হ্যালো বন্ধুরা আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে এইচএসসি পরীক্ষা ২০২২ এর নতুন মানবন্টন এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

এইচএসসি পরিক্ষা ২০২২ এর মানবন্টন

আপনি যদি ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন তাহলে আজকে আমাদের ওয়েবসাইট থেকে আপনাদের পরীক্ষা সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করা হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে ঘোষণা করা ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের নতুন মানবন্টন আমাদের ওয়েবসাইটে দিয়ে দেওয়া হয়েছে।

আপনারা এই মানবন্টন জানতে আমাদের ওয়েবসাইট এর আজকের এই পোস্ট পড়ুন এবং এখান থেকে এই পোষ্টের মাধ্যমে আপনারা পরীক্ষার মান বন্টন সম্পর্কে তথ্য সংগ্রহ করে নিন। আশা করি ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আজকের এই পোস্ট অনেক গুরুত্বপূর্ণ এবং এই পোষ্টের মাধ্যমে আপনারা আপনাদের আসন্ন এইচএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারবেন সঠিক নিয়মে।

আরো পড়ুনঃ এইচএসসি ২০২১ পরীক্ষার রেজাল্ট কবে দিবে

এইচএসসি ২০২২ এর মানবন্টন

সম্প্রতি ২০২১ সালের এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হয়েছে এবং এই ফলাফল এখনো প্রকাশিত হয়নি। ২০২২ সালের এইচএসসি পরীক্ষা সচরাচর এপ্রিল মাসে গ্রহণ করার কথা থাকলেও পরবর্তীতে শিক্ষার্থীদের সিলেবাস সম্পন্ন হয়নি বলে পরীক্ষা সময়সীমা বৃদ্ধি করা হয়।

শিক্ষার্থীরা তাদের শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত থেকে তাদের পাঠ্য বই সম্পর্কে ধারণা অর্জন করতে পারে এবং প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষায় অংশগ্রহণ করে ভালো ফলাফল অর্জন করতে পারে সেই উদ্দেশ্যে পরীক্ষার সময় সীমা কিছুটা বৃদ্ধি করা হয়েছে।

তাছাড়া শিক্ষার্থীদের এখন যদি সম্পূর্ণ সিলেবাস এর উপরে পরীক্ষা গ্রহণ করা হয় তাহলে অনেক শিক্ষার্থী আশানুরূপ ফলাফল করবে না এবং এক্ষেত্রে অনেক শিক্ষার্থী হতাশায় নিমজ্জিত হয়ে যাবে।

তাই শিক্ষামন্ত্রীসহ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উর্দ্ধতন কর্মকর্তারা একটি সিদ্ধান্তে উপনীত হওয়ার জন্য বৈঠক আহ্বান করেন এবং এই বৈঠকের মাধ্যমে শিক্ষার্থীদের পরীক্ষার নতুন মানবন্টন বিষয়ে আলোচনা করা হয়।

এইচএসসি পরিক্ষার নতুন মানবন্টন

যারা ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থী আছেন তারা এই মান বন্টন সম্পর্কে জেনে নিন যে, আপনাদের ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় ১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বরের গ্রহণ করা হবে এবং এ ক্ষেত্রে আপনারা প্রত্যেকটি বিষয়ের পরীক্ষা দেওয়ার জন্য এক ঘন্টা ত্রিশ মিনিট করে সময় পাবেন।

তাই যারা পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে চাচ্ছেন তারা এটা জেনে নিন যে আপনাদের সকল বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হবে এবং এই ক্ষেত্রে শুধু এইচএসসি পর্যায়ের ধর্ম সংক্রান্ত যে বিষয়গুলো রয়েছে সে বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না।

তাই একজন পরীক্ষার্থী হিসেবে আপনার আজকে এখান থেকে জেনে নিতে পারলেন যে আপনাদের এইচএসসি পরীক্ষার নতুন মানবন্টন কেমন আকারে দেওয়া হবে। তবে বাংলা প্রথম পত্রের প্রশ্ন এর উত্তর প্রদানের ক্ষেত্রে আপনাদের ৩০ নম্বরের সৃজনশীল প্রশ্নের উত্তর এবং ২০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের উত্তর প্রদান করতে হবে।

আর যে সকল বিষয়ে প্র্যাকটিক্যাল রয়েছে সে সকল বিষয়ের ক্ষেত্রে আপনাদের তিনটি সৃজনশীল প্রশ্নের উত্তর সহ ২০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের উত্তর প্রদান করতে হবে। যদি কোন বিষয় প্র্যাকটিক্যাল না থাকে তাহলে আপনাদের চারটি সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদান করতে হবে এবং ১০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের উত্তর প্রদান করে আপনারা নিজ-নিজ পরীক্ষা সম্পন্ন করতে পারবেন।

তবে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষায় আপনাদের কোন ধরনের বহুনির্বাচনী প্রশ্ন দেয়া হবে না এবং এক্ষেত্রে ৫০ নম্বরের লিখিত প্রশ্নের উত্তর প্রদান করতে হবে ১ ঘন্টা ৩০ মিনিট। আশা করছি যে এই পোষ্টের মাধ্যমে আপনারা পরীক্ষার প্রশ্ন পদ্ধতি সম্পর্কে ধারণা অর্জন করতে পেরেছেন এবং পরীক্ষার মানবন্টন কেমন হবে তাও বুঝতে পেরেছেন।

তো বন্ধুরা আশা করি পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এরকম পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের ShopTips24.CoM সাইট টি। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

7 thoughts on "এইচএসসি পরিক্ষা ২০২২ এর নতুন মানবন্টন"

  1. GHÕST FF 420 Contributor says:
    Eta HSC naki SSC examine der khetre????
    1. max niloy Author Post Creator says:
      Hsc
  2. BORNO Contributor says:
    Ssc টাও দেন
    1. max niloy Author Post Creator says:
      জি ভাইয়া চেষ্টা করবো😊
  3. masum Contributor says:
    Apni sure, particle subject a cq+mcq=30+20 hbe? ami to jani cq+mcq+particle=20+12+18 hbe,,
  4. Hiron Contributor says:
    ভুল তথ্য।

Leave a Reply