গত সপ্তাহে ইনস্টাগ্রামে একাধিক অ্যাকাউন্ট চালানোর ফিচার যোগ হওয়ার পর একই সুবিধা এবার যোগ হচ্ছে ম্যাসেঞ্জারেও। এ ছাড়া এসএমএস সার্ভিসও ফিরে আসছে ফেসবুকের এই ম্যাসেজিং অ্যাপে।

এই সুবিধার মাধ্যমে ম্যাসেঞ্জার ব্যবহারকারীরা অ্যাপের মাধ্যমেই আদান-প্রদান করতে পারবে ক্ষুদে বার্তা। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চের একটি প্রতিবেদন থেকে জানা গেছে এ সংবাদ।
ম্যাসেজিং অ্যাপ ম্যাসেঞ্জারের মালিকানা রয়েছে ফেসবুকের হাতে। তাই ফেসবুকের এক মুখপাত্র টেকক্রাঞ্চকে এই বিষয়গুলো নিশ্চিত করে বলেন, ‘বর্তমানে ম্যাসেঞ্জার ও এসএমএস এর মাধ্যমে যেন আমাদের ব্যবহারকারীরা সব বার্তা আদান-প্রদান করতে পারে, সেই সক্ষমতা অর্জনের চেষ্টা করছি আমরা।’ তিনি আরো বলেন, ‘মাত্র একটি অ্যাপের মাধ্যমে সব এসএমএস ম্যাসেজ পাওয়া, দেখা এবং ফিরতি ম্যাসেজ পাঠানো যাবে সহজেই। আপনি যদি এমএসএস সার্ভিসটি গ্রহণ করে থাকেন, তাহলে ম্যাসেঞ্জারের সব সুবিধার পাশাপাশি আপনি আর একটি বাড়তি সার্ভিস পেতে যাচ্ছেন।’

আপাতত শুধু যুক্তরাষ্ট্রের কিছু ব্যবহারকারী এই এসএমএস ফিচারটি ব্যবহারের সুবিধা পাবেন। তবে এই সেবা সারা বিশ্বে কবে ছড়িয়ে পড়বে তা জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।
অবশ্য এমএসএসের এই অন্তর্ভুক্তি ম্যাসেঞ্জারে নতুন নয়। ২০১৩ সালে ফেসবুক প্রথমবারের মতো এসএমএস প্রাপ্তি এবং পাঠানোর সেবাটি অন্তর্ভুক্ত করে ম্যাসেঞ্জার অ্যাপে। কিন্তু উল্লেখযোগ্য হারে সাড়া না পেয়ে পরবর্তী আপডেটেই বন্ধ হয়ে যায় সার্ভিসটি। তাই এবার প্রথম থেকেই এসএমএস সার্ভিসের জনপ্রিয়তা যাচাই করে নিচ্ছে তারা।

এ ছাড়া, একসাথে একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করার ফিচারটি শুধু অ্যানড্রয়েড ব্যবহারকারীরা বর্তমানে উপভোগ করতে পারছে। অর্থাৎ একটি ম্যাসেঞ্জার অ্যাপ দিয়েই একাধিক ব্যক্তি লগ-ইন করতে পারবে এখন থেকে। পরিবারের অন্য সদস্য এবং বন্ধুরা চাইলে এখন থেকে আপনার ডিভাইসের অ্যাপ থেকেই ম্যাসেঞ্জারে লগইন করতে পারবে।
এ ব্যাপারে ফেসবুকের একজন মুখপাত্র টেকক্রাঞ্চকে বলেন, ‘অসংখ্য মানুষ রয়েছে, যারা তাদের নিজেদের ফোন পরিবারের অন্য সদস্য এবং বন্ধুদের সাথে শেয়ার করে। তবে ভাগ করে নেওয়া এসব ডিভাইসে একবার কেউ লগইন করলে অন্য কেউ আর নিজের অ্যাকাউন্ট থেকে লগইন করতে পারতেন না। এই বিষয়টি বিবেচনায় রেখে আমরা এমন একটি ফিচার ম্যাসেঞ্জারে অন্তর্ভুক্ত করেছি, যার মাধ্যমে এখন থেকে একটি মোবাইলের ম্যাসেঞ্জারেই একাধিক অ্যাকাউন্ট দিয়ে লগইন করা যাবে।’
আরো পোস্ট পড়তে এখানে ক্লিক করুন

Leave a Reply