Hello ট্রিক বিডি বাসি কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও ভাল আছি তো আবারো আজকে একটি নতুন আটিকে নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আশা করি আপনারা আজকের আর্টিকেলটিও প্রতিবারের ন্যায় উপভোগ করবেন তাহলে চলুন কথা না বাড়ি আজকে আর্টিকেলটি শুরু করি।

পড়াশোনায় করতে ভাল লাগে? এখানে থাকা বেশিরভাগ লোকেরই উত্তর হবে না আমরা পড়াশোনা করতে মোটেও পছন্দ করি না জোর করে পড়ার টেবিলে নিজেকে বন্দী করে রাখি পড়ার জন্য আজকের আর্টিকেলটি মূলত পড়াশোনা কে স্মার্ট ভাবে করার একটি উপায় নিয়ে অনেকের মত কার্যকরী উপায় বা পদ্ধতি যার মাধ্যমে আপনি পড়াশোনা খুব বেশি হতে পারবেন।

আমরা অনেকেই রয়েছি তারপর ঘন্টা টেবিলে বসে থাকলেও কাছের কাজ ভালোভাবে পড়াশোনা করতে পারিনি মনোযোগ থাকে না পড়াশোনা করার সময় মাথায় রাখার চিন্তা ঘুরপাক খায় এছাড়াও আমরা মোবাইল ফোনে আসক্ত হয়ে যায় পড়ার সময়।

সব সমস্যা থেকে রক্ষা পেতে আজকে আমি আপনাদের সামনে শেয়ার করব একটি গুরুত্বপূর্ণ আপনাকে পোড়ামুখী করবে এবং খুব সহজে পড়াশোনার প্রতি মনোযোগী হতে পারবেন তাহলে চলুন শুরু করি আজকের এই টেকনিকটি জেনে নেই।

আজকের আলোচনার বিষয় Pomodoro Technique. বর্তমান সময়ে কর্ম ব্যবস্থাপনার ক্ষেত্রে “Pomodoro Technique” বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। “Pomodoro technique” এর আবিস্কার করেন নব্বই এর দশকের একজন উদ্যোক্তা এবং লেখক Francesco Cirillo ।

Pomodoro Technique কি?

পোমোডোরো টেকনিক হল একটি টাইম ম্যানেজমেন্ট সিস্টেম যা লোকেদের সময় নিয়ে কাজ করতে উৎসাহিত করে। এই পদ্ধতিটি ব্যবহার করে, আপনি আপনার কর্মদিবসকে ২৫ মিনিটের খণ্ডে বিভক্ত করে এবং পাঁচ মিনিটের বিরতি দিয়ে আলাদা করে কোন কাজকে অনেকখণ্ডে ভাগ করে করতে পারবেন। এই বিরতিগুলিকে পোমোডোরোস বলা হয়।

সহজ ভাষায় বলতে গেলে আপনি পড়াশোনা বা কোন কাজ প্রথমে পরিকল্পনা করে নিবেন তারপর ২৫ মিনিট একাধারে সে কাজটিতে প্রকাশ করবেন এবং পরবর্তীতে ৫ মিনিটের জন্য বিরতি নিবেন এভাবে কয়েকটি ধাপে আপনার কাছ থেকে ভাগ করে নিলে কাজ বা পড়াশুনাতে মনোযোগ বৃদ্ধি পাবে এবং আপনি মনোযোগের সাথেই কাজ করে শেষ করতে পারেন।

কিভাবে এটি কাজ করে

আপনি কিছু ধাপ অনুসরণ করে এই টেকনিকটি আপনার প্রত্যেক জীবনে প্রয়োগ করতে পারেন।

সর্বপ্রথম আপনাকে একটি কাজ করার জন্য পরিকল্পনা করতে হবে ধরুন আপনি পড়াশোনা করবেন এজন্য আপনি কোন চ্যাপ্টারটি করবেন সেটি বাছাই করে নিতে হবে পরিকল্পনা ছাড়া অবশ্যই ভালো মত হবে না এজন্য প্রথমে আপনি পরিকল্পনা করে নিবেন।

এরপর প্রত্যেক ২৫ মিনিটের জন্য আপনার কাজকে কয়েকটি খন্ডে ভাগ করে নিবেন এরপর প্রত্যেক 25 মিনিটে আপনার নির্বাচিত অংশটুকু বাচ্চাটার টুকু পড়ে ফেলুন এবং এরপর পাঁচ মিনিট বিরতি নেই এই পাঁচ মিনিটে আপনি সবকিছু থেকে বিরত থাকবেন এবং আপনার মস্তিষ্কে রিল্যাক্স করবেন।

তারপর আবার এভাবে কয়েকটি ধাপে আপনার পরিকল্পিত চ্যাপ্টারগুলোতে শেষ করে ফেলুন এতে করে আপনার মনোযোগ ভালো বৃদ্ধি পাবে এবং এভাবেই মূলত এই টেকনিক খাটানো হয়।

 পমোডরো এর সুবিধা ?

  • সময়ের সাথে দৌড়ে নয়, তাল মিলিয়ে কাজ করা ক্লান্তি দূর করে
  • অখন্ড মনোযোগ ধরে রাখে
  • সময় বাঁচাতে জুড়ি মেলা ভার

৩০০+ শবে বরাত নিয়ে উক্তি স্ট্যাটাস ও কবিতা দেখে নিন

Robi internet offer

এই ছিল আজকের টেকনিক আশা করি আপনারা সবাই উপভোগ করেছেন আশা করি আপনার পড়াশুনা বা কোন কাজে এই টেকনিক টি এপ্লাই করবেন তো দেখাচ্ছে এরকম আরো নতুন কোন আর্টিকেল নিয়ে সুস্থ থাকুন আমাদের সঙ্গে থাকুন আল্লাহাফেজ।

 

One thought on "পড়াশোনায় মনোযোগী হওয়ার জন্য একটি টেকনিক! Pomodoro Technique!"

Leave a Reply