আসসালামু আলাইকুম

আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছেন।

আমাদের মাঝে অনেকেরই ওপেন-সোর্স সম্পর্কে সঠিক ধারনা নেই। ওপেন সোর্স বলতে এমন একটি সফ্টওয়্যারকে বোঝায় যা মুক্ত লাইসেন্সের অধীনে প্রকাশিত হয় এবং ব্যবহারকারীদের এর উত্স কোড সহ সফ্টওয়্যার গুলো অবাধে ব্যবহার, সংশোধন এবং বিতরণ করার অনুমতি দেয়। ওপেন সোর্স সফ্টওয়্যার এর উত্স কোড গুলো যে কেউ অ্যাক্সেস করতে পারবে এবং সবাই তাদের প্রয়োজন অনুযায়ী বা আগ্রহের জন্য সফ্টওয়্যার গুলো সংশোধন বা কোডের পরিবর্তন করতে পারবে।

সর্বাধিক ব্যবহৃত ওপেন-সোর্স সফ্টওয়্যার লাইসেন্স হল “জেনারেল পাবলিক লাইসেন্স (জিপিএল)”, যার জন্য জিপিএল-লাইসেন্সবিহীন কোড ব্যবহার করে এমন কোনও সফ্টওয়্যারও জিপিএলের অধীনে বিতরণ করতে হবে। অন্যান্য জনপ্রিয় ওপেন-সোর্স লাইসেন্সগুলির মধ্যে এমআইটি লাইসেন্স, অ্যাপাচি লাইসেন্স এবং বিএসডি লাইসেন্স অন্তর্ভুক্ত রয়েছে।

ওপেন-সোর্স সফ্টওয়্যার গুলো প্রায়শই ডেভেলপারদের একটি কমিউনিটি দ্বারা সহযোগিতা মূলকভাবে ডেভেলপ করা হয়, যারা সফ্টওয়্যারটি তৈরি এবং বজায় রাখতে একসাথে কাজ করে। এই কমিউনিটি ডেভেলপমেন্ট মডেলটি অত্যন্ত স্বচ্ছ ভাবে সফ্টওয়্যার গুলোর উন্নয়ন প্রক্রিয়া তে সাহায্য করে এবং এর ফলে ব্যবহারকারীদের প্রয়োজন অনুযায়ী উচ্চমানের সফ্টওয়্যার তৈরি করা সম্ভব হয়।

ওপেন-সোর্স সফ্টওয়্যারট গুলোর অনেকগুলি সুবিধা রয়েছে, যেমন:

১. স্বাধীনতা: ব্যবহারকারীরা সফ্টওয়্যার গুলো নিজের প্রয়োজন অনুযায়ী ব্যবহার, সংশোধন এবং বিতরণ করাতে পারবে।
২. ব্যয়-কার্যকারিতা: ওপেন-সোর্স সফ্টওয়্যার প্রায়শই ডাউনলোড এবং ব্যবহারের জন্য টাকা খরচ করতে হয়না।
৩. কাস্টমাইজেসন: ব্যবহারকারীরা তাদের নির্দিষ্ট প্রয়োজনীয়তা এবং চাহিদা অনুসারে সফ্টওয়্যার গুলো সংশোধন করতে পারেন।
৪. সুরক্ষা: সোর্স কোড গুলো যে কারও জন্য পর্যালোচনা এবং নিরীক্ষণের জন্য উপলব্ধ থাকায় সফ্টওয়্যার গুলোর সুরক্ষা দুর্বলতাগুলি সনাক্ত এবং ঠিক করা সহজতর।
৫. কমিউনিটির জড়িত থাকা: ওপেন-সোর্স সফ্টওয়্যার প্রকল্পগুলিতে প্রায়শই ব্যবহারকারী এবং ডেভেলপারদের বৃহত কমিউনিটি থাকে যারা সফ্টওয়্যার গুলোর ডেভেলপমেন্ট এবং রক্ষণাবেক্ষণে অবদান রাখে।

ওপেন-সোর্স সফ্টওয়্যার গুলির কয়েকটি উদাহরণ:

* অপারেটিং সিস্টেম: লিনাক্স, অ্যান্ড্রয়েড
* ওয়েব ব্রাউজার: ফায়ারফক্স, ক্রোম
* অফিস স্যুট: লিব্রেঅফিস, ওপেনঅফিস
* ইমেল ক্লায়েন্ট: থান্ডারবার্ড, অ্যাপল মেল
* গ্রাফিক্স সফ্টওয়্যার: জিম্প, ইনসকেপ

* কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম: ওয়ার্ডপ্রেস, দ্রুপাল

3 thoughts on "ওপেন সোর্স কী?"

  1. Md Nazim Contributor says:
    Nice post
    1. xacoder Author Post Creator says:
      ধন্যবাদ ভাই।

Leave a Reply