আজকের এই আধুনিক যুগে কত জিনিসই না উঠছে । এন্ড্রয়েড ফোন উঠেছিল আগে । এখন এন্ড্রয়েড টিভিও উঠে গেছে । এই এন্ড্রয়েড টিভি নিয়ে লেখা আজকের আর্টিকেলটি আপনার মন কেড়ে নিতে পারে । অনেকেই হয়তো ইতিমধ্যে স্মার্ট টিভির সাথে পরিচিত হয়েছেন । আমি নিজেও স্মার্ট টিভির সাথে পরিচিত হয়েছি । আমার বাড়ির আশেপাশে ২ থেকে ৩ জন ইতিমধ্যে কিনে ফেলেছে এবং আমি তাদের মাধ্যমেই পরিচিত হয়েছি । তো চলুন দেরি না করে এই এন্ড্রয়েড টিভি বা স্মার্ট টিভি সম্পর্কে কিছু জেনে নিই ।

স্মার্ট টেলিভিশন ::

দেশের অনেক কোম্পানি যেমন ওয়ালটন(Walton), র‍্যাংস (Rangs) এই স্মার্ট টিভি সরবরাহ করছে । একেকটাই থাকছে একেক সিস্টেম । তবে সাধারণ যে সিস্টেমগুলো থাকছে তাতে পাচ্ছেন এন্ড্রয়েড ফোনের মতো সকল সুবিধা । ইউটিউব, গুগল হচ্ছে সাধারণ সুবিধা । বিশ্বের অনেক দেশের টিভি চ্যানেল অ্যাপ হিসেবে পাওয়া যাচ্ছে । থাকছে নিজস্ব ব্রাউজার । এগুলো সবই ব্যবহার করতে হবে ইন্টারনেটের সাহায্যে । মোবাইল থেকে টিভির হটস্পট কানেক্ট করে চালানো যাবে । তাছাড়া ওয়াইফাই দিয়ে ব্যবহার করলে আরও ভালো ।

প্রত্যেক স্মার্ট টিভিতে থাকছে প্লে স্টোর । তবে প্লে স্টোর ব্যবহার করতে হলে নিকটস্থ ডিশ লাইন সরবরাহকৃত অথবা টিভি শো রুমের লোকের সাথে যোগাযোগ করে চালু করে নিতে হয় । নিজে পারলে তো আরও ভালো । দেশ বিদেশের নানা ধরনের অ্যাপ আগে থেকেই মোড করা থাকে টিভিতে । যা টিভির অ্যাপ স্টোরে সহজেই পাওয়া যায় । ইন্টারনেট সংযোগ করে এই অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে ব্যবহার করা যায় । এর মধ্যে যে অ্যাপগুলো অলরেডি মোড করা থাকে সেগুলোর মধ্যে রয়েছে টফি অ্যাপ, এডোব রিডার (এটি দিয়ে পিডিএফ ফাইল ওপেন করা যায়), youtube, bbc news, geo news, google chrome, opera mini, Gmail, Zee5 সহ আরও অনেক অ্যাপ । যে অ্যাপগুলো অ্যাপ স্টোরে পাওয়া যায় না তা প্লে স্টোর থেকে নিয়ে নিতে হয় ।

কোন কোন স্মার্ট টিভিতে ব্লুটুথ থাকে আর কোনটাই থাকে না । র‍্যাংস স্মার্ট টিভিতে থাকে না । কিন্তু ওয়ালটনে থাকে । ব্লুটুথ দিয়ে সহজেই টিভির কন্ট্রোল প্যানেল মোবাইলের সাহায্যে সংযোগ করা যায় ও মোবাইল দিয়ে টিভিকে কন্ট্রোল করা যায় । তবে র‍্যাংস টিভিতে নিজস্ব MH share থাকে যার মাধ্যমে মোবাইলের সাথে সংযোগ করা যায় । এমন সিস্টেমও করা যায় যাতে মোবাইলের স্ক্রিনে যা দেখাবে তা যেন টিভিতেও দেখা যায় । যেমন আমি যদি ক্যামেরা করি তবে মোবাইলে যা যা দেখাবে তা টিভিতেও দেখাবে । এগুলো টিভির নিজস্ব শেয়ারিং অ্যাপের সাথে মোবাইলে কানেক্ট করার মাধ্যমে করা যায় ।

মোবাইলের মতো টিভিরও স্টোরেজ থাকে । আর সেটা ১ জিবির বেশি অথবা ১ জিবি হতে পারে । টিভিগুলোতে ভয়েস সার্চ সিস্টেমও থাকে । আবহাওয়ার খবর জানার জন্য থাকে Weather অ্যপ । সে যেন এক স্বপ্নের মতো । কিন্তু সমস্যা হলো ক্যামেরা থাকে না । থাকলে ভালোই হতো । টিভির সাথে সাউন্ড বক্স থাকে । বিদ্যুৎ চলে গেলে জেনারেটরের সাহায্যে টিভি অন থাকলে হটস্পট দিয়ে সহজেই ইন্টারনেট ব্যবহার করা যাবে ।

২৪” স্মার্ট টিভির দাম পড়ে প্রায় ৩৪ হাজার টাকা । মাউস, কিবোর্ড ব্যবহার করলে আরও ভালো ব্রাউজ করা যায় । রয়েছে টিভি এসিসটেন্ট যার সাহায্যে সহজেই অ্যাপ আন ইনস্টল করা যায় । ইউটিউব থেকে একটা রিভিউ দেখে নিতে পারেন । সবাইকে ধন্যবাদ আজকের আর্টিকেলটি পড়ার জন্য ।

19 thoughts on "পরিচিত হয়ে নিন Android বা Smart টিভির সাথে"

  1. xD Abubokor Contributor says:
    কয়েকদিন আগে ২৪ ইঞ্চি টিভি আমার এক বন্ধু কিনছে ৭৮০০৳ দিয়ে
    1. Aubdulla Al Muhit Contributor Post Creator says:
      Smart tv?
  2. Rahul Islam Contributor says:
    24″ 12000-20000 er moddhei pawya jai
    1. Aubdulla Al Muhit Contributor Post Creator says:
      রাহুল ইসলাম ভাই, ভূল হলেও হতে পারে । আমি জেনে সংশোধন করে দিচ্ছি ।
    1. Aubdulla Al Muhit Contributor Post Creator says:
      দেখতেই তো পাচ্ছেন ভাই আবার জিজ্ঞাসা করেন কেন? চোখ থাকিতেও অন্ধ নাকি!!

      আটিকেল ভালো না লাগলে বলুন ভালো হয়নি । আরও ভালো লিখুন । আমি ভালো লেখার চেষ্টা করব । এরকম কমেন্ট করে বিরক্তি বাড়িয়ে দেন কেন??

    2. Rakib Author says:
      আমি বুঝি নাই/নাকি আপনে কি বুঝালেন.. কিছুই বুঝলাম না? সরি ভাই
  3. MITHU Contributor says:
    “মোবাইল থেকে টিভির হটস্পট কানেক্ট করে চালানো যাবে”.!
    এটা কি ভাই??
    টিভিতে আবার হটস্পট থাকে নাকি..!!
    আমি তো জানি ইন্টারনেটের সাথে কানেক্ট করার জন্য ওয়াইফাই থাকে..।
    1. Aubdulla Al Muhit Contributor Post Creator says:
      মোবাইলের হটস্পট অন করে টিভির ওয়ারলেস সিস্টেমে মোবাইলের হটস্পট কানেক্ট করে চালানো যাবে । রেংস টিভিতে এই সিস্টেম রয়েছে । ওয়ালটনে নাই হয়তো ।
    2. MITHU Contributor says:
      আরে ভাই আপনি এখনো আদিম যুগেই রয়ে গেছেন, ওয়ালটন কোম্পানি এন্ড্রয়েড টিভি লন্চ করেছে আরো অনেক আগে, আমার ঘরে যেটা আছে ওটা কিনেছি গত ৪ মাস আগে..।
      ???
  4. al+imran Contributor says:
    আমি mi P132′ use korse Android
    1. Aubdulla Al Muhit Contributor Post Creator says:
      কত ইঞ্চি আর কত দাম?? বললে একটু উপকৃত হতাম ।
  5. al+imran Contributor says:
    Mi P1 32 Inch HD Android Smart LED TV (EU Global)

    Processor: MSD6683, CPU: CA53 x 4, up to 1.2GHz

    RAM: 1.5GB, Storage: 8GB

    32″ HD (1,366 x 768) display

    Supports Dolby Audio and DTS-
    Price :24 hajar

  6. NIL0YR Contributor says:
    ৯হাজারে ২৪” ১/৮ অ্যান্ড্রয়েড কত পিস লাগবে আমার থেকে নিয়েন।।
    1. ariful islam Contributor says:
      ভাই ওয়ালটনের টিভি দিতে হবে পারবেন??
  7. Istiaq Ahmed Mamun Contributor says:
    ভাই শুধু র্যাংস না,সব এন্ড্রোয়েড টিভিতে ওয়ারলেস কানেকশন থাকে
    1. Aubdulla Al Muhit Contributor Post Creator says:
      জানানোর জন্য ধন্যবাদ ।
  8. abrno34 Author says:
    সুন্দর লিখছেন
  9. maxmon Contributor says:
    Do you know How to Install APK Smart TV, Android TV or Fire TV Easily? Please check Easy way to install apk smart tv and fire tv.

Leave a Reply