আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। Narration ইংলিশ গ্রামারের ন্যারেশন যেটা আমরা, আজকে আলোচনা করব। বিশেষ করে যারা ইংলিশ গ্রামারের দুর্বল, Narration নারেশন সম্পর্কে আমরা অনেকেই দুর্বল। যারা ইংলিশ গ্রামারের Narration অংশে একেবারেই দুর্বল তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেল।

যদিও গত আরেকটি আর্টিকেল পাবলিশ করেছিলাম, সেখানে আমরা ন্যারেশন Narration এর প্রথম অংশ সংক্ষিপ্তাকারে শেয়ার করেছিলাম। তাছাড়া ন্যারেশন Narration এর কিছু অংশ বাদ দিয়ে রেখেছিলাম। কিন্তু আজকের এই আর্টিকেলের আমরা ঠিক ওই জায়গা থেকে শুরু করে, Narration এর শেষ পর্যন্ত বিস্তারিত জানব। চলুন কথা না বাড়িয়ে, Narration এর নিয়ম ও রুল সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

Narration কাকে বলে?

ন্যারেশনঃ সাধারণত ন্যারেশন শব্দের অর্থ হল উক্তি। আর একজন ব্যক্তি যা বলে তাই উক্তি। অর্থাৎ ন্যারেশন শব্দের অর্থ উক্তি ও কোন লোক বা ব্যক্তি কোন কিছু বললে সেটা কে সাধারনত নারেশন বলে। আশাকরি নারেশন এর ব্যাপারটি আপনারা বুঝতে পেরেছেন। এখন কথা হল ন্যারেশন কত প্রকার ও কি কি?

Narration কত প্রকার ও কি কি?

ন্যারেশন সাধারণত দুই প্রকার হয়ে থাকে। তার মধ্যে একটি হলো ডাইরেক্ট নেরেশন। অন্যটি ইনডাইরেক্ট নারেশন। ইনডাইরেক্ট নারেশন অর্থাৎ নিজের মতো করে বলা। আর ডাইরেক্ট নেরেশন অর্থাৎ হুবহু বলা। বন্ধুরা এই ছিল নারেশন এর প্রকার ও নারেশন কাকে বলে বিস্তারিত। এখন প্রশ্ন হলো ন্যারেশন এর রুলস কি কি? আর নারেশন লেখার নিয়ম নীতি গুলো কি কি? চলুন এখন আমরা ন্যারেশন এর রুলস নিয়ে বিস্তারিত জেনে নিই।

Narration ন্যারেশন এর নিয়ম নীতি বা রুলস?

ইংরেজি গ্রামার ন্যারেশন লেখার অনেক নিয়ম রয়েছে। এর ভিতর বিস্তারিতভাবে আলোচনা করলে, আপনার মাথা হয়তো গুলিও যেতে পারে। তাই আমরা শর্টখাট করে বিস্তারিত জানার চেষ্টা করব যাতে করে। আমরা ন্যারেশন লেখার রুলস সম্পর্কে ধারণা রাখতে পারি। এবং পরীক্ষায় ন্যারেশন আসলে যেন আমরা সহজে বিস্তারিত লিখতে পারি।

#কোন বাক্যে পরিপূর্ণ মনের ভাব প্রকাশ করতে যদি একটি শব্দ ব্যবহার করা হয়, যেমনঃ well,fine,fifty taka সে ক্ষেত্রে তার পূর্বে It was যুক্ত করতে হয়।

যেমন উদাহরণ হিসেবেঃ

He said to me, “Well.”

He told me that it was well.

#কাউকে কোন নামে সম্বোধন করলে, যেমন uncle, aunty সে ক্ষেত্রে ওই সম্মোধন কৃত নামের জন্য addressing him/her as uncle/aunty, তারপর বাকি অংশের সব আগের মত লিখতে হবে।

#Thank you যুক্ত বাক্যের ক্ষেত্রে Sub+ thanked+obj.

যেমন উদাহরণ হিসেবেঃ
He said to me,” thank you.”

He thanked me.

#Sir থাকলে যুক্ত চিহ্নের আগে বা রিপোর্টিং ভার্ব এর পর respectfully বসে বা বসাতে হবে।

#No থাকলে রেপ্লাইড ইন দি নেগেটিভ(replied in the negative) আর অন্যদিকে, yes / ok থাকলে একইভাবে লিখতে হবে, replied in the affirmative. আশা করি এই বিষয়টি বুঝতে পেরেছেন।

#By Allah থাকলে লিখতে হবে , swearing by Allah তারপর বাকি অংশগুলো আগের মতই লিখে যেতে হবে।

#Good night, good bye, bye সাধারণত এই জাতীয় শব্দ দ্বারা কাউকে বিদায় জানালে, সে ক্ষেত্রে said এর পরিবর্তে bade বসে। এবং অতিরিক্ত কোন কিছু যুক্ত করার প্রয়োজন এই ক্ষেত্রে করতে হয়না।

যেমন উদাহরণ হিসেবেঃ

He is said to me, ” good night.”

He bade me good night.

#Good morning, good afternoon, congratulation, good evening, happy birthday to you সাধারনত এই জাতীয় বাক্য বার শব্দ দ্বারা কাউকে, অভ্যর্থনা জ্ঞাপন করলে সে ক্ষেত্রে। Said এর পরিবর্তে বসাতে হবে, wished. আর এই ক্ষেত্রে অতিরিক্ত কোন কিছু যুক্ত করার প্রয়োজন হয় না।

যেমন উদাহরণ হিসেবেঃ

He said to me, “good morning.”

He wished me good morning.

Narration ন্যারেশন শেখা বা লেখার নিয়ম?

প্রিয় বন্ধুরা আপনারা উপরোক্ত নিয়ম-নীতিগুলো ফলো করে, Narration শেখা বা লিখতে পারেন খাতায়। কারণেই উপরোক্ত নিয়ম মেনে নারেশন লিখতে হয়। কোথাও কিছু বুঝতে অসুবিধা হলে কিংবা ন্যারেশন সম্পর্কে কোন কিছু জানার থাকলে। সেটা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে একদমই ভুলবেন না। আর আজকে ন্যারেশন এ পর্যন্তই। এখন ন্যারেশন বাক্যে ব্যবহৃত বিশেষ কয়েকটি শব্দ পরিবর্তন হয়ে থাকে, এগুলো শিখতে বা জানতে পারলেই নারেশন শেষ হয়ে যাবে পুরোপুরি। তাই চলুন এখন আমরা এগুলো সম্পর্কে বিস্তারিত এখনি জেনে নিই।

বাক্যে ব্যবহৃত বিশেষ কয়েকটি শব্দ পরিবর্তন ঘটাতে হয় Narration?

***Direct থাকলে indirect.

***Yesterday থাকলে the previous day.

***Today থাকলে that day.

***Tomorrow থাকলে the next day.

***This থাকলে that.

***This pen থাকলে that pen.

***Now থাকলে then.

***Come থাকলে go.

***Here থাকলে there.

***Ago থাকলে before.

***Last week/year থাকলে the previous week/year.

***These থাকলে those.

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা করি আপনারা Narration নেরেশন সম্পর্কে সঠিক ধারণা টি পেয়েছেন। উপরোক্ত নিয়ম-নীতি ও রুলস সমূহ ভালোভাবে, এনালাইসিস বা পড়লে আপনারা অবশ্যই, পরীক্ষার খাতায় ন্যারেশন লিখতে সক্ষম হবেন। যদিও সংক্ষিপ্ত রূপে আপনাদেরকে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। যদি কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই কমেন্ট সেকশনে ও জানাতে ভুলবেন না।

আর্টিকেল সম্পর্কিত শেষ কথা?

প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা আমাদের আজকের এই আর্টিকেলটি বিস্তারিত ভাবে বুঝতে পেরেছেন। এবং আজকে আমরা নারেশন Narration পার্ট বা অংশটি একেবারে শেষ করে ফেলেছি। তাই ন্যারেশন সম্পর্কে যদি কোথাও প্রশ্ন থেকে থাকে তাহলে সেটা অবশ্যই কমেন্ট করবেন। এবং আপনার এ বিষয়ে কোনো মন্তব্য থেকে থাকলে সেটা কমেন্টে জানাতে পারেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আশা কামনা করে বিদায় দিব, আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

One thought on "Education guide: English narration লেখার রুলস (বিস্তারিত পোস্টে)"

  1. Md Manik Author says:
    Nice post thanks you

Leave a Reply