আস্সালামুআলাইকুম। সবাই কেমন আছেন? আমি আশা করা আপনারা ভালোই আছেন, যেহেতু TrickBD.com এর সাথে আছেন। নতুন এই TrickBD.com এ আমার প্রথম পোস্ট, তাই আপনারা কীভাবে নিবেন তা আপনারাই ভালো জানেন। তবে আমি আশা করব, আপনারা ভালো দৃষ্টিতে দেখবেন। আজকে আমি ফেইসবুক একাউন্ট কেন বন্ধ করে দেওয়া হয় সে সম্পর্কে কিছু লেখব।

চলুন শুরু করা যাকঃ

ফেইসবুক পৃথিবীর একটি জনপ্রিয় সোসাল সাইট। প্রতিদিন শত শত বন্ধুর সাথে যোগাযোগ করে ফেইসবুক মাধ্যমে। একদিন ফেইসবুকে না ঢুকলে যেন ভালো লাগে না। তবে আশংকার বিষয় হলো ফেইসবুক যেকোন সময় বিনা নোটিশে আপনার এই শখের একাউন্টটি বন্ধ করে দিতে পারে। আর তাই আমাদের সবারই সতর্ক থাকা উচিত এবং জানা দরকার যে, কী কারনে একটি ফেইসবুক একাউন্ট বন্ধ হতে পারে। এই পোস্টে ফেইসবুক একাউন্ট বন্ধ হওয়ার অন্যতম কিছু কারন নিয়ে এসেছি

পর্নগ্রাফীঃ এটি ফেইসবুক একাউন্ট বন্ধ হওয়ার অন্যতম প্রধান কারন। আপনার ফেইসবুক প্রোফাইল বা অন্য কোথাও আপনি যদি এই ধরনের কোন ছবি বা ভিডিও ব্যবহার করেন, তাহলে ফেইসবুক আপনার একাউন্ট বন্ধ করবে কোন নোটিশ ছাড়া।
ভাষার অপব্যবহারঃ স্টাটাস আপডেট অথবা ম্যাসেজ আদান-প্রদান এর সময় আপনার ভাষার প্রতি খেয়াল রাখতে হবে। বাজে ভাষা ব্যবহার করলে আপনার
ফ্রেন্ডলিস্টে থাকা কেউ আপনার নামে রিপোর্ট করতে পারে এবং ফেইসবুক একাউন্ট বন্ধ বন্ধ করে দিতে পারে।
ভূয়া প্রোফাইলঃ আপনি যদি আপনার নিজের নামের বদলে কোন সেলিব্রেটি অথবা অন্য কারও নাম ব্যবহার করেন, তাহলে আপনার একাউন্ট বন্ধ করা হবে খুব তাড়াতাড়ি।
হুমকি দেয়াঃ কাউকে হুমকি দেয়ার জন্য কখনোই আপনার ফেইসবুক একাউন্ট ব্যবহার করবেন না। এমনকি মজা করার জন্য হলেও না। ফেইসবুক এই বিষয়টি খুব গুরুত্বের সাথে নেয় এবং খুব দ্রুত একাউন্ট বন্ধ করে দেয়।
অতিরিক্ত ফ্রেন্ড রিকোয়েস্টঃ প্রতিদিন ২০টির বেশি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবেন না। যত কম হয় ততই ভালো। ফেইসবুক একাউন্ট বন্ধ হবার এটি আরেকটি অন্যতম কারন।

স্প্যামিং করাঃ শুধু ফেইসবুক না, পুরা ইন্টারনেট জগত এটিকে ঘৃনা করে। আপনার পন্য বা ওয়েব সাইট প্রোমোট করার জন্য ফেইসবুক একাউন্ট ব্যবহার না করাই ভালো। তবে একটি নির্দিস্ট সীমা পর্যন্ত এটি করা যেতে পারে যেটি স্প্যামিং এর পর্যায়ে পড়ে না।
অতিরিক্ত ম্যাসেজঃ আপনি যদি আপনার বন্ধুদের ওয়াল অথবা ইনবক্সে প্রতিদিন অনেক বেশি ম্যাসেজ পোস্ট করেন, তাহলে আপনার ফেইসবুক একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। আর একই ম্যাসেজ বারবার দিতে চাইলে সেখানে কিছুটা পরিবর্তন করে দিন। নাহলে ফেইসবুক এটি স্প্যাম হিসেবে ধরবে।
অনেক গ্রুপে জয়েন করাঃ খুব বেশি গ্রুপে জয়েন না করাই ভালো। ফেইসবুক এটি ভাল চোখে দেখে না। আর গ্রুপগুলো থেকে ম্যাসেজ এসে আপনার ইনবক্স ভর্তি হয়ে যাবে প্রতিদিন।

বিশেষ দ্রষ্টব্যঃ মূলত ফেইসবুক ব্যবহারের সময় এই বিষয়গুলোর দিকে একটু খেয়াল রাখলে আপনার ফেইসবুক একাউন্ট ব্যান হওয়ার কোন আশাংকা থাকবে না। আর ফেইসবুক ব্যবহারও হয়ে উঠবে মজার ও সাচ্ছন্দময়।

সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আর TrickBD.com এর সাথে থাকুন।
আল্লাহ হাফেজ

সৌজন্যেঃ আমার সাইট

Leave a Reply