপার কম্পিউটার দ্বারা এনালাইজ করতেও অনেক সময় লাগবে।

AI দ্বারা বিগ ডাটা ব্যাবহার:

আজকাল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে অনেক হৈচৈ চলছে।যদিও বিগ ডাটা ছাড়া এটি কোনো কাজের নয়।কারণ AI হলো শুধুমাত্র একটি এনালাইজিং টুল যা বিশাল পরিমান ডাটাকে কম সময়ে এনলাইজ করে।এর একটি উদাহরন দিচ্ছি যা আমরা সচরাচর দেখে থাকি।ইউটিউব প্রায় দেখবেন আপনার সার্চ ও ক্লিক করা আপনার প্রিয় ভিডিও গুলোর সিমিলার ভিডিও আপনার টাইমলাইনে দেখানো হয়।যা প্রত্যেক ভিডিওর টাইটেল,ডেসক্রিপশন,সাউন্ড ও ভিডিও কোয়ালিটি AI দ্বারা এনালইজ করে করা হয়।


এতদূর অব্দি যদি পড়ে থাকেন,তাহলে অবশ্যই আপনার ভালো লেগেছে,ভবিষ্যতে এমন পোস্ট আরো করতে চায় সে বিষয়ে আপনাদের মতামত জানতে চাই। আর আমাকে কমেন্টে জানতে পারেন কোথাও বুঝতে সমস্যা হলে।

6 thoughts on "[BIG DATA]গুগল ফোটোস ও বিভিন্ন ক্লাউড স্টোরেজ সাইট গুলো আমাদের ফ্রী স্টোরেজ সুবিধা দিয়ে আমাদের ইউজ করে কিভাবে কোটি কোটি টাকা উপার্জন করছে জানলে অবাক হবেন।"

  1. YasirYcs Author says:
    অনেকদিন পর একটি ভাল পোস্ট পড়লাম এবং আপনার পোস্ট করার স্টাইল ভাল লেগেছে আমার কাছে।
    চালিয়ে যান…..
    1. Adhish-ABS Author Post Creator says:
      ধন্যবাদ
    1. Adhish-ABS Author Post Creator says:
      ওয়েলকাম
  2. PK Noman Author says:
    অনেকদিন পর তথ্যবহুল সুন্দর একটা পোস্ট পেলাম, লেখার ধরন সহ সব মিলিয়ে উপস্থাপনাও সুন্দর ছিলো।

    তবে শেষে এসে কেমন যেন অসম্পূর্ণ অসম্পূর্ণ লাগলো।

    1. Adhish-ABS Author Post Creator says:
      ধন্যবাদ,আপনার কেমন লেগেছে জানানোর জন্য। হুম,লাস্টের ইউটিউবের উদাহরণটা আরো সুন্দর করে দেয়া যেত l পরের পোস্টে এ সমস্যা হবে না,আশাকরি।

Leave a Reply