আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

এস এস সি পরিক্ষায় বাংলা ১ম পত্র অনেকের পরিক্ষা খারাপ হয়,যে কারনে ভাল রেজাল্ট আসে না। অনেকে আছে ভালভাবে পড়েও বাংলা ১ম পত্রে ভাল রেজাল্ট অর্জন করতে পারে না।আজকে আপনাদের জানাব, এস এস সি পরিক্ষায় বাংলা ১ম পত্রে কিভাবে অনেক ভাল রেজাল্ট করবেন। আশা করি যারা এবার এস এস সি পরিক্ষা দিবেন,তাদের অনেক উপকার হবে।

প্রিয় এস এস সি পরিক্ষার্থী, আপনাদের বাংলা ১ম পত্রে নির্ধারিত ১৫টি গদ্য থেকে ৪ টি,উপন্যাস ও নাটক থেকে ২টি,১৫ টি কবিতা ও ৩ টি উপন্যাস থেকে মোট ১১ টি সৃজনশীল প্রশ্ন থাকবে।গদ্য থেকে কমপক্ষে ২টি, কবিতা থেকে কমপক্ষে ২টি এবং উপন্যাস ও নাটক থেকে কমপক্ষে ১টি করে মোট ৭টি প্রশ্নের উত্তর করতে হবে।
মনে রাখবেন, A+ হয় পাওয়ার জন্য, বাংলা ১ম পত্র ও ২য় পত্র মোট ২০০ নাম্বার এর মধ্য ১৬০ নাম্বার পেতে হবে।কেউ যদি বাংলা ১ম পত্রে ৮৮ পায়।তাহলে তার A+ পেতে বাংলা ২য় পত্রে কমপক্ষে ৭২ পেতে হবে। মোট কথা দুটো মিলে ১৬০ পেতে হবে, তাহলে A+ হবে।

আপনাকে বাংলা প্রথম পত্রে ভাল নাম্বার পেতে হবে। তাহলে পরবর্তীতে বাংলা ২য় পত্র একটু কম নাম্বার পেলেও বাংলায় আপনি A+ পাবেন। অনেকে মনে করে বাংলা ১ম পত্র অনেক কঠিন। কিন্তু আপনি যদি ভালভাবে লিখতে পারেন,জেনে, বুঝে। তাহলে আপনি বাংলা ১ম পত্রেও অনেক ভাল রেজাল্ট করতে পারবেন।আপনার ১১ টি সৃজনশীল প্রশ্ন থেকে ৭ টি সৃজনশীল প্রশ্ন এর উত্তর দিতে হবে৷ এজন্য সময় পাবেন,২ ঘন্টা ৩০ মিনিট। এই সময় আপনাকে কাজে লাগাতে হবে।৭ টি সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে প্রতিটি প্রশ্নের উত্তর দিতে সময় লাগবে ২১ মিনিট।
আপনাকে অবস্যই উদ্দীপক ভালভাবে পড়তে হবে,তারপর সে অনুযায়ী আপনাকে উত্তর প্রদান করতে হবে।অবস্যই চেস্টা করতে হবে,কোনোভাবেই যেন হাতের লেখা খারাপ না হয়৷ কারন,অনেক স্যার আছে হাতের লেখার উপর বিবেচনা করে নাম্বার দিয়ে থাকে। এজন্য হাতের লেখা সব সময় ভাল করতে হবে।তারপর পর্যায়ক্রমে আপনাকে উদ্দীপক ও পাঠ্যবই এর সাথে মিলে লিখতে হবে।অনেকে আছে বানিয়ে এমন ভাবে লিখে উদ্দীপক ও বই এর সাথে কোনো মিল নেই। এমন করে লেখা কোনো ভাবেই কাম্য নই। আপনাকে সময় এর সাথে, মিলে প্রশ্নের উত্তর লিখতে হবে। তাড়াহুড়ো করে আপনি লিখবেন না,টাইম অনুযায়ী ধাপের পর ধাপ উত্তর করবেন।অনেকে আছে জ্ঞানমুলক প্রশ্ন না লিখে বাকি প্রশ্নের উত্তর দেয়৷ অনেক স্যার আছে, আপনি জ্ঞানমুলক প্রশ্ন না লিখলে নাম্বার দিতে চায় না।উদ্দীপক এর কাহিনী টা ভালভাবে পড়বেন,তারপর প্রশ্নের উত্তর করবেন৷ প্রশ্ন ও উদ্দীপক অনেক ভালভাবে পড়বেন।আপনি সঠিকভাবে উত্তর প্রদান করলে, ও হাতের লেখা ভাল হলে অবস্যই পর্যাপ্ত নাম্বার পাবেন। সৃজনশীল প্রশ্ন মানে এই না যে, আপনি বানিয়ে বানিয়ে আপনার ইচ্ছা মত লিখবেন। উদ্দীপক এবং বইয়ের সাথে অবশ্যই মিল রেখে লিখবেন।

আশা করি,যারা এবার এস এস সি পরিক্ষা দিবেন, উপরক্ত নিয়ম ফলো করে পরীক্ষা দিবেন।তাহলে বাংলা ১ম পত্রে অনেক ভাল রেজাক্ট অর্জন করবেন।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Shipon Khan

ধন্যবাদ।

3 thoughts on "এস,এস,সি তে বাংলা ১ম পত্র সর্বোচ্চ নম্বর পাওয়ার উপায়।"

    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে।
    2. Onik Contributor says:
      Vai apni ki akta sahajo korte parben

Leave a Reply