মানুষ তাদের স্বপ্ন অর্জনের জন্য সর্বোত্তম শিক্ষা গ্রহণ করতে চায়। কিন্তু ইচ্ছা থাকলেও অনেক সময় তা সম্ভব হয়ে ওঠেনা, শিক্ষালাভের যাত্রায় সবচেয়ে বড় বাধা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অতিরিক্ত খরচের। তবে আর চিন্তা নয় এখন ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে মুহূর্তেই পাওয়া যাচ্ছে নানা শিক্ষণীয় দরকারি তথ্য। তাই চলুন জেনে নিই প্রয়োজনীয় ৫টি ওয়েবসাইট এর নাম যা আপনার লেখাপড়ার ডিজিটাল পথকে করবে আরও সহজ।


গুগোল অনলাইন কোর্স


আপনারা সকলেই গুগল সম্পর্কে কম-বেশি অবগত, তবে অনেকেই হয়তো জানেন না যে গুগলের অত্যাধুনিক ফিচার গুলোর মধ্যে রয়েছে তাদের কিছু অনলাইন শিক্ষা কোর্স এবং সেগুলো সম্পূর্ণ বিনা মূল্যে পেয়ে যাবেন। এই কোর্সগুলো করতে হলে আপনাকে অবশ্যই আপনার গুগল ক্রোম ব্রাউজার টি ওপেন করতে হবে এবং গুগোল কোর্স লিখে সার্চ করতে হবে।

এরপর আপনাকে সরাসরি একটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে সেখানে আপননি ডিজিটাল মার্কেটিং সহ অনলাইন ভিত্তিক বিভিন্ন কোর্সের অপশন দেখতে পারবেন এবং মজার বিষয় হচ্ছে এই সকল কোর্স সফল ভাবে শেষ করার পর গুগোল এর তরফ থেকে একটি সার্টিফিকেট ও পাবেন যেটি আপনার ক্যারিয়ার জীবনে কিছুটা হলেও কাজে আসতে পারে।

আপনি কি কিবোর্ড টাইপিং এ দুর্বল? তাহলে পরবর্তী ওয়েবসাইটটি আপনার জন্য।

রাটা টাইপ


আমরা অনেকেই কিবোর্ড টাইপিং শিখতে চাই, অনেকেই আবার কীবোর্ড টাইপিং এ অভ্যস্ত এই ওয়েবসাইটের মাধ্যমে সঠিক পদ্ধতিতে টাইপিং শিখতে পারবেন। এখানে টাইপিং শিখলে আপনি সঠিক পদ্ধতিতে এবং পর্যাপ্ত স্পিডের টাইপ করা শিখে নিতে পারবেন।

গুগল সার্চ থেকে বেশি জ্ঞান সমৃদ্ধ সার্চ ইঞ্জিন গুগলের একটি ওয়েবসাইট আছে যা আপনার অনুসন্ধানের করতে পারে সাহায্য।


গুগল স্কলার


এই ওয়েবসাইটটি সবচেয়ে বেশি কাজে লাগে যখন আপনি কোন এসাইন্মেন্ট করবেন। পাশাপাশি কাজে লাগবে আপনি যখন কোন প্রজেক্টে কাজ করবেন, কাজ করার সময় আপনার কিছু গুরুত্বপূর্ণ তথ্য দরকার হতে পারে, তখন আপনি এটির মাধ্যমে সাহায্য নিতে পারেন। আপনি গুগোল স্কলারে এমন কিছু বিস্তারিত তথ্য পেতে পারেন যা আপনার প্রজেক্ট কিংবা অ্যাসাইনমেন্টের কাজে খুবই উপকারে আসবে।

লেখাপড়া করতে অনেকেই দেশে পাড়ি দিতে চান বিদেশগামী শিক্ষার্থীদের জন্য খুবই উপকারে আসবে যে ওয়েবসাইটের নাম তা হচ্ছে দ্য স্টুডেন্ট হোম।

দ্য স্টুডেন্ট হোম


উচ্চশিক্ষা লাভের জন্য দেশের বাইরে থেকে কেনা চাই, কিন্তু এ সম্পর্কে সঠিক ধারণা কজনের থাকে। কোন ইউনিভার্সিটি তে ভর্তি হবেন বা কোন বিষয় নিয়ে পড়লে ভালো হবে সিদ্ধান্ত নেয়া কঠিন হয়ে পড়ে। তার ওপর থাকা-খাওয়া বিষয়টা তো আছেই , এসব বিষয়ে সঠিক ধারণা পাওয়া অনেক সময় খুবই কঠিন হয়ে পড়ে। মূলত এই ধারণাগুলো এতেই এই ওয়েবসাইট আপনাদের জন্য সাহায্য করবে। এটি মূলত ইংল্যান্ডের একটি ওয়েবসাইট এই ওয়েবসাইটের মাধ্যমে সারাবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেক ছাত্র ছাত্রীদের সাথে সংযুক্ত হতে পারবেন এবং এদের সাথে যোগাযোগ করে আপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।

আপনি কি গণিত এ দুর্বল ? অথবা কোন দুটির গাণিতিক ধাঁধা আটকে আছেন? তাহলে ঘুরে আসুন ওলফ্রাম আলফা ওয়েবসাইটে।


WOLFRAM ALPHA


এর প্রধান কাজ হল যদি কোন ভুল থাকে তা শুধরে দেওয়া বা জটিল সমস্যা সমাধানে সহায়তা করা। যেকোন গাণিতিক সমস্যার সমাধানে বিস্তারিতভাবে এই ওয়েবসাইটে আপনারা পেয়ে যাবেন। বিশেষ করে যারা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করছেন এই ওয়েবসাইটটি তাদের জন্য সবচেয়ে বেশি কাজে লাগবে।

এখন যে ওয়েবসাইটে নিয়ে কথা বলবো সম্প্রতি বিভিন্ন ভাষায় আরবি মানুষদের মাঝে এটি অনেক জনপ্রিয়তা অর্জন করেছে ওয়েব সাইটটির নাম হচ্ছে ডুও লিঙ্গ।


Doulingo


আমরা যারা বিভিন্ন ভাষা শিখতে চাই তাদের জন্য এই ওয়েবসাইটটি খুবই উপকারী। বর্তমানে আমাদের দেশের মানুষ বিদেশে যাওয়ার প্রয়োজনে ভাষার অনেক কোর্স করে থাকেন। আপনার এই ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন বিদেশী ভাষায় অনেক কাজ শিখতে পারবেন খুব সহজে।

তো পাঠক: আশা করি উপরে থাকা প্রত্যেকটি ওয়েবসাইটে আপনার ভীষণ উপকারে আসবে। এই ওয়েবসাইট গুলোর মধ্যে কোন ওয়েবসাইটে আপনার সবচাইতে কাজের মনে হয়েছে তার কমেন্ট সেকশনে কমেন্ট করে আমাদেরকে জানিয়ে দিতে পারেন। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি নিশ্চয়ই আল্লাহ বাঁচিয়ে রাখলে আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন এবং নিজের খেয়াল রাখুন ধন্যবাদ।

আরো পড়ুন: ১০ হাজার টাকায় কিনুন HP Pavilion 15-cu1005TX Core i5 8th Gen

7 thoughts on "স্টুডেন্টদের জন্য প্রয়োজনীয় কিছু ওয়েবসাইট।"

  1. অবুজ ছেলে Contributor says:
    আমি এস এস সি পরীক্ষা দিচ্ছি আমাদের রুমে অনেকেই ফোন থেকে MCQ এর সঠিক উত্তর বের করে লিখে
    তো আমি এমন একটি ওয়েব সাইট এর লিং চাচ্ছি যেখান থেকে MCQ এর উত্তর গুলা সাথে সাথে পাবো ।
    কেউ কি দিতে পারবা !!!!
    1. Ashiqur Rahman Contributor says:
      Satt academy likhe Google koro
  2. Ashiqur Rahman Contributor says:
    Kew 10k diye HP Pavilion 15-cu1005TX eta kinechen? Post er sese j link dilo
    1. Anamika Chowdhury Subscriber Post Creator says:
      Ji
    2. Anamika Chowdhury Subscriber Post Creator says:
      আপনিও কিনতে পারেন

Leave a Reply