অর্গানিক সার্চ CTR এই শব্দটি হয়ত কম/বেশি শুনে থাকবেন কিন্তু এটি গুগলের অন্যতম র‍্যাঙ্কিং ফ্যাক্টর, যার কারণে আপনার ব্লগের র‍্যাঙ্কিং আপ-ডাউন হতে পারে, আজ আমরা জানবো যে অর্গানিক সার্চ সিটিআর কি? এটা কিভাবে বাড়ানো যায়?

আপনি যদি আপনার ব্লগকে Google সার্চ কনসোলে এড করে থাকেন , তাহলে অর্গানিক সার্চ CTR সম্পর্কে জানা আপনার জন্য খুব সহজ হবে।

কারণ গুগল সার্চ কনসোল ব্লগে আসা সমস্ত অর্গানিক ট্র্যাফিক দেখায়, যাতে আপনি CTR দেখতে পাবেন।

আসুন জেনে নিই অর্গানিক সার্চ CTR কি?

Search Console CTR কি?

অর্গানিক সার্চ CTR কে অর্গানিক ক্লিক থ্রু রেটও বলা হয়, এর মানে হল যে যখনই আপনার ব্লগ বা আপনার ব্লগ পোস্ট Google SERP-এ কোন বিশেষ কীওয়ার্ড সহ দেখানো হয়, তখন আমরা তাতে ক্লিক থ্রু রেট বলে।

উদহারন হিসাবে বলি, আপনি যদি একটি লিখলেন যে “ব্লগ কিভাবে বানাতে হয়”।

এবং আপনার এই আর্টিকেল গুগলের প্রথম পেজে স্থান পেয়েছে এবং সারাদিনে এই কীওয়ার্ডটিতে 1000টি ইম্প্রেশন এসেছে, অর্থাৎ এই আর্টিকেলের সার্চ ইঞ্জিন দ্বারা ১০০০ বার ইউজারের সামনে দেখানো হয়েছে।

তার থেকে 100 জন ইউজার মধ্যে আপনার ব্লগ পোস্টে ক্লিক করে এবং আপনার ওয়েবসাইটে আসে এবং সেই পোস্ট পড়ে, তাহলে এখানে আপনার CTR হবে 10%। আশা করি বুঝতে পেরেছেন

বেশিরভাগ অর্গানিক সার্চ CTR আপনার ব্লগ র‌্যাঙ্কিং, টাইটেল ট্যাগ, মেটা ডেসক্রিপশন এবং URL এর জন্য বাড়ে ।

অর্গানিক সার্চ সিটিআর বাড়ানোর সুবিধা?

অর্গানিক সার্চ CTR সুতরাং এখন আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে অর্গানিক রেজাল্ট থেকে আপনার ব্লগ এবং ব্লগ পোস্টে যত বেশি লোক ক্লিক করবে, আপনার CTR তত বৃদ্ধি হবে।

কিভাবে CTR বাড়ানো যায়?

CTR কি? জানার পর এখন আমরা জানব কিভাবে অর্গানিক সার্চ সিটিআর বাড়ানো যায়? তাহলে চলুন জেনে নেই কিভাবে অর্গানিক সার্চ সিটিআর বাড়ানো যায়।

প্রথমত, আপনার গুগল সার্চ কনসোলে লগইন করুন এবং সেখানে দেখুন আপনার কীওয়ার্ডে কত CTR আছে, তার পরে আপনি সর্বনিম্ন কীওয়ার্ড দিয়ে লেখাশুরু করবেন, কয়েক দিনের মধ্যে আপনি ফলাফল পাবেন।

CTR বাড়ানোর আরও কিছু উপায়

সঠিক টাইটেল ট্যাগ

Title Tag যা একজন ইউজার আপনার ব্লগ সম্পর্কে এবং এর কন্টেন্ট সম্পর্কে বুঝতে পরে ।

যখন একজন ইউজার তার কোন কিওয়ার্ড ব্রাউজারে রেখে সার্চ করে, তখন তার সামনে অনেক রেজাল্ট আসে।

অনেক ইউজার টাইটেল ট্যাগ দেখে সিদ্ধান্ত নেয় যে তারা কোন ওয়েবসাইটে ভিজিট করে সেই তথ্য পড়বে, তাই আপনার টাইটেল আকর্শনীয় করা উচিত যাতে আপনার পোস্টে ক্লিক করে ।

প্রয়োজনে ব্র্যাকেট ব্যবহার করুন

একটি গবেষণা অনুসারে, যদি ব্লগ টাইটেলে ব্র্যাকেট ব্যবহার করা হয় তবে এটিতে ক্লিক বেড়ে যায় তাই আপনার ব্লগ পোস্টে ব্র্যাকেট ইউজ করুন।

আপনার টাইটেলে নম্বর ব্যবহার করুন

আপনি যদি শিরোনাম ট্যাগে সংখ্যা ব্যবহার করেন, তাহলে এটি আপনার ব্যবহারকারীর মনোযোগ আকর্ষণ করে এবং যেমন:- ভাল থাকার ২০টি উপায়, ১০ টি সেরা বই ।

  • ঘর সাজানোর জন্য ১০টি আইডিয়া।
  • আপনার ব্লগ ট্রাফিক বাড়ানোর ২০+ উপায়

উপরের মত টাইটেল ইউজ করে আপনি ctr বাড়াতে পারেন ।

চলতি বছর ব্যবহার করুন

টাইটেল ট্যাগে বর্তমান বছর যেমন 2022  থেকে 2023 লিখতে পারেন এবং ইউজার আপডেট তথ্য পড়তে পছন্দ করে, তাই তারা আপনার ব্লগে ক্লিক করবে।

URL এর সঠিক ব্যাবহার।

একটি ছোট পার্মালিংক ব্যাবহার করুন , সহজ লিংক দ্রুত ইনডেক্স ও রাঙ্ক হয় ।

আপনাকে আপনার ব্লগ এবং ব্লগ পোস্টের সঠিক পারমালিঙ্ক এবং URL তৈরি করতে হবে, যেমন trickbd.com/how-to-do

মেটা ডেসক্রিপশন

একজন ইউজার প্রথমে আপনার পোস্টের সাথে সম্পর্কিত দুটি জিনিস দেখেন তার পর সিদ্ধান্ত নেন যে আপনার পোস্টে ক্লিক করবেন কি না : –

  • প্রথম টাইটেল ট্যাগ এবং
  • দ্বিতীয় আপনার মেটা ডেসক্রিপশন.

আপনাকে আপনার মেটা ডেসক্রিপশন খুব আকর্ষণীয় এবং SEO ফ্রেন্ডলী করতে হবে, যাতে যে কেউ দেখে বুঝতে পারে এখানে তার সার্চ করা প্রাণের উত্তর আছে ।

ক্লিকবেট এড়িয়ে চলুন

ক্লিক বেট এড়িয়ে চলুন মানে শুধুমাত্র মানুষের দৃষ্টি আকর্ষণ করার জন্য, আপনি এমন কিছু লাইন লিখুন যাতে ইউজার আপনার পোস্টে ভিজিট করে এবং ক্লিক করার পর অন্য কিছু দেখতে পায়।

এই ধরনের কাজ একেবারেই এড়িয়ে চলুন, অন্যথায় ব্যবহারকারী আপনার পোস্টে আসার সাথে সাথে কয়েক সেকেন্ডের মধ্যে ফিরে যাবে এবং যার কারণে আপনার র‌্যাঙ্কিং নিচে নেমে যাবে ।

ফোকাস কীওয়ার্ড ব্যবহার করুন

কীওয়ার্ড রিসার্চের অনেক পরিশ্রম করার পর , আমরা এমন একটি কীওয়ার্ড অনুসন্ধান করার পরে বেরিয়ে আসি, যা ব্যবহারকারী ইন্টারনেটের মানুষ কম সার্চ করছে।

তাই আপনাকে সেই কীওয়ার্ডটি আপনার টাইটেল ট্যাগের পাশাপাশি মেটা ডেটাতে যোগ করতে হবে যাতে ইউজারের উদ্দেশ্য স্পষ্ট হয়ে যায় যে আপনার পোস্টটি শুধুমাত্র তার জন্যই লেখা হয়েছে।

6 thoughts on "CTR কি? কিভাবে এটি বাড়াতে হয়"

  1. Asif Contributor says:
    CTR এর বিষয়ে অনেকদিন পরে পোস্ট দেখলাম ।
  2. MD Hasan Xhmed Contributor says:
    ভালো বিষয়ে পোষ্ট করেছেন।
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    বিস্তারিত পোস্ট করার জন্য ধন্যবাদ
  4. Md Manik Subscriber says:
    Online new earnings finder site https://bn-earn.blogspot.com/
  5. MD Hasan Xhmed Contributor says:
    ভালো পোষ্ট।

Leave a Reply