আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি। প্রিয় বন্ধুরা আমরা যে শিক্ষনীয় পোস্ট করেছিলাম এমনকি করেছিলাম কিছু। তার ভেতর আমরা টেন্স নিয়ে দুইটি আর্টিকেল পাবলিশ করেছি। এই আর্টিকেল গুলোতে আমরা প্রায় সকল টেন্স নিয়ে আলোচনা করেছি। টেন্স সাধারণত তিন প্রকার যার একটি হলো প্রেজেন্ট টেন্স, দ্বিতীয়টি হলো পাস্ট টেন্স, এবং তৃতীয়টি হলো ফিউচার টেন্স। আমরা প্রেজেন্ট টেন্স নিয়ে বিস্তারিত আপনাদেরকে জানিয়ে দিয়েছি।

প্রেজেন্ট টেন্স এর গঠন প্রণালী সহ প্রায় এটুজেট আমরা step-by-step, আপনাদেরকে দেওয়ার চেষ্টা করেছি। তাই আজকে আমরা পাস্ট টেন্স নিয়ে আলোচনা করব। এবং আজকের এই আর্টিকেলে আমারা পাস্ট টেন্স এর গঠন প্রণালী সহ বিস্তারিত জানব। এককথায় আজকে আমরা পাস্ট টেন্স নিয়ে বিস্তারিত আলোচনা করব। তো চলুন শুরু করি বিস্তারিত।

পাস্ট টেন্স কাকে বলেঃ সাধারণত ক্রিয়া এর কাজ যখন অতীত সময় কে নির্দেশ করে তখন তাকে, পাস্ট টেন্স বলা হয়। আর পাস টেন্স শব্দের অর্থ হলো অতীত কাল। অতীতকালে কোন কাজ করার নির্দেশ করাকেই সাধারণত পাস্ট টেন্স বলা হয়। অর্থাৎ ভার্ব এর কাজ বাড়িয়া এর কাজ যখন অতীত সময় কে নির্দেশ করে থাকে তখন তাকে পাস টেন্স বা অতীতকাল বলা হয়।

Past tense কয় ভাবে বিভক্ত করা হয়েছে?

**Simple past tense/ past indefinite tense

**Past continuous tense.

**Past perfect tense.

**Past perfect continuous tense.

Past Tense সাধারণতঃ উপরোক্ত চারটি ভাগে বিভক্ত করা হয়েছে। এখন আমরা এই চারটি বিভক্ত নিয়ে গঠন প্রণালী সহ বিস্তারিত জানব। এখানে একটু মন দিয়ে ও মনোযোগ সহকারে পড়বেন আশা করি।

1 Simple past tense/past indefinite tense কাকে বলে?

পাস্ট ইন্ডিফিনিট টেন্সঃ পাস্ট ইন্ডিফিনিট টেন্স সাধারণত অতীতে কোনো কাজ করা হয়েছিল কিন্তু তাঁর হল বর্তমানে নেই এরূপ প্রকাশ করলে, সাধারণত তাকে সিম্পল পাস্ট টেন্স/পাস্ট ইন্ডিফিনিট টেন্স বলা হয়।

পাস্ট ইন্ডিফিনিট টেন্স এর গঠন প্রণালীঃ Sub+V²+Object.

পাস্ট ইন্ডিফিনিট টেন্সঃ অতীতকালের অনিদৃষ্ট সময়ে কোন কাজ করেছিল বা করত এরূপ বোঝালে সাধারণত তাকে পাস্ট ইন্ডিফিনিট টেন্স বলে। চলুন উদাহরণ হিসেবে এ বিষয়টা একটু ক্লিয়ার হয়ে নেয়া যাক।

উদাহরণঃ father came home yesterday. অর্থাৎ বাবা গতকাল বাড়িতে এসেছিল।

প্রিয় বন্ধুরা এটি হলো পাস্ট ইন্ডিফিনিট টেন্স এর গঠন প্রণালী সহ বিস্তারিত আলোচনা। যদিও সংক্ষিপ্ত আকারে আপনাদের কে বোঝানোর জন্য চেষ্টা করেছি। আরো কিছু উদাহরণ নিয়ে চলুন পরবর্তী টেন্স নিয়ে আলোচনা করি।

He bought a shirt. সে একটি জামা কিনে ছিল।

I meet him. অর্থাৎ আমি তার সাথে দেখা করেছিলাম।

2 Past continuous tense কাকে বলেঃ পাস্ট কন্টিনুওস টেন্স সাধারণত অতীতকালে কোন কাজ চলছিল বা হচ্ছিল এরূপ বোঝালে, এবং ধার আকারে যে পরিবর্তন হয় তাকে সাধারণত পাস্ট কন্টিনিয়াস টেন্স বলে। অর্থাৎ অতীতকালে কোন কাজ চলছিল বা হচ্ছিল বোঝালে তাকে পাস্ট কন্টিনুওস টেন্স বলে।

পাস্ট কন্টিনুওস টেন্স গঠন প্রণালীঃ Sub+was/was+V¹+ing+object.

পাস্ট কন্টিনুওস টেন্সঃ অতীতকালে কোন কাজ হচ্ছিল বা চলছিল এরূপ বোঝালে ভাড়া করে যে পরিবর্তন হয়ে থাকে, তাকেই সাধারণত পাস্ট কন্টিনুওস টেন্স বলা হয়।

উদাহরণঃ I was learning English. অর্থাৎ আমি ইংরেজি শিখিতে ছিলাম।

প্রিয় বন্ধুরা এটি ছিল পাস্ট কন্টিনুওস টেন্স এর গঠন প্রণালী সহ বিস্তারিত ধারণা। যদি হয় সংক্ষিপ্ত আকারে আপনাদের বোঝার ক্ষেত্রে সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। কোথাও বুঝতে অসুবিধা হলে কমেন্ট করতে পারেন। এখন চলুন আরো কয়েকটি উদাহরণ দেওয়ার পর, আমরা পরবর্তী টেন্স নিয়ে আলোচনা করি।

They are going to home. তারা বাড়ি যাচ্ছিল।

I was reading a book. আমি একখানা বই পড়েছিলাম।

3 Past perfect tense কাকে বলেঃ পাস্ট পারফেক্ট টেন্স সাধারণত অতীতকালে সংঘটিত দুটি কাজের মধ্যে অপেক্ষাকৃত, পূর্বে সংঘটিত কাজটা এটাকেই সাধারণত পাস্ট পারফেক্ট টেন্স বলা হয়ে থাকে। অর্থাৎ অতীতকালে সংঘটিত দুটি কাজের মধ্যে অপেক্ষাকৃত পূর্বে, সংঘটিত কাজকেই পাস্ট পারফেক্ট টেন্স বলে।

পাস্ট পারফেক্ট টেন্স গঠন প্রণালীঃ Sub+had+V.p.p+object.

সাধারণত এটি হলো পাস্ট পারফেক্ট টেন্স এর গঠন প্রণালী। চলুন গঠনপ্রণালী দেখে না চিনতে পারলে কিছু উদাহরণ দেখেনিই। আশা করি তাহলে আপনারা পাস্ট পারফেক্ট টেন্স এর গঠন প্রণালী সম্পর্কে বিস্তারিত বুঝতে পারবেন।

পাস্ট পারফেক্ট টেন্সঃ অতীতকালে সংঘটিত দুটি কাজের মধ্যে অপেক্ষাকৃত পূর্বে, সংঘটিত কাজটি হলো পাস্ট পারফেক্ট টেন্স।

উদাহরণঃ I had learnt English. অর্থাৎ আমি ইংরেজি শিখিয়া ছিলাম।

সম্মানিত পাঠক গন এটি ছিল সাধারণত পাস্ট পারফেক্ট টেন্স এর গঠন প্রণালী সহ, বিস্তারিত। অবশ্য আমরা আপনাদের সংক্ষিপ্ত নিয়মে বোঝানোর চেষ্টা করেছি। তবুও যদি বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে চলুন আরো কিছু উদাহরণ সম্পর্কে জেনে, পরবর্তী টেন্স নিয়ে আলোচনা শুরু করি।

We started journey after her rain head came. অর্থাৎ বৃষ্টি আসার পর আমরা যাত্রা করেছিলাম।

He had met me before he went home. সে বাড়ি যাবার পূর্বে আমার সাথে দেখা করে ছিল।

4 Past perfect continuous tense কাকে বলেঃ পাস্ট পারফেক্ট কন্টিনিউয়াস টেন্স সাধারনত, অতীতকালে সংঘটিত দুটি কাজের মধ্যে পূর্বে সংঘটিত কাজটি, কত সময় ধরে চলছে এরূপ বোঝালে সাধারণত তাকে পাস্ট পারফেক্ট কন্টিনিউয়াস টেন্স। অর্থাৎ অতীতকালে সংঘটিত দুটি কাজের মধ্যে পূর্বে সংঘটিত কাজটি কত সময় ধরে চলেছে এরূপ বোঝালে, ক্রিয়া এর আকারে যে পরিবর্তন হয়ে থাকে তাকেই পাস্ট পারফেক্ট কন্টিনিউয়াস টেন্স বলে।

পাস্ট পারফেক্ট কন্টিনিউয়াস টেন্স গঠন প্রণালীঃ Sub+had+been+ing+object.

তো বন্ধুরা এটিই ছিল সাধারণত পাস্ট পারফেক্ট কন্টিনিউয়াস টেন্স এর গঠন প্রণালী। এখন আপনি যদি এই গঠন প্রণালী সম্পর্কে বুঝতে অসুবিধা হয় তাহলে, একটু উদাহরণ দিয়ে বিস্তারিত বোঝে বা জানার চেষ্টা করি চলুন।

I had been learning English for two years. আমি দুই বছর যাবৎ ইংরেজি শিখতে ছিলাম।

I had been reading novel for seven day. আমি সাত দিন যাবত উপন্যাস পড়েছিলাম।

I had been reading in this school for 5 years. আমি পাঁচ বছর যাবত এই স্কুলে পড়েছিলাম।

আর্টিকেল সম্পর্কিত শেষ কথা?

সুপ্রিয় পাঠকগণের আশা করি আপনারা পুরো বিষয় নিয়ে বিস্তারিত বুঝতে পেরেছেন। আমরা আপনাদেরকে সাধারণত পাস টেন্স এর পুরো বিষয় নিয়ে আলোচনা করেছি। আপনারা যদি সম্পূর্ণ আর্টিকেলটি বুঝতে পারেন তাহলে, তো কোন কথাই নেই আর যদি বুঝতে অসুবিধা হয় কমেন্ট করতে ভুলবেন না। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন নিরাপদে থাকুন। দেখা হবে অন্য কোন আর্টিকেলে। আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

4 thoughts on "শিক্ষনীয় পোস্টঃ Past Tense কাকে বলে?(গঠন প্রণালি সহ বিস্তারিত)"

  1. kazi md foysal Contributor says:
    thanks for shearing
    1. Md Mahamudul Hasan Author Post Creator says:
      Okay
  2. Md Manik Author says:
    অসংখ্য ধন্যবাদ ভাইয়া।
    1. Md Mahamudul Hasan Author Post Creator says:
      Welcome

Leave a Reply