আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। প্রিয় বন্ধুরা আমরা ইংলিশ গ্রামারের, transformation of sentence/changing sentence নিয়ে গতকাল একটি আর্টিকেল পাবলিশ করেছিলাম। এবং ওই আর্টিকেলে আমরা ট্রানসফর্মেশন অফ সেন্টেন্স এর, affirmative to negative নিয়ে সম্পূর্ণ আর্টিকেল শেষ করে দিয়েছিলাম।

আর আজকের এই আর্টিকেলে আমরা সাধারণত শিখব জানবো, ট্রানসফর্মেশন অফ সেন্টেন্স এর assertive to interrogative অংশ নিয়ে বিস্তারিত আলোচনা করব। যাতে করে আপনারা পরীক্ষায় চেঞ্জিং সেন্টেন্স আসলে, খুব সহজে, assertive to interrogative লিখতে পারেন। চলুন না এখনই বিস্তারিত জেনে নেওয়া যাক।

Transformation of sentence কাকে বলে?

Transformation of sentence: সেন্টেন্স পরিবর্তন শেখার পূর্বে, সাধারণত সেন্টেন্স জানা আবশ্যক। এবং ট্রানসফর্মেশন অফ সেন্টেন্স এ সাধারণত তিনটি গ্রামার থাকে। তাছাড়া পরীক্ষায় দুই ধরনের সেন্টেন্স পরিবর্তন আসতে পারে। তার মধ্যে একটি হলো অর্থ অনুসারে পরিবর্তন। অপর অন্যটি হলো গঠন অনুসারে পরিবর্তন। ট্রানসফর্মেশন অফ সেন্টেন্স সম্পর্কে আশাকরি ধারণা এসেছে।

Assertive to interrogative কাকে বলে চলুন বিস্তারিত জেনে নিই!

অ্যাসেরটিভ টু ইন্টারগেটিভ সাধারণত সাহায্যকারী ক্রিয়া যুক্ত বাক্য। অর্থাৎ অ্যাসেরটিভ ত এক্সক্লামাটরি এর অর্থ সাহায্যকারী ক্রিয়া যুক্ত বাক্য। যদি বাক্যে সাহায্যকারী ক্রিয়া থাকে তাহলে সাহায্যকারী ক্রিয়াটি, বাক্যের প্রথমে বসাতে হবে। এবং বাক্যে নেগেটিভ কোন ওয়ার্ড না থাকলে, সাহায্যকারী ক্রিয়ার সাথে not সংযুক্ত করতে হবে। আশা করি আপনারা অ্যাসেরটিভ টু ইন্টারগেটিভ সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন।

অ্যাসেরটিভ ত ইন্টারোগাতিভ লেখার জন্য কিছু নিয়মাবলী রয়েছে। এবং সাহায্যকারী ক্রিয়া বিহীন বাক্য লেখার কিছু, নিয়ম রয়েছে। আপনারা এগুলো জেনে বিস্তারিত ভাবে, অ্যাসেরটিভ টু ইন্টারগেটিভ বুঝতেও লিখতে পারবেন। এখন আমরা চলুন, অ্যাসেরটিভ ত ইন্টারোগাতিভ এর, সাহায্যকারী ক্রিয়া যুক্ত বাক্য সম্পর্কে কিছু উদাহরণ জেনে নিই

** ICON is is an expressional coaching center.

Isn’t ICON an expressional coaching center.

** The boy does not play violin.

Does the boy play violin?

Assertive to interrogative এর সাহায্যকারী ক্রিয়া বিহীন বাক্য?

সাহায্যকারী ক্রিয়া বিহীন বাক্যঃ যদি বাক্যে সাহায্যকারী ক্রিয়া না থাকে তাহলে, ক্রিয়া অনুযায়ী, do/did/does বাক্যের প্রথমে আনতে হবে। এবং বাক্যটি পজেটিভ অর্থাৎ হ্যা বোধক হলে, do did does এর সাথে not অবশ্যই ব্যবহার করতে হবে। এটি ছিল সাহায্যকারী ক্রিয়া বিহীন বাক্য। আশা করি আপনারা অ্যাসেরটিভ তো ইন্টারগেটিভ সম্পর্কে পুরোপুরি ধারণা পেয়েছেন। এখন চলুন কিছু উদাহরণ জেনে নেওয়া যাক।

** Rana teachers us English.

Does not Rana teachers us English?

**We went to Dhaka.

Did not we go to Dhaka.

**Everybody loves him.

Who does not love him?

**None can do it.

Who can do it?

বন্ধুরা, এখানে আপনাদের একটি বিষয় অবশ্যই ধারণা-অনুমান রাখা খুবই জরুরি। এটি হলো সাধারণত উপরোক্ত যে কোন বাক্যে, every/no/all থাকলে এর পরিবর্তে who বসাতে হয়। আশা করি এই পুরো বিষয়গুলো মাথায় রাখলে অবশ্যই আপনারা সবাই, transformation of sentence, এর assertive to interrogative এর বাক্যগুলো সহজে পরিবর্তন করতে পারবেন। যদিও উদাহরণ হিসেবে আপনাদেরকে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। খুব ভালো থাকবেন সবাই ধন্যবাদ।

2 thoughts on "English grammar guide: assertive to interrogative কিভাবে করবেন উদাহরণসহ বিস্তারিত আর্টিকেলে!"

  1. Nafis Fuad Contributor says:
    Simple,Complex and compound nia post chai neext
    1. Md Mahamudul Hasan Contributor Post Creator says:
      Ok

Leave a Reply