এইচএসসি ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তির দ্বিতীয় পর্যায়ের ফলাফল প্রকাশ হয়েছে। গত ০৮ই ডিসেম্বর ২০২২ইং থেকে এইবারের এসএসসি পরীক্ষা উত্তীর্ণদের এইচএসসি ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরু হয়। যা গত ১৫ই ডিসেম্বর ২০২২ইং পর্যন্ত চলে। এরই ধারাবাহিকতায় যারা এইচএসসি ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি হতে ইচ্ছুক তারা অনলাইনে তাদের পছন্দমতো বিভিন্ন কলেজ নির্বাচনের মাধ্যমে আবেদন করেছে। আর তার প্রথম পর্যায়ের ফলাফল গত ৩১শে ডিসেম্বর ২০২২ইং তারিখে প্রকাশিত হয়েছিল। আর গতকাল অর্থাৎ ১২ই জানুয়ারি ২০২৩ইং তারিখে দ্বিতীয় পর্যায়ের ফলাফল প্রকাশ হয়েছে। এখন যারা প্রথম পর্যায়ের ফলাফল প্রকাশ হওয়ার পর আশানুরূপ ফলাফল পাননাই তারা আজকের এই দ্বিতীয় পর্যায়ের ফলাফল দেখে নিতে পারেন যে আপনার পছন্দের কলেজ থেকে কোন কলেজের জন্য নির্বাচিত হয়েছেন। এর জন্য আপনাকে যে ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করেছিলেন সেই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং সেখান থেকে ফলাফল জেনে নিতে হবে। তো তা কিভাবে করবেন তা জানতে নিচের দিকে ফলো করুন।

এইচএসসি ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির দ্বিতীয় পর্যায়ের ফলাফল দেখার পদ্ধতিঃ

ইতিমধ্যে আপনি যদি এইচএসসি ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য অনলাইনে আবেদন করে থাকেন। তাহলে কোন কলেজের জন্য নির্বাচিত হয়েছেন তা দেখার জন্য আপনাকে এই http://xiclassadmission.gov.bd/ লিংকে প্রবেশ করতে হবে।

উক্ত লিংকে প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখান থেকে View Result বাটনে ক্লিক করুন। অথবা সরাসরি এই লিংকে http://smart3.xiclassadmission.gov.bd/board/viewResult22_23 ক্লিক করুন।

উক্ত লিংকে প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখানে আপনাকে Roll No এর ঘরে আপনার এসএসসি পরীক্ষার রোল নং, Board এর ড্রপডাউনে ক্লিক করে আপনার বোর্ড নির্বাচন করে দিতে হবে, Passing Year এর ড্রপডাউনে ক্লিক করে আপনার এসএসসি পাশের সাল নির্বাচন করে দিতে হবে (উল্লেখ্য এখানে ডিফল্টভাবে সাল চলে আসবে যেমন ২০২২), Reg No এর ঘরে আপনার এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। তারপর Verification বা ভেরিফিকেশনের ঘরে পাশে উল্লেখিত সংখ্যা বা নম্বর দেখে দেখে লিখতে হবে এবং সব ঠিকঠাক থাকলে View Result বাটনে ক্লিক করুন।

ভিউ রেজাল্ট বাটনে ক্লিক করার পর আপনার প্রদত্ত তথ্য যদি ঠিকঠাক থাকে তাহলে ঠিক উপরের স্ক্রিনশটের মতো চলে আসবে। এখানে দেখতে পারবেন যে আপনি আবেদন করার সময় যে কয়টি কলেজ নির্বাচন করেছেন সেগুলো থেকে আপনার জন্য কোন কলেজটি নির্বাচিত করা হয়েছে।

ফলাফল দেখার পর করণীয়ঃ

ফলাফল তো দেখলেন এখন কি করবেন। মূলত এখন আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি ফলাফল শিটে যে কলেজের নাম দেখেছেন বা আপনার অনলাইনে আবেদনের সময় যে কলেজগুলি নির্বাচন করেছেন সেখান থেকে কোন কলেজের জন্য নির্বাচিত হয়েছেন এখন সে কলেজে ভর্তি হবেন কিনা। যদি ভর্তি হোন, তাহলে আপনাকে কলেজ নিশ্চায়ন করতে হবে। আর তা হলো নির্দিষ্ট কিছু ফি জমা দেওয়ার মাধ্যমে। নিশ্চায়ন ফি চার্জ ব্যতিত ৩২৮/- (তিনশত আটাশ) টাকা। তবে চার্জ সহ আপনার ৩৩১/- (তিনশত একত্রিশ) টাকার প্রয়োজন পড়বে। মনে রাখবেন যদি কলেজ নিশ্চায়ন করতে চান, তাহলে তা আজ অর্থাৎ ১৩ই জানুয়ারি ২০২৩ইং তারিখ থেকে ১৪ই জানুয়ারি ২০২৩ইং তারিখের রাত ৮.০০ ঘটিকার মধ্যে করতে হবে।

বিভিন্ন মোবাইল ব্যাংকিং সেবা এবং অপারেটরের মাধ্যমে আপনি এই কলেজ নিশ্চায়ন ফি জমা দিতে পারবেন। নিশ্চায়ন ফি কিভাবে জমা দিবেন এবং এরপর করণীয় কী? তা জানতে এই এইচএসসি ২০২২-২৩ শিক্ষাবর্ষে কলেজে ভর্তি হওয়ার পূর্ণাঙ্গ গাইডলাইন। (ভর্তি ফি এবং প্রয়োজনীয় কাগজপত্র) পোস্টটি দেখতে পারেন। নিশ্চায়ন ফি জমা দেওয়ার পর আপনাকে আবার কিছুদিন অপেক্ষার করতে হবে সরাসরি কলেজে ভর্তি হওয়ার জন্য। কলেজের মধ্যে ভর্তি শুরু হবে আগামী ২২শে জানুয়ারি ২০২৩ইং থেকে ২৬শে জানুয়ারি ২০২৩ইং তারিখ পর্যন্ত। তাই অবশ্যই আপনাকে এই বিষয়ে খেয়াল রাখতে হবে।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

4 thoughts on "এইচএসসি ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির দ্বিতীয় পর্যায়ের ফলাফল প্রকাশ হয়েছে দেখে নিন।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    পোস্ট করার জন্য ধন্যবাদ
  2. MD Hasan Xhmed Contributor says:
    ভালো।
  3. Asif Contributor says:
    রেজাল্ট তো গতকালকেই দিয়েছিল ভাই

Leave a Reply