আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ রহমতে অনেক ভাল আছেন। আমি আপনাদের দোয়ায় অনেক ভালো আছি। আজকে আমি গুগলের Titan M2 চিপটি সম্পর্কে লিখতে বসলাম। কোথায় থাকে, কিভাবে কাজ করে ,এগুলো নিয়ে। তাহলে বন্ধুরা আজকের পোস্ট শুরু করা যাক :-

 

টাইটান এম 2 চিপটি কী?

Titan M2 হল একটি dedicated নিরাপত্তা চিপ যা Pixel 6 এবং Pixel 7 সিরিজের স্মার্টফোনগুলিতে ব্যবহার করা হয়েছে। আর গুগল Titan M2 in-house ডিজাইন করেছে যাতে এটি ডিভাইস গুলোর বৈশিষ্ট্য উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ করতে পারে।চিপটি RISC-V CPU আর্কিটেকচারের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং এতে নিজস্ব memory, RAM, এবং cryptographic accelerator রয়েছে।

Titan M2 হল এমন একটি security chip যা Google বছরের পর বছর ধরে স্মার্টফোনের নিরাপত্তা উন্নত করতে ব্যবহার করে আসছে। কোম্পানি এই চিপ গুলো Pixel phones এ ব্যবহার করে অ্যান্ড্রয়েডের ডিফল্ট নিরাপত্তা বাড়ানোর জন্য।

সুতরাং বোঝা যায়, অ্যান্ড্রয়েডের ডিফল্ট নিরাপত্তা ব্যবস্থা বাড়াতে Google Titan M2 চিপ ডিজাইন করেছে।

অ্যান্ড্রয়েডে বাধ্যতামূলক full-disk encryption দেওয়া থাকে। এই সিকিউরিটি ফিউচারটি বেশিরভাগ ডিভাইসে Trusted Execution Environment (TEE) নামে পরিচিত। আর এক কথায় বলা যায়, এটি হচ্ছে processor এর নিরাপদ এলাকা।

আমাদের এন্ড্রয়েড ফোন গুলি encryption keys গুলি এই সুরক্ষিত এলাকায় সংরক্ষণ করে। encryption keys এর মধ্যে অনেকগুলোই আছে।

যেমন, আমাদের pattern, PIN, passcode এগুলো।

আমাদের ফোন অথবা বর্তমানে যত ফোন আছে সব ফোনেরই  ( TEE ) অথবা এর মত অনুরূপ কিছু দেওয়া আছে। যেমন: অ্যাপলের Arm-based chips, এই চিপগুলো আমাদের ফোনে biometrics,place, malicious, সহ বিভিন্ন ডাটা চুরি করা অ্যাপস কে অ্যাক্সেস দেয় না।

কিন্তু গুগল Pixel 3 তে TEE ব্যবহার করে না। এবং সেখানে separate security module ইউজ করে। আর সেটাই হচ্ছে Titan M. এবং বর্তমানে Titan M কে Titan M2 বলে ডাকা হয়। আর এটি নিজেই একটি স্বতন্ত্র প্রসেসর হিসেবে কাজ করে।তথ্য সংরক্ষণের জন্য চিপের নিজস্ব ফ্ল্যাশ মেমরি রয়েছে। আর বড় কথা হচ্ছে ,

Titan M2 হল এমন একটি আলাদা চিপ যা memory or cache এর মত রিসোর্সকে প্রধান প্রসেসরের সাথে শেয়ার করে না।

Titan M2 chip কি করে?

Titan M2 সাধারণ চিপের চেয়ে একটু ভিন্ন। কারণ এই চিপগুলো সবচেয়ে কম ফাংশন নিয়ন্ত্রণ করে। এবং আক্রমণের সংখ্যা অনেক কমিয়ে ফেলে। এবং বেশিরভাগ সফ্টওয়্যার সরাসরি নিরাপত্তা চিপের সাথে যোগাযোগ করতে পারে না।

এটি কিভাবে কাজ করে?

এটি কাজ করার জন্য আপনাকে আপনার Pixel ফোনটি reboot করতে হবে। আর যখন এটি চালু হবে,তখন Titan M2 বুটলোডারের সাথে যোগাযোগ করে যাচাই করে যে আপনি Android এর সর্বশেষ কোন সংস্করণটি চালাচ্ছেন। আর তখন সে চেক করে আপনার ডিভাইসটিতে কোন আক্রমণ হয়েছিল কিনা। আর গুগল আরো জানায়, এটি অন্যান্য পদ্ধতিতে ফোন খোলা বিরুদ্ধে সুরক্ষা দেয়। অর্থাৎ কোন ধরনের পিন এবং পাসওয়ার্ড ছাড়াই পিসির মাধ্যমে যেভাবে ফোন খোলা যায় , এগুলো থেকে রক্ষা করবে।

সোর্স : Android authority

আশা করি আপনাদেরকে সুন্দর ভাবে বুঝাতে পেরেছি। তাহলে বন্ধুরা আজকে এ পর্যন্তই। দেখা হবে পরবর্তী পোস্টে। সে পর্যন্ত আপনারা সবাই ভাল থাকুন সুস্থ থাকুন trickbd এর সাথেই থাকুন।

7 thoughts on "গুগলের পিক্সেল ফোনের Titan M2 সিকিউরিটি চিপ কী? এটা কিভাবে কাজ করে?"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    আজকের পোস্ট টা বেশ ইউনিক লেগেছে ❤️
  2. TAHER Author says:
    ভালো ছিল।
    সবকিছু ঠিকঠাক
  3. Levi Author says:
    তার মানে,এই চিপটি শুধু পিক্সেল ফোনের জন্য।
    1. Ultimatix LiMoN ミNLミ Author Post Creator says:
      হ্যাঁ এটি শুধুমাত্র পিক্সেল ফোনের জন্যই। কিন্তু প্রতিটি এন্ড্রয়েড সেটে এর অনুরূপ চিপ দেওয়া আছে।
    2. Levi Author says:
      ওহ আচ্ছা।

Leave a Reply