আসসালামু আলাইকুম দর্শকবৃন্দ কেমন আছেন আপনারা সবাই আশা করি আল্লাহর রহমতে আছেন। তো আমিও ভাল আছি আজকে আবারো আপনাদের মাঝে নতুন একটি আর্টিকেল নিয়ে হাজির হয়েছি। আশা করি আজকের আর্টিকেলটি আপনারা উপভোগ করবেন তো কথা না বাড়িয়ে চলুন আজকের আর্টিকেলটি শুরু করা যাক।

“কপিরাইট” ডিজিটাল দুনিয়ায় এক বহুল প্রচলিত শব্দ। হয়তো আপনার অনেক সময় এই শব্দটি শুনে থাকবেন আর আপনি যদি একজন ইউটিউবার বা ব্লগার হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার এটি খুবই পরিচিত একটি শব্দ।

আমরা কথা বলতে যাচ্ছি কপিরাইট সম্পর্কে এবং আমরা সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ ধারণা আপনাদেরকে দিতে চেষ্টা করব যা আপনাদের জানা কে আরো একধাপ এগিয়ে দেবে। তাহলে চলুন দেখে নেই কপিরাইট কি কপিরাইট আইন কি।

কপিরাইট কি?

ধরুন একজন লেখক তার মেধা শ্রম এবং সময় ব্যয় করে একটি বই লিখলেন এবং তিনি একজন প্রকাশকের সাহায্য নিয়ে বইটি বাজারে আনার চিন্তা ভাবনা করলেন।

এখন প্রকাশক বই বাধাই ছাপা কালী সব মিলে একটি বিক্রয় মূল্য নির্ধারণ করলেন এবং বইটি বাজারে তুললেন এখান থেকে পাঠকগণ বইটি ক্রয় করলেন।

যত পিস বই বিক্রি হবে তা থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ লেখক গ্রহণ করবে। এখন এ পর্যন্ত সবকিছু ঠিক আছে। যদি কোন ব্যক্তি অসাধু উপায়ে একজন লেখকের সৃজনশীলতা অর্থাৎ বইটি উন্নত প্রযুক্তি ব্যবহার করে কপি করে নতুন ভাবে বাজারে তোলে তাহলে কিন্তু লেখক তার ন্যায্যমূল্যটি পাবে না।

এরকম সমস্যা থেকে উত্তরণের উপায় হিসেবে কাজ করছে কপিরাইট। এরকম সৃজনশীল কাজের ন্যায্যমূল্য দিতে সৃষ্টি হয়েছে কপি রাইটের।

পৃথিবীর দেশে দেশে সৃজনশীল সৃষ্টিকর্মের কপি বা পুনরুৎপাদনের, অবৈধ ব্যবহার ইত্যাদি বন্ধনের জন্য যে আইনের বিধান রাখা হয় তাকে কপিরাইট (Copyright) আইন বা সংক্ষেপে কপিরাইট বলে।

কপিরাইট আইন কি?

পৃথিবীর দেশে দেশে তাই সৃজনশীল সৃষ্টিকর্মের কপি বা পুনরুৎপাদন, অবৈধ ব্যবহার ইত্যাদি বন্ধের জন্য আইনের বিধান রাখা হয়। মূলত এই আইনটিকে কপিরাইট আইন বলা হয়।

লেখকদের অধিকার সংরক্ষণের জন্য সর্বপ্রথম যুক্তরাজ্যে ১৬৬২ সালে কপিরাইট আইন (Licensing of the Press Act ১৬৬২) পার্লামেন্টে পাস করে।

কপিরাইট আইনের উদ্দেশ্য

পৃথিবীতে সৃষ্ট প্রত্যেকটি আইনেরই নানা রকম উদ্দেশ্য রয়েছে ঠিক সেই ধারাবাহিকতা রক্ষায় কপিরাইট আইনের উদ্দেশ্যেও রয়েছে ইতিমধ্যে হয়তো আপনারা বুঝে গেছেন কপিরাইট আইনের উদ্দেশ্য কি।

মানুষের সৃজনশীলতা পুনরুৎপাদন বন্ধ এই আইনের একমাত্র প্রধান উদ্দেশ্য। পৃথিবী ডিজিটালাইজেশন হয়েছে এখন মানুষের সৃজনশীলতা শুধু বই লেখার ক্ষেত্রে বিদ্যমান না এখন মানুষ কনটেন্ট নির্মাণ করছে সেটি হয়তো ভিডিও বা অডিও বা টেক্সুয়াল।

এরকম ডিজিটাল সৃজনশীলতাকে পুনরুৎপাদন বন্ধ করাও কপিরাইটের একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য। আপনার তৈরি করা ভিডিও কনটেন্ট অন্য কেউ যেন ব্যবহার করতে না পারে তাতেও কপিরাইট আপনাকে সাহায্য করবে।

আরো পড়ুনঃ IDM Download Crack for PC Windows (7,10,11)- Today Update

আজকে পর্যন্ত দেখা হবে নতুন কোন আর্টিকেলে সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আশা করি আপনারা সবাই কবিরের সম্পর্কে ভালোভাবে বুঝেছেন কোন কিছু না বুঝে থাকলে অবশ্যই কমেন্ট করবেন এরকম নিত্য নতুন আর্টিকেল পেতে ট্রিকবিডির সঙ্গেই থাকুন।

6 thoughts on "কপিরাইট কি? কপিরাইট আইন কি?"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    আপনার এটা উল্লেখ করা দরকার ছিল 2009 সালে বাংলাদেশে কপিরাইট আইন পাস করা হয়
    1. Naim Siddique Author says:
      Ops! তাহলে তো ভাই অনেক বড় মিস্টেক করে ফেলেছে এটা উল্লেখ না করে।
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      সমস্যা নাই ভাই🙂
  2. এসব জানা আছে ভাই।
  3. Naim Siddique Author says:
    এগুলো সবার জানা ভাই। ট্রিকবিডিতেও এ বিষয়ে অনেক পোষ্ট আছে একটু সার্চ করে দেখে নিন।

Leave a Reply