কৃত্রিম বুদ্ধিমত্তা কি এবং মানুষের জীবনে এর সুবিধা ও অসুবিধা।  উপকারিতা, ঝুঁকি

ঈশ্বরের দেওয়া শ্রেষ্ঠ উপহার হল “মস্তিষ্ক”। মস্তিষ্ক এমন একটি জিনিস যার সাহায্যে আপনি সবকিছু অর্জন করতে পারেন। যেমন- মস্তিষ্কের সাহায্যে মানুষ আজ অন্য গ্রহে পৌঁছেছে। মানুষ যেভাবে কম্পিউটার, ফোন, স্পেস ক্রাফটের মতো জিনিস আবিষ্কার করেছে, সবই প্রশংসনীয়। শুধু তাই নয়, মস্তিষ্কের সাহায্যে মানুষ অনেক অসম্ভবকে সম্ভব করেছে। যেখানে মানুষ ও পশুর মধ্যে কোনো পার্থক্য থাকলে। তাই মনের পার্থক্য মাত্র।

আল্লাহর দেওয়া এই দানকে কাজে লাগিয়ে আজ মানুষও নকল মস্তিষ্ক তৈরির দিকে এগিয়ে চলেছে। মানুষ এখন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AL) অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরিতে সফলতা অর্জন করেছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা কী?- কৃত্রিম বুদ্ধিমত্তার সংজ্ঞা 

কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে, কম্পিউটার সিস্টেম বা মেশিন এমনভাবে তৈরি করার চেষ্টা করা হচ্ছে যাতে তারা সহজেই মানুষের কাজ করতে পারে। এই মেশিনগুলি এমনভাবে তৈরি করা হয় যাতে তারা সহজেই আমাদের মতো কাজগুলি করতে পারে, সিদ্ধান্ত নেওয়া, সঠিক এবং ভুল বোঝা, উপলব্ধি, মানুষ সনাক্তকরণ ইত্যাদি। আরও সহজ ভাষায় যদি বলা যায়, এই মেশিনগুলোকে মানুষের মতো মন দেওয়া হচ্ছে। যাতে সেও মানুষের মতো সিদ্ধান্ত নিতে পারে।

বর্তমানে এমন অনেক মেশিন আছে যেগুলো অনেক কাজ করে, কিন্তু আমরা সেই মেশিনগুলোকে স্মার্ট মেশিন বলতে পারি না। কারণ ওই মেশিনগুলো দিয়েই শুধু ততটুকুই কাজ করা হচ্ছে। যা প্রোগ্রামিং করা । 

কৃত্রিম বুদ্ধিমত্তার উদাহরণ

যদি কোনো যন্ত্র মানুষকে চিনতে পারে, মানুষের সাথে দাবা খেলে, তাহলে সেই যন্ত্রগুলোকে বলা হবে কৃত্রিম বুদ্ধিমত্তার মেশিন। এবং, আপনি অবশ্যই মনুষ্যবিহীন গাড়ি বা মনুষ্যবিহীন বিমানের কথা শুনেছেন। এই প্রযুক্তির সাহায্যে আজকের যুগে চালকবিহীন যান বাহন বা বিমান চালানো সম্ভব হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রতিষ্ঠাতা

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রতিষ্ঠাতা ছিলেন জন ম্যাকার্থি। তার সহকারী মারভিন মিনস্কি, হার্বার্ট সাইমন এবং অ্যালেন নেয়েলের সাথে তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিষ্ঠা ও গবেষণা করেন। কৃত্রিম বুদ্ধিমত্তা শব্দটি 1955 সালে জন ম্যাকার্থি প্রথম ব্যাবহার করেন।

কৃত্রিম বুদ্ধিমত্তার ইতিহাস

1956 সালে, ডার্টমাউথ কলেজে অনুষ্ঠিত একটি কর্মশালার সময় কৃত্রিম বুদ্ধিমত্তা শব্দটি উল্লেখ করা হয়েছিল। 1956 সালে, জন ম্যাককার্থি ডার্টমাউথ কলেজে এই বিষয়ে একটি কর্মশালার আয়োজন করেছিলেন। যেখানে এই বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। বিজ্ঞানীরা সেই সময়ে এই বিষয়ে শুরু হওয়া কাজ অব্যাহত রেখেছেন এবং জন ম্যাকার্থির চিন্তাধারাকে নতুন জায়গা দিয়েছেন। 1955 সালে, যখন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী এবং জ্ঞানীয় বিজ্ঞানী জন এটি নিয়ে কাজ শুরু করেন। তখন প্রযুক্তির তেমন উন্নয়ন হয়নি। কিন্তু এখন উন্নত অ্যালগরিদমের উন্নতির কারণে, কম্পিউটিং পাওয়ার, স্টোরেজ, কৃত্রিম বুদ্ধিমত্তা আজ জনপ্রিয় এবং সফল হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার গুরুত্ব ও ব্যবহার

বর্তমানে, স্বাস্থ্যসেবা, উত্পাদন, খুচরা, খেলাধুলা, মহাকাশ স্টেশন, ব্যাংকিংয়ের মতো প্রতিটি ক্ষেত্রেই কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োজন। এই সমস্ত কাজের ক্ষেত্রে এই জাতীয় মেশিনের প্রচুর চাহিদা রয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে, মেশিনগুলি এমনভাবে তৈরি করা হয় যাতে তারাও বুদ্ধিমান হয়ে মানুষকে তাদের কাজে সাহায্য করতে পারে।

মানুষের যে কাজটি করতে অনেক মাস সময় লাগে তা এই মেশিনের মাধ্যমে দ্রুত করা যায়। যেখানে মানুষের মন এক জায়গায় চিন্তা করা বন্ধ করে দেয়, কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তা হয় না। কৃত্রিম বুদ্ধিমত্তার মেশিনগুলি ক্লান্ত ।

চিকিৎসা ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা

চিকিৎসা গবেষণায় কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে অনেক কাজই সহজে করা হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের সাহায্যে এক্স-রে রিডিং করা, এবং গবেষণায় সাহায্য করার মতো কাজগুলো করা হচ্ছে। শুধু তাই নয়, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এমন একটি মেশিন তৈরি করা হয়েছে যা মানুষের উপরও কাজ করতে পারে। শুধু তাই নয়, একজন ব্যক্তি কোন রোগে ভুগছেন তা খুঁজে বের করতে এই ধরনের মেশিন খুবই সহায়ক।

খেলাধুলায় কৃত্রিম বুদ্ধিমত্তা

চিকিৎসার ক্ষেত্রের মতোই, এটা খেলাধুলায়ও ব্যবহৃত হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা খেলার ভিডিও ক্যাপচার, মাঠের অবস্থান এবং কৌশল অপ্টিমাইজ করতে ব্যবহার করা হয়। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে কীভাবে খেলাটি আরও ভালোভাবে খেলা যায় তার প্রতিবেদনের পাশাপাশি খেলার কৌশল সম্পর্কেও কোচকে পরামর্শ দেওয়া হয়।

ম্যানুফ্যাকচারিং (উৎপাদন এবং মহাকাশে কৃত্রিম বুদ্ধিমত্তা)

খেলাধুলার মতো, এটি উত্পাদনেও প্রচুর ব্যবহৃত হয় এবং এর মাধ্যমে কীভাবে উত্পাদনকে উন্নত করা যায় এবং উত্পাদন প্রক্রিয়াতে বৃদ্ধি করা যায়। এ ছাড়া মহাকাশ সংক্রান্ত গবেষণায়ও এই কৌশল ব্যবহার করা হচ্ছে।

রোবটে কৃত্রিম বুদ্ধিমত্তা

কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এখন এমন রোবট তৈরি করা হচ্ছে। যারা সাধারণ মানুষের মত কথা বলে। শুধু তাই নয়, মানুষ যে ধরনের মুখের ভাব প্রকাশ করে। একইভাবে, তারা রোবটে তাদের মুখের অভিব্যক্তি প্রকাশ করে।  ২০১৬ সালে তৈরি সোফিয়া নামের রোবটটি কৃত্রিম বুদ্ধিমত্তার সেরা উদাহরণ। এই রোবট মানুষের সাথে কথা বলে এবং অনেক ইন্টারভিউও দিয়েছে।

আপনারাও প্রতিদিন কৃত্রিম বুদ্ধিমত্তার কৌশল ব্যবহার করেন। আপনার iOS, Android এবং Windows Mobile এই প্রযুক্তি কৃত্রিম বুদ্ধিমত্তর উদাহরণ। আপনি টাইপ না করেই আপনার ভয়েসের মাধ্যমে নেটে যেকোনো কিছু সার্চ করতে পারবেন।

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রকারভেদ-

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রধানত চার প্রকার। অর্থাৎ, REACTIVE MACHINES, Limited Memory, THEORY OF MIND এবং SELF-AWARENESS । এই সমস্ত সম্পর্কে তথ্য নীচে আপনাকে দেওয়া হয়েছে, যা নিম্নরূপ- 

  • REACTIVE MACHINES-   REACTIVE MACHINES Ai কেবল নিদৃষ্ট কাজ করতে পারে ।তার বাইরে কোন কাজ করতে পারে না ।  যেমন- ডিপ ব্লু, আইবিএম-এর দাবা খেলা সুপার কম্পিউটার বা গেম-প্লেয়িং রোবট, ফ্রি ফাইয়ার বা পাবজির বট প্লেয়ার । উদাহরনে। এই সমস্ত মেশিন শুধুমাত্র বর্তমান পরিস্থিতিতে কাজ করতে পারে. এই মেশিনগুলি একইভাবে আচরণ করে ।
  • Limited Memory – Limited Memory উদাহরণ হিসাবে, আপনি ‘স্বয়ংক্রিয় (অটোমেটিক) গাড়ি’ বলা যায়। এই ধরনের গাড়িতে যে নির্দেশনা দেওয়া হয়। তাদের উপর ভিত্তি করে তারা সিদ্ধান্ত নেয়।  নির্দেশনা ছাড়াও, এই গাড়িগুলি আশেপাশের জিনিসপত্র এবং অন্যান্য যানবাহন দেখে এই সিদ্ধান্ত নেয়।
  • থিওরি অফ মাইন্ড – এই ধরণের মেশিনগুলি ভবিষ্যত সময়ে খুব গুরুত্বপূর্ণ হবে। এই ধরনের মেশিনগুলি এমনভাবে ডিজাইন করা হবে যাতে তারা বিশ্বের মানুষের অনুভূতি এবং আচরণ বুঝতে পারে।
  • SELF-AWARENESS –   এখনও পর্যন্ত বিজ্ঞানীরা এমন কোনও মেশিন তেরি করেননি। তাই এটি হবে কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নত ধরনের মেশিনগুলোর একটি। এই ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তার মেশিন নিজেদের ভেতরের আবেগকে শনাক্ত করতে সক্ষম পারে। এটা মানুষের আবেগ বুঝতে পারবে।

কৃত্রিম বুদ্ধিমত্তার নেতিবাচক এবং ইতিবাচক প্রভাব ( কৃত্রিম বুদ্ধিমত্তা ভাল বা খারাপ )

পৃথিবীর সব কিছুরই কিছু সুবিধা এবং কিছু অসুবিধা আছে। একইভাবে, কৃত্রিম বুদ্ধিমত্তারও অনেক অসুবিধা এবং অনেক সুবিধা রয়েছে। সেই সাথে এই প্রশ্ন বারবার আমাদের মনে আসে কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জন্য ভালো নাকি খারাপ। 

কৃত্রিম বুদ্ধিমত্তার অসুবিধা

  •  চাকরিতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব –  যদি এমন একটি মেশিন তৈরি করা হয়, যা আমাদের মতো চিন্তা করার ক্ষমতা রাখে এবং ক্লান্ত না হয়ে যেকোনো কাজ করতে পারে। তবে মানুষের পরিবর্তে এই মেশিনগুলোকে কাজ করার জন্য রাখা হবে। এতে করে এই মেশিনগুলো আমাদের জায়গা করে নেবে।
  •  কৃত্রিম বুদ্ধিমত্তার উপর নির্ভরশীলতা –  এতে কোন সন্দেহ নেই যে নতুন প্রযুক্তির আবির্ভাবের সাথে আমাদের মধ্যে অলসতা চলে এসেছে। আমরা এই মেশিনগুলির উপর আরও নির্ভর করতে শুরু করেছি। এবং চিন্তা করতে এবং বুঝতে পারে এমন মেশিনের আবির্ভাবের সাথে, সহজে এবং দ্রুত কাজ করার আশায়, আমরা শুধুমাত্র এই মেশিনগুলির উপর নির্ভর করব। যার কারণে আমাদের চিন্তা করার ক্ষমতা ক্ষতিগ্রস্ত হবে।
  • আগামী প্রজন্মের জন্য ক্ষতিকর –  এই প্রযুক্তি আগামী নতুন প্রজন্মের উপর খুব খারাপ প্রভাব ফেলবে। যেখানে আমরা আমাদের স্কুলের কাজ করতে বই ব্যবহার করতাম।  বর্তমানে শিক্ষার্থীরা প্রাথমিক প্রশ্নগুলির জন্যও কম্পিউটারের উপর নির্ভরশীল এবং কঠোর পরিশ্রম ছাড়াই সহজেই যেকোনো কিছুর উত্তর পেতে পারে। তাই ভবিষ্যৎ প্রজন্ম আরও নতুন সুবিধা পাবে। 
  • এই মেশিনগুলি ব্যয়বহুল-  মানুষের মতো মেশিন প্রস্তুত করা একটি ব্যয়বহুল কাজ বলে
    হয়। শুধু তাই নয়, এই মেশিনগুলি তৈরি করা ছাড়াও ইউজ করাও অনেক ব্যয়বহুল ।

কৃত্রিম বুদ্ধিমত্তার ইতিবাচক প্রভাব বা সুবিধা 

  • সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা

মানুষের মতো কৃত্রিম বুদ্ধিমত্তা মেশিন বা রোবটের ভিতরে রাখা যেতে পারে। কিন্তু এই মেশিনের ভিতরে আবেগ রাখা শুধু অসম্ভব।  মেশিনগুলোর ভেতরে কোনো ধরনের অনুভূতি না থাকার কারণে। এই মেশিনগুলো কোনো আবেগ ছাড়াই তাদের কাজ করবে এবং সেক্ষেত্রে সেই কাজে কোনো ভুল হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

  • অক্লান্ত পরিশ্রম করতে সহায়ক

এই মেশিনগুলো ক্লান্ত না হয়ে একটানা যেকোনো কাজ করতে পারে। তাই যেকোনো কাজ যত তাড়াতাড়ি সম্ভব করা যায়। শুধু তাই নয়, যেখানে আমরা মানুষ মাত্র ৮ ঘণ্টা কাজ করতে পারি। তবে এই মেশিনগুলি দিন থেকে রাত অবিরাম কাজ করতে পারবে হবে।

  • বিপজ্জনক কাজে ব্যবহার

এমন অনেক কাজ আছে যা মানুষ করতে চায় না। কারন সেসব কাজ করতে গিয়ে ঝুঁকির কারণে তারা সেসব কাজ করতে পারে না। এই জাতীয় মেশিনের আবির্ভাবের সাথে, এমন সমস্ত কাজ করা যেতে পারে, যা আমাদের জন্য বিপজ্জনক। এ ছাড়া অনেক জায়গা আছে যেখানে আমরা যেতে পারি না কিন্তু এই মেশিনগুলো সহজেই সেসব জায়গায় যেতে পারে।

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের মধ্যে পার্থক্য 

মেশিন লার্নিং কৃত্রিম বুদ্ধিমত্তার একটি অংশ মাত্র। অন্যদিকে, আমরা যদি এই দুটির মধ্যে পার্থক্য সম্পর্কে কথা বলি, তবে এই দুটি জিনিস একে অপরের থেকে বেশ আলাদা। মেশিন লার্নিং এর মাধ্যমে কম্পিউটারকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যে এটি ডেটার ভিত্তিতে সিদ্ধান্ত নিতে পারে। এটি করার জন্য অ্যালগরিদম ব্যবহার করা হয়। অ্যালগরিদমের মাধ্যমে, কম্পিউটার আপনার প্রবেশ করা ডেটা বোঝে এবং তারপর তার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয়। উদাহরণস্বরূপ, আপনি যদি ইউটিউবে একটি ভিডিও দেখেন। তখন সেই ভিডিওর মতো অন্যান্য ভিডিওর জন্য আপনি ইউটিউব থেকে পরামর্শ দেবে। আসলে এই কাজ আপনার সার্চ করা ভিডিওগুলির ভিত্তিতে নেওয়া হয়েছে।

বিজ্ঞানী আর্থার স্যামুয়েল 1956 সালে মেশিন লার্নিংয়ের ভবিষ্যত দেখেছিলেন। তিনি মেশিন লার্নিং নিয়ে অনেক গবেষণা করেছিলেন। তাই তাকে এr জনক বলে

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে কথা বলার সময়, মেশিন লার্নিং শুধুমাত্র কৃত্রিম বুদ্ধিমত্তার অধীনে আসে। সমস্ত মেশিন লার্নিংকে কৃত্রিম বুদ্ধিমত্তা হিসাবে গণনা করা যেতে পারে। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তাকে মেশিন লার্নিংয়ের মতো বলা যায় না। 


2 thoughts on "কৃত্রিম বুদ্ধিমত্তা কি এবং মানুষের জীবনে এর প্রভাব"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    পোস্ট এ স্ক্রিনশট অ্যাড করেনঃ ভাই
  2. vromonkal.com Contributor says:
    বুদ্ধিমত্তা মনে হয় মানুষের জীবনে খারাপ প্রভাব ফেলবে।

Leave a Reply