আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। বন্ধুরা আমরা যারা, ইংরেজি গ্রামার নিয়ে আর্টিকেল পাবলিশ করে, যাচ্ছিলাম সেখানে এক ভাই। Transformation of sentence/changing sentence বিষয়ে, simple complex compound জানতে চেয়েছিল। তার প্রশ্ন টি গুরুত্বপূর্ণ ভেবে আর্টিকেলটি তৈরি করা। তো আপনার হয়তো এতক্ষণে বুঝতে পেরেছেন আজকের এই আর্টিকেলে আমরা, transformation of sentence বা changing sentence নিয়ে আলোচনা করব।

Transformation of sentence/ changing sentence অংশে affirmative to negative. Assertive to interrogative. Assertive to exclamatory. এই বিষয়বস্তুগুলো নিয়ে আমরা আগেই বিস্তারিত আর্টিকেল পাবলিশ করেছি। এই আর্টিকেল পাবলিশ করার পর,, আজকেরে আর্টিকেলে আমরা, transformation of sentence এর simple complex compound. এই বিষয়বস্তুগুলো নিয়ে চলুন বিস্তারিত এখনই জেনে নেওয়া যাক।

Transformation of sentence এর সেন্টেন্স গঠন অনুসারে পরিবর্তনের নিয়ম বলি?

সাধারণত সেন্টেন্স গঠন অনুসারে তিন প্রকার হয়ে থাকে!

1 simple

2 Complex

3 Compound

পরীক্ষায় সাধারণত সিম্পল কে কমপ্লেক্স বা কমপ্লেক্স কে কম্পাউন্ড অথবা, একটিকে আরেকটিতে স্থানান্তর করার জন্য সাধারণত, অতিরিক্ত রুলস করার কোন প্রয়োজন হয় না। ঠিক এ কারণেই মাত্র আমরা দুটি সূত্রের সাহায্যে, একটি বাক্য কে আর একটি বাক্যে রূপান্তর করতে পারি। তো চলুন এখন আমরা এই দুটি রুলস বা সূত্র জেনে, গঠন অনুসারে পরিবর্তনের নিয়ম বলি সেন্টেন্স বিস্তারিত জ্ঞান অর্জন করি।

১. চিহ্ন পরিবর্তন করতে হবে।

২. কংস হ্যাস কিংবা বৃদ্ধি করতে হবে।

অর্থাৎ কমপ্লেক্স বা কম্পাউন্ড থেকে সিম্পিল এ রূপান্তরণ করার জন্য যেমন দুটি সূত্র তেমন, সিম্পল থেকে কমপ্লেক্সে বা কম্পাউন্ড এ রূপান্তরণ এর সূত্র তেমনি ভাবে দুটি রয়েছে। চলুন এই দুটি সম্পর্কে আমারা সূত্র জেনে নিই।

Complex/compound থেকে simple এর জন্য সাধারণত দুটি সূত্র ব্যবহার করতে হবে। চলুন সূত্র দুটি জেনে নিই!

## চিহ্ন পরিবর্তন করতে হবে।

## অংশ হ্যাক করতে হবে। (নিয়ম: Sub আনা ও verb¹/²

Simple থেকে Complex/compound এরও জন্য সাধারণত দুটি সূত্র ব্যবহার করতে হয়। আর কি এটি করার জন্য দুটি সূত্র ব্যবহার করা উচিত।

## চিহ্ন পরিবর্তন করতে হবে।

## এবং বংশ বৃদ্ধি করতে হবে।( Sub আনা ও verb¹/² .

বন্ধুরা এতক্ষণ আমরা, complex, compound, simple সম্পর্কে রুলস সহ বিস্তারিত আলোচনা করেছি। এখন আমরা কয়েকটি উদাহরণ এর মাধ্যমে আরো বিস্তারিত জানব। যাতে করে আমরা সহজে এই বিষয়গুলো নিয়ে বিস্তারিত বুঝতে পারি। এবার দেখি দুটি সূত্র ব্যবহার করে, সাধারণত নিম্ন উদাহরণস্বরূপ বাক্য রূপান্তর করা সম্ভব কিনা!

*** If you are hard, you will get the profile of the crops, (simple)

By working hard, you will get the profile of the crops.

আশা করি উপরোক্ত উদাহরণটি, বিস্তারিত বুঝে আপনারা সহজে এখন, সিম্পিল সহ কমপ্লেক্স কম্পাউন্ড পার্ট বুঝতে পেরেছেন। উপরোক্ত উদাহরণটি তে, সাধারণত আমরা If এর পরিবর্তে By রূপান্তর অন করেছি। এবং প্রথম অংশ হতে, Sub বাদ দিয়ে এবং verb এর সাথে সাধারনত ing যোগ করেছি। এবং বাক্যটি আমরা সিম্পিল বাক্য তে রূপান্তর করতে সক্ষম হয়েছি। প্রিয় বন্ধুরা যদিও একটি উদাহরণ দিয়ে আপনাদের কে বোঝানো চেষ্টা করেছি।

আর বাদ বাকি দুটি, কমপ্লেক্স এবং কম্পাউন্ড এ দুটি উদাহরণ হিসেবে আপনাদের কে বোঝায় নি! কারণ আমরা একটি উদাহরণ দিয়ে বাদ বাকি দুটি আশা করি আপনারা পারবেন! তবু যদি কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই আমাদেরকে জানাবেন। আমরা অবশ্যই আপনাদেরকে যথা সম্ভব তো হেল্প করার চেষ্টা করব। আশা করি আপনারা এখন
Transformation of sentence/ Changing Sentence এর, গঠন অনুসারে পরিবর্তন করার নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন।

আর্টিকেল সম্পর্কিত শেষ কথা?

প্রিয় বন্ধুরা, আজকে আমরা ইংলিশ গ্রামার এর, simple complex compound কি? কিভাবে করতে হয়! এবং এদের রুলস সম্পর্কে বা সূত্র সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন! যদি কথা বুঝতে অসুবিধা হয় কিংবা কিছু জানার থাকে, তাহলে সেটা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে একদম ভুলবেনা। বরাবরের মত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে, আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Leave a Reply