Hello ট্রিক বিডি বাসি কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও ভাল আছি তো আবারো আজকে একটি নতুন আটিকে নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আশা করি আপনারা আজকের আর্টিকেলটিও প্রতিবারের ন্যায় উপভোগ করবেন তাহলে চলুন কথা না বাড়ি আজকে আর্টিকেলটি শুরু করি।

শিল্প শব্দটির সাথে আমরা সবাই পরিচিত আজকের আলোচনাটি একটি ব্যতিক্রমধর্মী আলোচনা হতে যাচ্ছে আজকে আমি আলোচনা করতে যাচ্ছি শিল্প সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ ট্রাম নিয়ে সেটি হল শিল্প বিপ্লব যারা ব্যবসায় শাখার স্টুডেন্ট আছেন তারা অবশ্যই শিল্প বিপ্লব সম্পর্কে জানেন বা বই আপনারা নিশ্চয়ই শিল্প বিপ্লব সম্পর্কে কিছু না কিছু পরেছেন।

কিন্তু আমরা অনেকেই শিল্প বিপ্লব সম্পর্কে সম্পূর্ণ একটি কিলিয়ার ধারণা পাইনি আজকে আমরা সবার জন্য শিল্প বিপ্লব সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা দেয়ার চেষ্টা করব এবং আপনারা আজকের আর্টিকেলটি পড়ে শিল্প বিপ্লব সম্পর্কে মোটামুটি কিছু ইনফরমেশন জানতে পারবেন যা আপনাকে এই টার্মটি ক্লিয়ার করতে সাহায্য করবে।

শিল্প বিপ্লব কী?

দৈনিক শ্রমের পরিবর্তে উন্নতি প্রযুক্তি বিদ্যার সাহায্যে অল্প সময়ে অল্প খরচে ব্যাপক পরিমাণে উৎপাদনকে বলা হয় শিল্প বিপ্লব। কোন ক্ষেত্রে দ্রুত এবং আমূল পরিবর্তনকে সাধারণভাবে শিল্প বিপ্লব বলা হয়।

শিল্প বিপ্লবের সূচনা হয়েছিল ইউরোপে বিশেষ করে পশ্চিম ইউরোপের বিভিন্ন অঞ্চলে শিল্প বিপ্লবের বৈশিষ্ট্য গুলি প্রথম লক্ষ্য করা যায়। এর পরবর্তী সময়ে মধ্য ও পূর্ব ইউরোপের কোন কোন দেশে শিল্প বিপ্লবের সূচনা হয়। রাষ্ট্রের বিচারে প্রথম শিল্পবিপ্লব হয় ইংল্যান্ডে। শিল্পবিপ্লবের সময়কাল নিয়ে বিভিন্ন ঐতিহাসিকদের মধ্যে বিভিন্ন মতভেদ রয়েছে ঐতিহাসিক নেফ এর মতানুসারে 1540 চল্লিশের দশকে ইংল্যান্ডের শিল্প বিপ্লব হয়েছিল বলে মত প্রকাশ করেন।

কেন ইংল্যান্ডেই শিল্প বিপ্লব?

ইংল্যান্ডে সর্বপ্রথম শিল্প বিপ্লব ঘটার পিছনে একাধিক কারণ ছিল-

  • ইংল্যান্ডের ভৌগোলিক পরিবেশ এবং জলবায়ু শিল্পবিপ্লবের অনুকূল ছিল।
  • ইংল্যান্ডের সমকালীন রাজনৈতিক স্থিতিশীলতা ইংল্যান্ডকে ফ্রান্স ও জার্মানির থেকে এগিয়ে রেখেছিল।
  • ইংল্যান্ডে প্রচলিত বেষ্টনী প্রথা (Enclosure System ) -এর ব্যাপক সম্প্রসারণ এবং ক্রমবর্ধিত জনসংখ্যা শহরের কলকারখানাগুলিতে শ্রমিকের চাহিদা পূরণে সক্ষম হয়েছিল।
  • কৃষিতে ব্যাপক উৎপাদন বৃদ্ধি শিল্পবিপ্লবের ভিত্তি প্রস্তুত করে দিয়েছিল।

শিল্প বিপ্লবের সুফল

শিল্প বিপ্লব এর ফলে দ্রব্যের উৎপাদন প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছিল। উৎপাদন বৃদ্ধির ফলে ব্যাবসাবাণিজ্যের প্রসার ঘটেছিল। ইংল্যান্ডের উৎপাদিত সামগ্রী পৃথিবীর বিভিন্ন দেশের বাজারে ছেয়ে গিয়েছিল।

শিল্পবিপ্লবের ফলে কায়িক শ্রমের পরিবর্তে যন্ত্রের দ্বারা অল্প সময়ে অধিক দ্রব্য উৎপাদনে মানুষ সক্ষম হয়। এর ফলে সময়ের অনেক সাশ্রয় হয়।

শিল্পবিপ্লবের ফলে আবিষ্কৃত বৈজ্ঞানিক যন্ত্রপাতির দ্বারা মানুষ প্রাকৃতিক শক্তিকে জয় করার কাজে লিপ্ত হয়। কয়লা , খনিজ তেল , জল প্রভৃতি প্রাকৃতিক উপাদান থেকে বিদ্যুৎ তৈরিতে মানুষ সক্ষম হয়।

Robi internet offer

HSC NOTE TELEGRAM GROUP 

দেখা হচ্ছে নতুন কোন আর্টিকেল নিয়ে এসে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আমাদের সঙ্গে থাকুন আল্লাহ হাফেজ।

One thought on "শিল্প বিপ্লব সম্পর্কে জানুন!"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    স্কিনশট অ্যাড করেনঃ

Leave a Reply