আমাদের মধ্যে যাদের স্বপ্ন রয়েছে গ্রাফিক্স, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ও লারাবেল সহ আরো অনেককিছুৃ শেখার। কিন্তু অর্থের অভাবে আমাদের এই স্বপ্ন স্বপ্নই থেকে যায়। তা আর বাস্তবে রূপ নেয় না। এখন আর চিন্তা করবেন না কেননা আপনি যদি আপনার স্বপ্নটি বাস্তবে রূপ দিতে চান তাহলে আপনার জন্য এখন অনেক সুযোগ রয়েছে। যা আমি আজকের পোস্টটি সহ গত কয়েকটি পোস্টের মাধ্যমে আপনাদের জানিয়ে আসতেছি। পূর্বের ন্যায় আজকের পোস্টেও আমরা জানাবো যে, আপনি কিভাবে কিছু উল্লেখিত বিষয়ের উপর একদম ফ্রিতে কোর্স করতে পারেন। তো এর জন্য আমাদের পুরো পোস্টটি ভালো করে পড়তে হবে।

আজকের পোস্টটি শুরু করার আগে একটু কথা বলে নেই। আমার আজকের এই পোস্টটি মূলত ট্রিকবিডির একজন সদস্যকে উদ্দেশ্য করে করা। ভাইয়ের নাম হচ্ছে – “Mijanur Rahman”। তিনি আমাকে আমার এই ক্যাটাগরির পোস্টের উপর উৎসাহ দিয়েছিলেন যে, যাতে আমি এইরকম পোস্ট সবসময় করে থাকি ঠিক উপরের স্ক্রিনশটটি দেখলে বুঝতে পারবেন। ভাইকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। আসলে আপনাদের এইরকম মন্তব্য দেখলে আমাদের নিত্যনতুন আরো পোস্ট করতে উৎসাহ জাগে।

বাংলাদেশ সরকারের অনুমোদিত SEIP এর অধীনে আপনি Graphics & UI Design, Mobile Application Development – Android, Server Administration including Windows Server Management এবং PHP With Laravel Framework বিষয়ের উপর ফ্রিতে কোর্স করতে পারবেন অথবা প্রশিক্ষণ নিতে পারবেন। এখানে প্রত্যকটি বিষয়েরই গুরুত্ব অনেক। বর্তমান সময়ে এগুলো সবগুলিই বেশ কাজের এবং জনপ্রিয়। এখন এখান থেকে আপনাকে আপনার পছন্দ অনুযায়ী যেকোন একটি বিষয়ের উপর আপনাকে প্রশিক্ষণ নিতে হবে। তবে আমার পরামর্শ থাকবে প্রথম দুটি এবং শেষের বিষয়ের উপর আপনারা কোর্স করার চেষ্টা করবেন।

কোর্সের কিছু শর্ত:
উপরোল্লিখিত বিষয়ের উপর কোর্স বা প্রশিক্ষণ নিতে কিছু শর্ত রয়েছে। তাই আমরা প্রথমে শর্তগুলো জেনে নেই। তারপর আমরা যদি দেখি যে, শর্তগুলো আমরা পূরণ করতে পেরেছি। তাহলে আমরা উক্ত কোর্সের জন্য আবেদন করার জন্য প্রস্তুতি নিব।
>> আপনার নুন্যতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে ডিপ্লোমা বা ব্যাচেলর ডিগ্রি। আর হ্যাঁ, আপনি যদি শেষ বর্ষের ছাত্রও হোন তাহলেও কোন সমস্যা নেই। অর্থাৎ যদি ডিগ্রি সম্পন্ন না হয়ে থাকে।
>> আপনি শুধু যেকোন একটি বিষয়ের উপর কোর্স করতে পারবেন বা প্রশিক্ষণ নিতে পারবেন।
>> আপনার বয়স ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে।

আইন অনুযায়ী বা নিয়মানুযায়ী উপরোল্লিখিত এই কয়েকটি শর্ত যদি আপনি পূরণ করতে পারেন। তাহলে আপনি পোস্টের পরবর্তী ধাপে এগিয়ে যেতে পারেন। তবে আমার প্রস্তাব থাকবে যে, আপনি যদি উপরোল্লিখিত শর্ত পূরণ নাও করতে পারেন। আবেদন করে রাখুন। যদি কোন সুযোগের ফলে পেয়ে যান। তাহলে আর চিন্তা কিসের। আবেদন করতে তো আর তেমন কোন সমস্যা নেই।

সুযোগ-সুবিধা:
>> উপরোল্লিখিত বিষয়ের উপর আপনি একদম ফ্রিতে কোর্স করতে পারবেন বা প্রশিক্ষণ নিতে পারবেন।
>> SEIP এর রুলস এবং রেজুলেশন অনুযায়ী আপনার উপস্থিতির উপর ভিত্তি করে যাতায়াত বাবদ ১০০ টাকা এবং রিফ্রেশমেন্ট এর জন্য ৫০ টাকা ভাতা প্রদান করা হবে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। তবে আপনাকে অবশ্যই শতকরা ৮০% এর মত উপস্থিত থাকতে হবে।

>> সাধারণদের তুলনায় মহিলা এবং অন্যান্য কোটা সম্বলিত ব্যক্তিরা এখানে নির্বাচিত হওয়ার জন্য অগ্রাধীকার পাবেন বেশী।

এতোক্ষণ আমরা শর্তাদি এবং সুযোগ-সুবিধা নিয়ে জেনেছি। এবার চলুন কিভাবে আবেদন করতে হবে তা জেনে নেই। এখানে আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

অনলাইনে আবেদন করার জন্য এখানে ক্লিক করুন। ক্লিক করার পর SEIP REGISTRATION FORM বাটনে ক্লিক করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত দেখতে পাবেন। এখানে আপনি যে বিষয়ে কোর্স করতে আগ্রহী Select Course থেকে সেটি সিলেক্ট করুন। আপনার সার্টিফিকেট এবং আইডি কার্ড অনুযায়ী Full Name এর বক্সে পুরো নামটি ইংরেজিতে লিখুন। আপনি সবসময় যে মোবাইল নম্বরটি ব্যবহার করে থাকেন Mobile Number এর বক্সে সেটি দিন। আপনার সবসময় ব্যবহৃত ইমেইল অ্যাড্রেসটি Email Address এর বক্সে দিন। Religion থেকে আপনার ধর্ম নির্বাচন করুন। আপনার লিঙ্গ সিলেক্ট করে দিন Gender থেকে। আপনার জন্ম তারিখ সিলেক্ট করে দিন Date of Birth থেকে।

তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার জাতীয় পরিচয়পত্র নম্বরটি দিন National ID এর বক্সে। Employment Status এ আপনি এখন কি করতেছেন তা উল্লেখ করুন। আপনার ঠিকানাটি লিখুন Address এর ঘরে। আপনি বর্তমানে যে শহরের অধীনে রয়েছেন সেটি City এর বক্সে লিখুন। আপনার পোস্ট অফিসের কোডটি লিখুন Postal Code এর বক্সে। আপনার বিভাগটি নির্বাচন করে দিন Division এর বক্স থেকে। আপনার জেলা নির্বাচন করে দিন District এর বক্স থেকে।

তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার উপজেলা নির্বাচন করে দিন Sub District এর থেকে। আপনার শিক্ষাগত যোগ্যতা নির্বাচন করে দিন Level of Education এর বক্স থেকে। শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করে দিন Institute/Board থেকে। কোন বিষয় নিয়ে পড়ালেখা করেছেন সেটি Subject থেকে নির্বাচন করে দিন। কত সালে পাশ করেছেন সেটি নির্বাচন করে দিন Passing Year থেকে। সর্বশেষ আপনার একটি ছবি আপলোড দিয়ে দিন Upload Your Photo থেকে। এটি আপনি চাইলে নাও দিতে পারেন। তবে দিলে ভালো হয়। তারার Review বাটনে ক্লিক করুন।

রিভিউ বাটনে ক্লিক করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনি ভালো করে দেখে নিন যে, আপনি যে ডাটাগুলো ইনপুট করেছেন তা সঠিক আছে কিনা। সব ঠিক থাকলে Submit বাটনে ক্লিক করুন।

সাবমিট বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আপনাকে Congratulations জানানো হবে। এখানে Ok বাটনে ক্লিক করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মত একটি রেজিস্ট্রেশন নাম্বার পাবেন। এটি সংরক্ষণ করে রেখে দিন। কেননা পরবর্তীতে আপনার এই নাম্বারটির দরকার হবে। এই নাম্বারটি আপনাকে আপনার মোবাইল নম্বর এবং ইমেইলেও পাঠিয়ে দেওয়া হবে।

আবেদন তো হয়ে গেল এইবার কিছুদিন অপেক্ষা করুন। আপনাকে যদি নির্বাচিত করা হয়। তাহলে আপনার মোবাইল নাম্বারে অথবা ইমেইল অ্যাড্রেসে জানিয়ে দেওয়া হবে। তাই এইদিকে নজর রাখবেন। তারপর তাদের তথ্য অনুযায়ী পরবর্তী পদক্ষেপগুলি গ্রহণ করুন।

পরীক্ষা:
আইন এবং নিয়মানুযায়ী আপনাকে পরীক্ষা দিতে হবে। যদি আপনি আবেদন করার পর নির্বাচিত হোন তাহলে আপনাকে এসএমএস অথবা ইমেইলের মাধ্যমে জানানো হবে। তখন আপনাকে লিখিত বা সরাসরি সাক্ষাৎকার অথবা লিখিত এবং সাক্ষাতকার দুটোই দিতে হবে। সেখানে যদি উত্তীর্ণ হলে কিছু কাগজপত্র জমা দিতে হবে।

কাগজপত্রাদী:
পরীক্ষা উত্তীর্ণ হওয়ার পর আপনার জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধনের ফটোকপি, শিক্ষাগত যোগ্যতার সনদ বা সার্টিফিকেট ও ছবি জমা দেওয়া লাগবে। তারপর আপনাকে যে ব্যাচে আসন খালি থাকবে সে ব্যাচে যুক্ত করা হবে এবং প্রশিক্ষণ প্রদান করা হবে।

বলতে বলতে পোস্টের একদম শেষ প্রান্তে চলে এসেছি। আশা করি পোস্টের বিষয়টি আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন এবং আপনাদের উপকারে আসবে। যদি পোস্টটি আপনাদের বিন্দুমাত্র ভালো লেগে থাকে এবং উপকারে এসে থাকে তাহলে কষ্ট করে একটা লাইক এবং কমেন্ট করে যাবেন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

21 thoughts on "ফ্রিতে গ্রাফিক্ম সহ আরো ৩টি বিষয়ে কোর্স করুন এবং প্রতিদিন ১৫০ টাকা করে ফ্রিতে নিয়ে নিন।"

  1. Sobuj17 Contributor says:
    Subscribe korlam
    1. Mahbub Pathan Author Post Creator says:
      onek onek dhonnonad vai
  2. Online a class hobe naki kothao jaite hobe?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      na offline
  3. Masum+Billah Contributor says:
    Jader nid nai tara ki করবে
    1. Mahbub Pathan Author Post Creator says:
      অন্য কোন অপশন রাখে নাই
  4. Mahbub Pathan Author Post Creator says:
    thanks bro
  5. Yanur Contributor says:
    Bro.. offline a jodi class hoi tahole kothay class hote pare
    1. Mahbub Pathan Author Post Creator says:
      dhaka
  6. MD. Fahim Contributor says:
    offline class kothay hote pare..,
    1. Mahbub Pathan Author Post Creator says:
      dhaka
  7. mdmamunrahman Contributor says:
    Bhai ssc pass onek bekar ace tader niye kicu ekta earning post korun r ta oi website er mot verification system jate take.
    Tahole fake kicu use kora jabe na.
    Thanks carry on bro
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ji vai try korbo. ar welcome
  8. Md Mahabub Khan Contributor says:
    ভাই অথোর হওয়ার আগে আপনি কি ৩ টি পোষ্ট করে অথোর রিকোয়েষ্ট দিছেন মতই অথোর হয়েগেছেন? নাকি আরো অনেক পোষ্ট করার পর হয়েছেন।

    *
    *
    আপনার অভিজ্ঞতা শেয়ার করেন।

    1. Mahbub Pathan Author Post Creator says:
      হুম, তিনটি পোস্ট করে রিকুয়েস্ট দিয়েছি। এছাড়াও ঐসময় ট্রিকবিডিতে এক ভাই খুব এক্টিভ ছিলেন উনিও আমার অথর হওয়ার পিছনে অবদান রেখেছেন।
  9. Md Mahabub Khan Contributor says:
    ভাই দেখেন ৪ টি পোষ্ট পেন্ডিং।
    ১ টি পাবলিশ হইছে।
    ড্রাফটে ৬ টি লিখে রেখে দিছি।
    এখন তারা আমার পোস্ট ও পাবলিশ করেনা।টা৩ইনার রিকুয়েস্ট দিছি। টেইনার ও মানায় না।
    প্লিজ আপনি একটু হেল্প করেন।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আপনার পোস্টের মান যদি ভালো হয়ে থাকে অবশ্যই তারা পাবলিশ করবে।
  10. Md Mahabub Khan Contributor says:
    ভাই পোষ্ট এর মান ভালো করতে কোন দিকটা বেশি নজর দেয়া লাগবে?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আসলে এখন আমি তো আর জানিনা আপনি কোন বিষয়ে ভালো পারেন বা জানেন। তো আপনি আমার পোস্টগুলি খেয়াল করলে বুঝতে পারবেন। আসলে যে বিষয়ে পোস্ট করেন না কেন তা কিভাবে করতে হবে তা বুঝতে পারবেন। আর আমি বলবনা যে, একদম আমারটাই দেখতে হবে। আমি ছাড়াও এখানে অনেক ভালো ভালো লেখক আছেন তাদের পোস্টগুলি দেখতে পারেন।
  11. Md Mahabub Khan Contributor says:
    Hmm অবশ্যই

Leave a Reply