2023 সালের জন্য সেরা ১০ টি চাকরি 

  1. কন্টেন্ট রাইটার:- বিগত বছরে মার্কেটিংয়ের সেক্টর খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে। যার মধ্যে আর্টিকেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যে কারণে মার্কেটিং সেক্টরে কন্টেন্ট স্ট্রাটেজিস্টদের চাহিদা দ্রুত বেড়েছে। একজন কন্টেন্ট রাইটার কোম্পানির পাশাপাশি গ্রাহকের চাহিদার উপর ডিপেন্ড করে কন্টেন্ট লিখে থাকেন।
  2. ই-মেইল মার্কেটার: – একটি 2021 পরিসংখ্যান অনুসারে, প্রতিদিন 319.6 বিলিয়ন ইমেল গ্রাহকদের কাছে পাঠানো হয়। এটি এমন একটি জনপ্রিয় ফর্ম্যাট যা প্রতিটি ব্র্যান্ড তাদের কাস্টমারের কাছে পৌঁছানোর জন্য ব্যবহার করে। ইমেইল marketer ইমেল এবং নিউজলেটার, এর মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে লিড তৈরি করে। এবং তাদেরকে মেইল পাঠায় ।
  3. এসইও স্পেশালিস্ট:- সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) স্পেশালিস্ট আর্টিকেল কে টপ সার্চ রেজাল্টে আনতে কাজ করে থাকে। তারা Google বা অন্যান্য সার্ফিং প্ল্যাটফর্মে আপনার ওয়েবসাইট বা ব্লগের রাঙ্ক বাড়ায়। এবং টার্গেট ইউজারের কাছে তাদের পছন্দের আর্টিকেল খুঁজে পেতে হেল্প করে।
  4. ডিজিটাল মার্কেটিং ম্যানেজার:- ডিজিটাল মার্কেটিং ম্যানেজার সফলভাবে ডিজিটাল চ্যানেলে কোম্পানির প্রচারণা পরিচালনা করেন। বর্তমান সময়ে যেকোন কোম্পানির আকার নির্ভর করে কতজন ডিজিটাল মার্কেটিং ম্যানেজার এর জন্য কাজ করছেন তার উপর।
  5. সোশ্যাল মিডিয়া ম্যানেজার:- সোশ্যাল মিডিয়া ম্যানেজার যে কোনও ব্র্যান্ডের জন্য সোশ্যাল মিডিয়াতে সব কিছু নিয়ন্ত্রন করেন । তারা ফেসবুক, ইনস্টাগ্রাম, লিঙ্কডইন, টুইটারের মতো সাইটে পোস্ট, কনটেন্ট ,চ্যাট , কমেন্টের রিপ্লাই দিয়ে থাকেন।
  6. ডেটা অ্যানালিস্ট:- ডেটা অ্যানালিস্ট বা ডিজিটাল মার্কেটিং অ্যানালিস্টের ভূমিকা হল গ্রাহকদের প্রশ্নের উত্তর দেওয়া, সার্ভে করা বা কোনও সমস্যা সমাধান করা, ডেটা এনালাইসিস করা, কোম্পানির প্রতিযোগীদের থেকে ভাল পারফর্ম করার কৌশল তৈরি করা ইত্যাদির মাধ্যমে ডেটা পরিচালনা করা।
  7. কন্টেন্ট ক্রিয়েটর:- যেকোনো ডিজিটাল মার্কেটিং টিমের মেরুদন্ড হল এর কন্টেন্ট টিম। কপি রাইটার, ভিডিও গ্রাফার, গ্রাফিক ডিজাইনের উপরে সোশ্যাল মিডিয়া, ব্লগ, ইমেল এবং ল্যান্ডিং পেজ ইত্যাদির কন্টেন্টের দায়িত্ব কোম্পানির। তারা ব্লগ এবং ফটোর মাধ্যমে পণ্য সম্পর্কে গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ করে।
  8. কপি রাইটার:- একটি কোম্পানির জন্য কপি রাইটার সোশ্যাল মিডিয়ার জন্য ছোট কপি, এসইও স্ট্র্যাটেজিস্টের জন্য লং কপি, ইউএক্স ডিজাইনারের জন্য ল্যান্ডিং পেজ ইত্যাদি তৈরি করে। কপি ডিজাইনাররা এমন কন্টেন্ট তৈরি করে যা ইউজারদের একটি কোম্পানির পণ্য সম্পর্কে আরও ভালভাবে বুঝিয়ে দেয় ।
  9. অ্যাফিলিয়েট মার্কেটিং:- ডিজিটাল মার্কেটিং কোর্স করার পর আপনি সহজেই অনলাইনে আয় করতে পারবেন। অ্যাফিলিয়েটে, আপনি মানুষের কাছে প্রডাক্টের পাঠাবেন। যাতে কোম্পানির পণ্যের বিক্রি বাড়ানো যায়।
  10. পে পার ক্লিক:- ডিজিটাল মার্কেটিং সেক্টরে পে পার ক্লিকের মাধ্যমে ওয়েবসাইটের ট্রাফিক বাড়ানো যায়। এটি একটি এডের মডেল। এর মাধ্যমেও আপনি কম সময়ে ভালো আয় করতে পারবেন। সাধারণত গুগল এড এর মাধ্যমে কম্পেইন চালু করে বিজ্ঞাপন দেখানো কে বোঝায় ।

বিগত বছরের তুলনায় এই সেকোটরের কাজের চাহিদা আরও বুদ্ধি পেয়েছে। উপরোক্ত যেকোন কাজে নিজের দক্ষতা বৃদ্ধি করে চাকরির সুযোগ পেতে পারেন ।

2 thoughts on "২০২৩ সালের জন্য ১০টি ডিজিটাল মার্কেটিং জব"

  1. Sk Shipon Author says:
    ধন্যবাদ শেয়ার করার জন্য।

Leave a Reply