আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

অনার্স নাকি ডিগ্রি কোনটি তে পড়বেন এটি নিয়ে আপনার মধ্য টেনশন কাজ করে।অনেকে বলে ডিগ্রির নাকি কোনো দাম নেই, আবার অনেকে বলে অনার্স এর দাম সবচেয়ে বেশি।আপনার জন্য কোনটি ভাল হবে আজকে আপনাদের জানাব।আশা করি সম্পন্ন আর্টিক্যালটি মনোযোগ সহকারে পড়বেন।

ইন্টারমিডিয়েট পাশ করার পর এই সবাই চায় ভাল কোনো কলেজে চান্স নেয়ার জন্য। আবার অনেকে আছে ইউনিভার্সিটিতে ভর্তি পরিক্ষা দিয়ে থাকে।কিন্তু শেষে এসে চান্স না পেলে টেনশনে পড়ে যায়।অনার্স করব নাকি ডিগ্রি করব।আবার অনেকে টেনশন করে ডিগ্রি করলে এর নাকি মান কম।আবার অনেকে ভাবে অনার্স করলে নিয়মিত ক্লাস করতে হবে।এখানে মুলত কথা হলো,পড়ালেখা করলে সব সময় দাম পাওয়া যায়।আপনি যদি ভালভাবে পড়ালেখা করেন,তাহলে আপনি ডিগ্রি করেই ভাল চাকুরি পাবেন।আর আপনি অনার্স এ পড়ালেখা না করলে ভাল চাকুরি পাবেন না।তারপর ও অনার্স এবং ডিগ্রির মধ্য কিছু পার্থক্য আছে।অনার্স হলো চার বছর মেয়াদি কোর্স, অপরদিকে ডিগ্রি হলো তিন বছর মেয়াদি কোর্স।আপনি অনার্স করলে মাস্টার্স না করেও চাকুরির পরিক্ষা দিতে পারবেন,এবং বিসিএস দিতে পারবেন।কিন্তু আপনি ডিগ্রি করে মাস্টার্স না করে বিসিএস এ অংশগ্রহণ করতে পারবেন না।অনার্স কোর্স সরকারি কলেজে চালু থাকে,এজন্য অবস্যই অনার্স এর দাম একটু বেশি।কিন্তু ডিগ্রি হলো বেসরকারি কলেজে চালু থাকে, তবে সরকারি কলেজে ও অনার্স চালু থাকে।চাকুরির ক্ষেত্রে অনার্স এর দাম একটু বেশি দিয়ে থাকে।এছাড়াও অনার্সে একটিমাত্র সাবজেক্ট এ পড়ানো হয়।কিন্তু ডিগ্রিতে কয়েকটি বিষয়ে ধারনা বা পড়ানো হয়।অনেকে বলে ডিগ্রি নাকি অনার্স কোনটি করবেন।আপনার যদি পড়ালেখা করার পাশাপাশি চাকুরি করতে চান,তাহলে আপনার জন্য ডিগ্রি ভাল হবে। কারন, ডিগ্রি পড়লে শুধু পরিক্ষা দিলেই হবে,কিন্তু অনার্সে নিয়মিত ক্লাস করতে হয়। এবং বিভিন্ন সময় কলেজে ডাকা হয়।চাকুরি করলে আপনার জন্য অনার্স করা সমস্যা হয়ে যাবে।মানের দিক দিয়ে বললে আপনার পড়ালেখা করার ইচ্ছা থাকলে ও ভালভাবে পড়লে অনার্স ডিগ্রি দুটোর মান ই সমান।কারন,আপনাকে পড়ে নিজের যোগ্যতা দিয়ে চাকুরি নিতে হবে।অনার্স এবং ডিগ্রি দুটোই কিন্তু এক বোড, মানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে। এজন্য আপনাকে ভালভাবে পড়তে হবে।অনেকে আছে মনে করে অনার্স না নিলে ভালো চাকুরি পাওয়া যাবে না। এটা আসলে সম্পন্ন ভুল ধারনা।কারন,আপনি যদি ভাল রেজাল্ট করেন তাহলে ডিগ্রি থেকেও ভাল চাকুরি নিতে পারবেন।আপনি না পড়লে অনার্স থেকে ভাল চাকুরি পাবেন না।অনেকে আছে ডিগ্রিতে ভর্তি হয়ে তারপর ক্যানসেল করে অনার্সে ভর্তি হয়।এই কাজ আপনি কখনো করবেন না।এক বছর কখনো লস দিবেন না।আপনি ডিগ্রিতে ভতি হলে ডিগ্রিই করবেন।আপনাকে ভাল ভাবে পড়তে হবে,তাহলে ডিগ্রি থেকেও ভাল চাকুরি পাবেন।

অবশেষে বলা যায়,আপনি যদি পড়তে চান,তাহলে ডিগ্রিতেই ভাল রেজাল্ট করে ভাল কিছু করা যায়।এবং আপনি চাকুরি করতে চাইলে ডিগ্রি করলে আপনার জন্য ভাল হবে।এছাড়াও যাদের অনার্স এ পড়ার ইচ্ছা তারা অনার্সে পড়বেন।ঘুরেফিরে কিন্তু একটিই, সেটি হলো আপনাকে ভালভাবে পড়তে হবে।ভাল রেজাল্ট করে ও যোগ্যতা থাকলে আপনি ভাল চাকুরি পাবেন।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

ধন্যবাদ।

5 thoughts on "অনার্স নাকি ডিগ্রি কোনটি আপনার জন্য, কোনটির মান বেশি জেনে নিন।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    ধন্যযোগ ?
    1. Sk Shipon Author Post Creator says:
      wlc
  2. nazmulvaio Contributor says:
    ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এরপর পরবর্তী পড়ালেখা এবং বিদেশে উচ্চশিক্ষা সম্পর্কিত একটি আর্টিকেল চাই ।
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ চেস্টা করব।

Leave a Reply