র‌্যাঙ্কিংয়ের জন্য ব্যাকলিংক খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক নতুন ব্লগার জানেন না কিভাবে হাই কোয়ালিটি ব্যাকলিংক তৈরি করতে হয় । লিঙ্ক বিল্ডিং SEO এর একটি কঠিন অংশ , কারণ এটি সম্পূর্ণরূপে আমাদের হাতে নয়।

ব্যাকলিংকে, আপনাকে আপনার ওয়েবসাইটকে অন্য কোনো ওয়েবসাইটের সাথে লিঙ্ক করতে হবে, তবে সেই ওয়েবসাইটের মালিকও আপনার লিঙ্কটি সরিয়ে দিতে পারেন। কিন্তু তারপরও মানুষ ব্যাকলিংক তৈরি করে, কারণ ব্যাকলিংক তৈরি করার কিছু উপায় রয়েছে যা প্রায়শই নতুন ব্লগাররা জানেন না।

আপনিও যদি ব্যাকলিংক তৈরি করতে সমস্যায় পড়ে থাকেন, তাহলে চিন্তার কিছু নেই, কারণ এই ব্লগপোস্টের মাধ্যমে আমি আপনাকে ব্যাকলিংক তৈরির একটি বা দুটি উপায় নয়, ১৫ টি উপায় সম্পর্কে বলতে যাচ্ছি। যার মাধ্যমে আপনি আপনার জন্য কোয়ালিটি ব্যাকলিংক তৈরি করতে পারেন।

তো বন্ধুরা, আপনার বেশি সময় না নিয়ে চলুন এই লেখাটি শুরু করি।

কিভাবে হাইকোয়ালিটি ব্যাকলিংক তৈরি করা যায়?

এই আর্টিকেলে, আমরা শুধুমাত্র High Quality ব্যাকলিংক কিভাবে বানায় সে সম্পর্কে কথা বলব। 

কিন্তু যেকোন ওয়েবসাইটে ব্যাকলিংক বানানোর আগে সেই ওয়েবসাইটটি ভালো করে চেক করে নিন, তবেই ব্যাকলিংক তৈরি করুন। ব্যাকলিংক তৈরি করার আগে, আপনি ওয়েবসাইটে নিম্নলিখিত ম্যাট্রিক্স চেক করতে পারেন।

সর্বদা হাই DA/PA এবং কম স্প্যাম স্কোর সহ ওয়েবসাইটগুলি থেকে ব্যাকলিংক তৈরি করুন৷

১ – কমেন্ট থেকে Backlink তৈরি করুন

এটি ব্যাকলিংক তৈরির সবচেয়ে সহজ উপায়। আপনি আপনার Niche সম্পর্কিত অন্য যেকোনো ওয়েবসাইটের ব্লগ পোস্টে কমেন্ট করতে পারেন এবং কমেন্টে আপনার ওয়েবসাইটের লিঙ্ক করতে পারেন। এইভাবে আপনি কমেন্ট ব্যাকলিংক তৈরি করতে পারেন।

কমেন্ট ব্যাকলিংক তৈরি করার সময়, আপনাকে একটি জিনিস মাথায় রাখতে হবে যে আপনি ব্লগ পোস্টটি পড়বেন এবং তারপর পোস্ট অনুসারে এমনভাবে মন্তব্য করুন যাতে ওয়েবসাইটের মালিক এটি পছন্দ করেন। নয়তো লিংক থাকায় আপনার কমেন্ট ডিলেট করতে পারে।

আপনি কমেনটের মাধ্যমে Nofollow ব্যাকলিংক পাবেন, তবে কমেন্ট ব্যাকলিংক থেকে ওয়েবসাইটে ট্রাফিক আসে এবং এতে মানুষ আপনার ওয়েবসাইট চিনতে শুরু করে।

২ – ফোরাম ওয়েবসাইট থেকে ব্যাকলিংক তৈরি করা যেতে পারে

ফোরাম ওয়েবসাইটগুলি এমন ওয়েবসাইট যেখানে লোকেরা প্রশ্ন এবং উত্তর জিজ্ঞাসা করে। আপনি আপনার নিশ সম্পর্কিত ফোরাম ওয়েবসাইটে আপনার অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং তারপরে মানুষের প্রশ্নের উত্তর দিতে পারেন এবং উত্তর হিসাবে আপনার ওয়েবসাইটের একটি লিঙ্কও দিতে পারেন। এইভাবে আপনি ফোরাম ওয়েবসাইট থেকে ব্যাকলিংক তৈরি করতে পারেন।

ফোরাম ওয়েবসাইট থেকে তৈরি ব্যাকলিংকগুলিও Nofollow, তবে এই ব্যাকলিংকগুলি ওয়েবসাইটে ভাল ট্র্যাফিক নিয়ে আসে। নিচে কিছু বাংলা ফোরাম ওয়েবসাইট দিয়েছি-

  • bissoy.com
  • Somewhere in blog
  • Trickbd
  • Techtunes
  • Science Bee
  • Quota.com

৩ – গেস্ট পোস্টিং থেকে ব্যাকলিংক তৈরি করুন

গেস্ট পোস্ট হল উচ্চ মানের ডুফলো ব্যাকলিংক তৈরির সর্বোত্তম উপায় । আপনি গেস্ট পোস্টের জন্য আপনার নিশের অন্যান্য ওয়েবসাইটগুলির সাথে যোগাযোগ করতে পারেন এবং যদি তারা গেস্ট পোস্টগুলি গ্রহণ করে তবে আপনি তাদের ওয়েবসাইটে গেস্ট পোস্ট করে ভাল মানের ব্যাকলিঙ্ক পেতে পারেন৷

যদিও বর্তমান সময়ে প্রায় সব ওয়েবসাইট গেস্ট পোস্ট গ্রহণ করে, কিন্তু প্রায়ই গেস্ট পোস্ট ভাল ওয়েবসাইটে ফ্রিতে হয় না, এর জন্য আপনাকে কিছু দিতে হতে পারে।

৪ – সোশ্যাল বুকমার্কিং করুন

সোশ্যাল বুকমার্কিং মানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ওয়েবসাইট বুকমার্ক করা। ব্যাকলিংক তৈরির এই পদ্ধতিতে আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটে আপনার ব্লগের নামে একটি পেজ তৈরি করেন। পৃষ্ঠার প্রোফাইলে, আপনি ওয়েবসাইটের একটি বিকল্প পাবেন, এখানে আপনাকে আপনার ওয়েবসাইটের URL লিখতে হবে ।

এছাড়াও, আপনি যখনই ব্লগে একটি নতুন পোস্ট পাবলিশ করেন, তখন তা সোশ্যাল মিডিয়াতেও শেয়ার করুন । সোশ্যাল মিডিয়াতে প্রচুর ট্র্যাফিক রয়েছে, তাই ব্লগ পোস্ট শেয়ার করলে আপনার ব্লগে তাৎক্ষণিক ট্র্যাফিক আসবে।

সোশ্যাল বুকমার্কিং ওয়েবসাইটের ডোমেইন অথরিটি এবং পেজ অথরিটি অনেক বেশি। নিচে কিছু সামাজিক বুকমার্কিং ওয়েবসাইট রয়েছে।

  • ফেসবুক
  • ইনস্টাগ্রাম
  • Pinterest
  • টুইটার
  • লিঙ্কডইন ইত্যাদি

আরও সোশ্যাল বুকমার্কিং ওয়েবসাইট খুঁজতে, আপনি Google-এ কীওয়ার্ড সোশ্যাল বুকমার্কিং ওয়েবসাইট লিস্ট সার্চ করতে পারেন।

৫ – Blog Submission থেকে ব্যাকলিংক তৈরি করা যেতে পারে

এটি হচ্ছে এমন ওয়েবসাইট যেখানে আপনি আপনার ব্লগ বা ব্লগ পোস্ট জমা দিতে পারেন এবং ব্যাকলিংক পেতে পারেন।

একটি ব্লগ সাবমিশন ওয়েবসাইট খুঁজে পেতে, আপনি ব্লগ সাবমিশন ওয়েবসাইট লিস্ট টাইপ করে গুগলে সার্চ করতে পারেন. এখানে আপনি প্রচুর উচ্চ DA/PA সহ ব্লগ Submission ওয়েবসাইটগুলির একটি তালিকা পাবেন৷

blog Submission ওয়েবসাইটে ব্যাকলিংক তৈরি করতে, প্রথমে আপনাকে এই ওয়েবসাইটগুলিতে সাইন আপ করতে হবে, এবং তারপর একটি ভাল ব্লগ পোস্ট লিখে জমা দিতে হবে। ব্লগ পোস্টে আপনাকে অবশ্যই আপনার ওয়েবসাইট বা পেজের URL যোগ করতে হবে। এইভাবে আপনি একটি ব্লগ জমা দিয়ে হাই ব্যাকলিংক করতে পারেন।

৬ – Image Submission দিয়ে ব্যাকলিংক তৈরি করুন

ইমেজ সাবমিশন এমন ওয়েবসাইট, যেখানে আপনি ছবি জমা দিয়ে ব্যাকলিংক তৈরি করতে পারেন। ছবি জমা দেওয়ার ওয়েবসাইটে একটি ব্যাকলিংক তৈরি করতে, প্রথমে আপনাকে এই ওয়েবসাইটগুলিতে সাইন ইন করতে হবে এবং তারপরে আপনি ছবিটি জমা দিয়ে একটি ব্যাকলিংক তৈরি করতে পারেন।

ইমেজ সাবমিশন ওয়েবসাইট খুঁজে পেতে, আপনি Image Submission Website List লিখে গুগলে সার্চ করতে পারেন, আপনি অনেক ওয়েবসাইট পাবেন।

৭ – প্রোফাইল ব্যাকলিংক তৈরি করুন

ওয়েবসাইট যেখানে আপনি আপনার ব্লগের প্রোফাইল তৈরি করে Dofollow ব্যাকলিংক পেতে পারেন তাদের প্রোফাইল ব্যাকলিংক বলা হয়। প্রোফাইল তৈরির ওয়েবসাইটগুলি উচ্চ DA/PA যা সার্চ ইঞ্জিনগুলিতে আপনার ওয়েবসাইটের দৃশ্যমানতা এবং র‌্যাঙ্কিং উন্নত করে।

একটি প্রোফাইল ব্যাকলিংক তৈরি করতে, আপনাকে এই ওয়েবসাইটগুলিতে সাইন ইন করতে হবে এবং আপনার ব্লগ বা ব্যবসার সম্পূর্ণ বিবরণ পূরণ করে একটি প্রোফাইল তৈরি করতে হবে। আপনি যখন একটি প্রোফাইল তৈরি করেন, তখন এখানে একটি ওয়েবসাইট অপশন থাকবে, যেখানে আপনি আপনার ওয়েবসাইটের URL লিখে একটি ব্যাকলিংক তৈরি করতে পারেন।

প্রোফাইল ব্যাকলিংক ওয়েবসাইট খুঁজে পেতে, আপনি Profile Submission Website List টাইপ করে গুগল সার্চ করতে পারেন, আপনি অনেক প্রোফাইল সাবমিট ওয়েবসাইট পাবেন।

৯– Directory Submission জমা থেকে ব্যাকলিংক তৈরি করু

ডিরেক্টরি সাবমিশন এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি একটি নির্দিষ্ট বিভাগের অধীনে বিভিন্ন ডিরেক্টরিতে আপনার ওয়েবসাইটের একটি লিঙ্ক তৈরি করেন।

ডাইরেক্টরি সাবমিশন ফ্রি এবং পেইড এবং ডাইরেক্টরি সাবমিশন থেকে আপনি Dofollow ব্যাকলিংক এবং Nofollow পেতে পারেন। যাইহোক, বেশিরভাগ পেইড ডিরেক্টরি জমা দেওয়ার ওয়েবসাইটগুলি শুধুমাত্র Dofollow ব্যাকলিংক দেয়।

ডিরেক্টরি সাবমিশন দেওয়ার জন্য, আপনাকে এই ওয়েবসাইটগুলিতে সাইন ইন করতে হবে এবং একটি নির্দিষ্ট বিভাগ নির্বাচন করতে হবে, যেমন আপনার ব্লগ যদি ডিজিটাল মার্কেটিং-এ থাকে, তাহলে আপনাকে শুধুমাত্র ডিজিটাল মার্কেটিং ক্যাটাগরিতে আপনার ব্লগ তালিকাভুক্ত করতে হবে। 

ডিরেক্টরি জমা দেওয়ার ওয়েবসাইট খুঁজে পেতে, আপনি “Directory Submission Website List ” টাইপ করে গুগলে সার্চ করতে পারেন। 

৯ – Classified Submission থেকে ব্যাকলিংক তৈরি করুন

ক্লাসিফায়েড সাবমিশন হল লিঙ্ক বিল্ডিংয়ের এমন একটি কৌশল যেখানে আপনি আপনার ওয়েবসাইট প্রচার করতে বা ব্যাকলিংক তৈরি করতে ফ্রি বিজ্ঞাপনের সাহায্য নিতে পারেন। এই কৌশলটি ব্যবসার জন্য ভাল।

আপনার যদি নিজের ব্যবসা থাকে, তাহলে ক্লাসিফায়েড সাবমিশন আপনার জন্য খুবই উপকারী, কারণ আপনি ফ্রিতে আপনার সার্ভিস প্রচার করতে পারেন এবং আরও গ্রাহক পেতে পারেন।

ক্লাসিফায়েড সাবমিশন করার জন্য, আপনাকে এই ওয়েবসাইটগুলিতে একটি প্রোফেশনাল অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং তারপরে আপনার ওয়েবসাইটের ক্যাটাগরি নির্বাচন করে একটি ফ্রি বিজ্ঞাপন তৈরি করতে হবে, বিজ্ঞাপন তৈরি করার সময়, আপনি ওয়েবসাইটটির অপশন পাবেন যেখানে আপনি প্রবেশ করে একটি ব্যাকলিংক তৈরি করতে পারেন।

Classified Submission ওয়েবসাইট খুঁজে পেতে, আপনি Classified Submission Website list লিখে সার্চ করুন।

১০ – Web 2.0 সাবমিশন থেকে ব্যাকলিংক তৈরি করা যেতে পারে

ওয়েব 2.0 হল এমন ওয়েবসাইট যেখানে আপনি কন্টেন্ট শেয়ার করে ব্যাকলিংক তৈরি করতে পারেন । ওয়েব 2.0 হাই অথরিটি ওয়েবসাইট রয়েছে যেখানে অনেক ব্যবহারকারী রয়েছে। আপনি এই ওয়েবসাইটগুলিতে আপনার অ্যাকাউন্ট তৈরি করে ব্যাকলিংক তৈরি করতে পারেন। ওয়েব 2.0 ওয়েবসাইট খুঁজে পেতে, আপনি Web 2.0 Website list টাইপ করে গুগলে সার্চ করতে পারেন।

১১ – Domain Redirection থেকে ব্যাকলিংক তৈরি করুন

ডোমেন রিডাইরেকশন হল ব্যাকলিংক তৈরি করার একটি কৌশল যাতে আপনি একটি পুরানো ডোমেন কিনতে পারেন যাতে ভাল ব্যাকলিংক রয়েছে এবং এটিকে আপনার ওয়েবসাইটে 301 রিডাইরেক্ট করতে পারেন।

Domain Redirection মাধ্যমে , পুরানো ডোমেনের সমস্ত মান এবং ব্যাকলিংক আপনার ডোমেনে স্থানান্তরিত হবে। ডোমেন রিডাইরেকশন ব্যাকলিংক তৈরি করার একটি শক্তিশালী কৌশল।

১২ – উইকিপিডিয়া থেকে ভাল ব্যাকলিঙ্ক তৈরি করুন

যখন হাই কোয়ালিটি ব্যাকলিংক তৈরির কথা আসে, তখন উইকিপিডিয়ার নাম এতে আসবে না ,তা কিভাবে হয়। উইকিপিডিয়া ইন্টারনেটের সবচেয়ে বিশ্বস্ত ওয়েবসাইটগুলির মধ্যে একটি।

আপনি উইকিপিডিয়ার মতো High Authority ওয়েবসাইটেও ব্যাকলিংক তৈরি করতে পারেন এবং আপনার ওয়েবসাইটের র‌্যাঙ্কিং উন্নত করতে পারেন। আপনি উইকিপিডিয়া থেকে Nofollow ব্যাকলিংক পাবেন।

উইকিপিডিয়াতে একটি ব্যাকলিংক তৈরি করতে, আপনাকে প্রথমে এটিতে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং তারপরে আপনি উইকিপিডিয়ায় আপনার নিশে একটি আর্টিকেলে কিছু অতিরিক্ত তথ্য যোগ করে একটি ব্যাকলিংক তৈরি করতে পারেন। 

মনে রাখবেন যে আপনি শুধুমাত্র উইকিপিডিয়াতে সঠিক তথ্য যোগ করে প্রাসঙ্গিক ওয়েবপেজে একটি ব্যাকলিংক তৈরি করেন, অন্যথায় উইকিপিডিয়ার মডারেটর আপনার ব্যাকলিংক সরিয়ে দেবেন।

১৩ – কম্পিটিটরের ব্যাকলিংক Analyze করুন

আপনি আপনার প্রতিযোগীকে Analyze করতে পারেন যেখান থেকে জানতে পারবেন সে কেমন ব্যাকলিংক তৈরি করেছে এবং তারপর আপনিও সেই ওয়েবসাইটে গিয়েও ব্যাকলিংক তৈরি করতে পারেন। এটি ব্যাকলিংক তৈরির সবচেয়ে সহজ উপায়। বেশিরভাগ ব্লগার তাদের কম্পিটিটর বিশ্লেষণ করেই ব্যাকলিংক তৈরি করে।

১৪ – ব্যাকলিংক কিনতে পারেন

আপনার যদি টাকা থাকে বা আপনি ব্লগ থেকে আয় করেন তাহলে আপনি উচ্চ DA/PA ওয়েবসাইট থেকে ব্যাকলিংক কিনতে পারেন। আপনি হাই DA/PA ওয়েবসাইটগুলির একটি তালিকা তৈরি করুন এবং তারপরে তাদের সাথে যোগাযোগ করুন। বেশিরভাগ ওয়েবসাইটের মালিক অর্থের জন্য ব্যাকলিংক সরবরাহ করে।

১৫ – Organic Link

অর্গানিক লিংক হল এমন একটি ব্যাকলিংক যেখানে আপনাকে নিজে ব্যাকলিংক তৈরি করতে হবে না, বরং অন্য লোকেরা তাদের ওয়েবসাইটে আপনার ওয়েবসাইটের কন্টেন্ট লিঙ্ক করে আপনাকে ব্যাকলিংক দেয়। একে Link Earningও বলা হয়। এসইওতে এই লিঙ্কগুলো খুবই শক্তিশালী।

অরগানিক লিঙ্ক পেতে, আপনাকে এমন কন্টেন্ট লিখতে হবে যা খুবই ভালো, তবেই লোকেরা আপনার ব্লগে ব্যাকলিংক দেবে। গভীর গবেষণা সহ একটি দুর্দান্ত আর্টিকেল লিখুন এবং সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্ক করে অর্গানিক ব্যাকলিংক পেতে পারেন।

হাই-কোয়ালিটি ব্যাকলিংক তৈরির সুবিধা

আপনি High Quality Backlink তৈরি করার অনেক সুবিধা পাবেন, যার মধ্যে কয়েকটি আমরা আপনাকে নীচে বলেছি।

  • ওয়েবসাইটের র‌্যাঙ্কিং উন্নত হয়।
  • সার্চ ইঞ্জিনে ওয়েবসাইটের ভিজিবিলিটি বাড়ে।
  • লোকেরা আপনার ওয়েবসাইট সম্পর্কে জানতে শুরু করে।
  • আপনার ওয়েবসাইটে ট্রাফিক বৃদ্ধি পায়।
  • গুগলের দৃষ্টিতে আপনার ওয়েবসাইটের সুনাম ভালো হয়।
  • আপনি ফ্রিতে আপনার ওয়েবসাইট প্রচার করতে পারবেন ।

12 thoughts on "High Quality Backlink কিভাবে তৈরি করবেন? ব্যাকলিংক তৈরির ১৫ টি উপায়"

    1. Shahin Alam Author Post Creator says:
      ❤️‍?
  1. Danger Rafi Author says:
    খুব সুন্দর একটা পোস্ট ভাই?
    1. Shahin Alam Author Post Creator says:
      ❤️‍?
  2. vromonkal.com Contributor says:
    ভালো লাগলো, অনেক ট্রিপ্স জানতে পারলাম।
  3. vromonkal.com Contributor says:
    কার্যকর কিছু আইডিয়া। সবার উপকারে আসবে।
  4. Hs Habib Khan Contributor says:
    Valo laglo bro
  5. MilonIS Contributor says:
    সুন্দর পোস্ট
  6. 420 Contributor says:
    Vaiya Forum posting er list gula drkr amr…jegula instat kaj kore plz…
  7. manobsomoy Contributor says:
    পোস্টটি খুবই ভালো লাগছে ধন্যবাদ

Leave a Reply