Be a Trainer! Share your knowledge.
Home » Education » ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শেষ করার পর বিদেশে বিএসসি বা উচ্চশিক্ষার জন্য যাওয়া কতটা যৌক্তিক জেনে নিন।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শেষ করার পর বিদেশে বিএসসি বা উচ্চশিক্ষার জন্য যাওয়া কতটা যৌক্তিক জেনে নিন।

আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছর। এই চার বছর ডিপ্লোমা কম্পিলিট করে অনেকে দেশেই বিএসসি বা উচ্চ শিক্ষা অর্জন করে থাকে। কিন্তু অনেকে আবার বিদেশে যায় চার বছর ডিপ্লোমা কোর্স শেষ করে।অনেকের মনে প্রশ্ন, দেশেই বিএসসি করব নাকি বিদেশে যাব বিএসসি করার জন্য।আজকে আপনাদের সঠিক ধারনা দেব,সেজন্য সম্পন্ন আর্টিক্যালটি মনোযোগসহকারে পড়বেন আশা করি।

এস এস সি পাশ করার অনেকে আছে সরকারি পলিটেকনিক্যাল এ চয়েস দেয়। অনেকে সরকারি পলিটেকনিক্যাল এ চান্স পায়। আবার অনেকে আছে সরকারি পলিটেকনিক্যালে চান্স না পেয়ে বেসরকারি পলিটেকনিক্যালে পড়তে যায়।চার বছর মেয়াদে ডিপ্লোমা কোর্স শেষ করে অনেকে চাকুরি করে, আবার অনেকে চাকুরি না করে বিএসসি করার জন্য বিদেশে যায়। আবার অনেকে দেশেই বিএসসি করে।আসলে আপনি যদি বিদেশে বিএসসি বা উচ্চশিক্ষার জন্য যান তাহলে কিছু দিকে আপনাকে ভেবে চিন্তে যেতে হবে। প্রথমত আপনাকে এমন বিষয়ে ডিপ্লোমা করতে হবে যেটায় লোকজনের চাহিদা অনেক বেশি। সিনিয়র কারো থেকে পরামর্শ নিবেন যে কোন বিষয়ের মান বেশি। যে বিষয়ের মান বেশি সহজে চাকুরি পাওয়া যায় সে বিষয়ে আপনাকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়তে হবে।তারপর আপনি চাইলে বাংলাদেশ থেকে উচ্চশিক্ষা বা বিএসসি করতে পারেন। আপনার যদি ভালমানের সাবজেক্ট এর উপর ডিপ্লোমা করা থাকে এবং আপনার অনেক টাকা থাকে তাহলে আপনি বিদেশ যেতে পারেন উচ্চ শিক্ষার জন্য। কারন,বিদেশে গিয়ে যদি আপনি উচ্চশিক্ষা গ্রহন করেন, তাহলে আপনি ইচ্ছা করলে বিদেশে ও ভাল চাকুরি পেতে পারেন না হয় বাংলাদেশে ভালমানের চাকুরি পেতে পারেন।বিদেশে গেলে আপনি অনেক ভালভাবে হাতেকলমে আইডিয়া পাবেন। এছাড়াও এখন আমাদের দেশেই অনেক ভাল মানের বিভিন্ন বিশ্ববিদ্যালয় আছে যেখানে আপনি ইচ্ছা করলে উচ্চশিক্ষা লাভ করতে পারেন।বিদেশ থেকে যদি আপনি ভালমানের সাবজেক্ট এ বিএসসি বা উচ্চশিক্ষা লাভ করেন তাহলে, দেশে আপনি ভাল কোম্পানিতে চাকুরি পেতে পারেন। আসলে আগের তুলনায় এখন অনেক কম লোকের কর্মসংস্থান হচ্ছে।আগে লোকজন কম ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়তো।কিন্তু এখন দেশে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর দিকে ব্যাপক ঝোক পড়ছে।আসলে আমরা প্রথম দিকে একটু ভুল করে থাকি, সেটা হলো আগে থেকে যদি আপনার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার পড়ার ইচ্ছা থাকে,তাহলে আপনি এস এস সি ভোকেশনাল থেকে পড়বেন। কারন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভোকেশনাল থেকে বেশি টানে, এবং মান বেশি দেয়। এরপর ভোকেশনাল থেকে পড়লে অনেক ভাল রেজাল্ট করা যায় এবং ভাল বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং চান্স পাওয়া যায়। অনেকে আছে জেনারেল লাইনে পড়ে,এবং এস এস সি পরিক্ষায় খারাপ রেজাল্ট হয়ে থাকে।আসলে আমাদের দেশের লোকজন না বুঝে পড়ালেখা করে এজন্য কম এগিয়ে যেতে পারে।ছোট থেকে আপনাকে একটি ধাপ নিয়ে পড়ালেখা করতে হবে। ছোট থেকে কোথায় পড়তে চান, সেটি স্থির রেখে লক্ষ্য নিয়ে পড়ালেখা করতে হবে।ডিপ্লোমা করে অনেকে দেশে বিএসসি করে অনেক ভালমানের চাকুরি করছে এবং অনেক বেতন পাচ্ছে। আবার অনেকে বিদেশ থেকে বিএসসি বা উচ্চশিক্ষা গ্রহন করে কম বেতন পাচ্ছে। আসলে আপনাকে ভাল অভিজ্ঞতা লাভ করতে হবে। এবং ভালমানের সাবজেক্ট চয়েস করে সে সাবজেক্ট এর উপর উচ্চশিক্ষা গ্রহন করতে হবে।

আসলে বিদেশ থেকে যদি উচ্চশিক্ষা গ্রহন করেন আপনার অভিজ্ঞতা বেশি হবে। এবং আপনাকে বাংলাদেশের কোম্পানি বেশি গুরুত্ব দেবে। আপনি যদি ভালমানের সাবজেক্ট এ ডিপ্লোমা করে থাকেন এবং আপনার বিদেশ উচ্চশিক্ষা গ্রহনের মত টাকা থাকে, তাহলে আপনি বিদেশে গিয়ে উচ্চশিক্ষা গ্রহন করতে পারেন।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

ধন্যবাদ।

12 months ago (May 18, 2023)

About Author (265)

Sk Shipon
author

আমি নিজে জানতে এসেছি, এবং আমার ক্ষুদ্র-ক্ষুদ্র জ্ঞান অন্যদের জানাতে চাই।

Trickbd Official Telegram

4 responses to “ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শেষ করার পর বিদেশে বিএসসি বা উচ্চশিক্ষার জন্য যাওয়া কতটা যৌক্তিক জেনে নিন।”

  1. MD Musabbir Kabir Ovi Author says:

    দেশে করাই উত্তম

  2. Vyyrl Contributor says:

    আর ভাইয়া আমি এখনও এসএসসি দেইনি, তবে কী “আমার ভোকেশনাল এ যাওয়া দরকার?”

  3. Vyyrl Contributor says:

    কারণ হলো “আমি এসএসসি দেওয়ার পর পলিটেকনিক্যাল এ পড়তে চাই”

Leave a Reply

Switch To Desktop Version