আসসালামু আলাইকুম!
ট্রিকবিডিতে আপনাকে স্বাগতম…
কেমন আছেন সবাই?

আমি প্রতিনিয়ত আপনাদের বিভিন্ন টেক/ইলেকট্রিক্যাল বিষয়ে নতুন নতুন তথ্য জানানোর চেষ্টা করি।
আশা করি এসব তথ্য দ্বারা উপকৃত হোন।

আজকে আপনাদের মাঝে আলোচনা করবো সবার কৌতুহলী একটি বিষয়, যা আমরা হর হামেশাই দেখে থাকি কিন্তু এটার সম্বন্ধে আমাদের সবার জ্ঞান কম।

আপনারাও প্রায়ই হয়তো লক্ষ করে থাকবেন যে আমাদের দৈন্দিন ব্যবহৃত ইলেকট্রনিক পিন/সকেট গুলোতে (+-) ২টি পিন থাকার পাশাপাশি যন্ত্রপাতি গুলোতে এক্সট্রা একটি ৩য় পিন থাকে।
এই পিনটির বা কানেকশনটির নাম হচ্ছে আর্থ বা গ্রাউন্ড পিন।

আমরা এই পিনটিকে অকেজো মনে করে থাকি কারণ সাধারণত এটি আমাদের কোনো কাজে আসেনা। কিন্তু আপনারা জেনে অবাক হবেন যে (?) এটি আসলে একটি দুর্ঘটনা প্রতিরোধী ও লাইফ সেভিং পিন। যা আমাদের বিভিন্ন দু্র্ঘটনা থেকে রক্ষা করে, যন্ত্রগুলো লিকেজ কারেন্টকে এই গ্রাউন্ড পিনের সাহায্যে মাটিতে প্রেরণ করে।

বিস্তারিত ভাবে বলতে গেলে,
ধরুন যে আপনার একটি রাইস কুকার আছে কিন্তু কোনো সমস্যার কারণে এবং অনেকসময় সমস্যা ছাড়াও কিছু লিকেজ কারেন্ট কুকারের বডিতে চলে আসে যার মাধ্যমে কুকারটিকে স্পর্শ করলে শক খেতে পারেন এবং দুর্ঘটনা ঘটতে পারে।আর এখানেই মুলতো গ্রাউন্ড পিনটি কাজ করে থাকে, গ্রাউন্ড বা আর্থিং পিনটির একটি প্রান্ত রাইসকুকারের বডিতে সংযুক্ত করা থাকে এবং অপর প্রান্তটি বাসা বাড়ির ওয়ারিং লাইনের জন্য মাটিদে পোঁতা আর্থিং রড এর সাথে সংযুক্ত থাকে। রাইস কুকারের বডিতে যে লিকেজ কারেন্টটা জমা হয় সেটা গ্রাউন্ড পিনের মাধ্যমে মাটিতে চলে যায় এবং আপনাকে আমাকে শক খাওয়া হতে রক্ষা করে।

আশা করি সকলই বুঝতে পেরেছেন এই তৃতীয় পিন বা ছাগলের ৩নম্বর বাচ্চাটার কাজ কতো গুরুত্বপূর্ণ আমাদের দৈনন্দিন জীবনে।তাই যাদের বাসায় আর্থিং করা নেই আপনারা দুর্ঘটনা এড়াতে দ্রুত আর্থিং করুন।


ভুলত্রুটিগুলো ক্ষমা সুলভ দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকুন।
আল্লাহ হাফিজ।
-আহমাদ তাজনুর হাবীব

ফেসবুকে আমি- Ahmad Tajnur Habib
টেলিগ্রামে আমি

4 thoughts on "জেনে নিন ইলেকট্রিক্যাল পিন/সকেটে থাকা ৩য় পিনটির কাজ কি!গ্রাউন্ড বা আর্থিং সংযোগ কিভাবে কাজ করে!"

  1. Farhan Ahmed Author says:
    কম্পিউটার এর জন্য ব্যাবহার করবো। কোনটা সকেট ভালো হবে আর কত টাকার মধ্যে। ১ বছর আগে নিয়েছিলাম একটা, ওটাই এখন সমস্যা করতেছে। বার বার একাই ফায়ার করে।
    1. ইলেকট্রিশিয়ান ডেকে আর্থিং লাইন করে নিন,ওয়্যারিং এ মোটা তার ব্যবহার করুন।
  2. naeem2007 Contributor says:
    সুন্দর একটা তথ্য দিলেন ধন্যবাদ

Leave a Reply