আসলে কি সাবধান হতে হয়? অবশ্যই হতে হয়। কারণ সাবধানের মাইর নাই রে ভাই। তবে সেটা কি ধরনের সাবধানতা! নিচের অংশগুলো না পড়লে মোটেও বুঝতে পারবেন না আসলে বিষয়টি কি। অনেকেই এমন বিপদ থেকে রক্ষা পেয়েছে। আপনি কি এই বিপদ বা সমস্যা থেকে নিজেকে রক্ষা করতে চান না? তাহলে চলুন জেনে নেয়া যাক বিষয়টি সম্পর্কে।

১)

এটা স্বাভাবিক বিষয়, হয়তো আপনি কোথাও গেলেন বেড়াতে। তখন সাথে করে আপনি কম্পিউটার নিলেন না। তখন মনে হলো আপনি কারো সাথে যোগাযোগ করবেন বা আপনার ইচ্ছা হলো ফেসবুক ব্যবহার করার।
তাই হয়তো অন্য একনের কম্পিউটারে আপনার নিজের ফেসবুক ওপেন করলেন। তখন তাদের মনের মধ্যে যদি শয়তানি থাকে তাহলে তারা পাওয়ার্ড রেকর্ডার নামে সফটওয়্যার সেটাপ দিয়ে থাকে পূর্ব থেকে।

2) ফলে যে কেউ তাদের কম্পিউটারে ফেসবুক ওফেন করলে পাসওয়ার্ড থেকে যায়।আর সেই পাওয়ার্ডটা ব্যবহার করে একাউন্ড হ্যাক করে দিতে পারে। সুতরাং অন্যের কম্পিউটারে ফেসবুক ওপেন না করাই ভালো।

৩) আবার অন্যের কম্পিউটারে ফেসবুক ব্যবহারের পরে অবশ্যই মনে করে লগ আউট করবেন। তা না হলে পাসওয়ার্ড হ্যাক হবার সম্ভাবনা থাকে।

৪) ফেসবুকে সেটিং এ ই-মেইল দিয়ে থাকেন। তবে সে ক্ষেত্রে মেইলটা হাইড করে রাখুন ।

৫) সব ধরনের পোস্টে ক্লিক করবেন না এতে আপনার একাউন্টটাও হ্যাক হয়ে যেতে পারে।

৬) এফবি (Trusted Friends Password Recovery) ট্রাস্টেড ফ্রেন্ড চালু সেটা ভালো। তবে যাদের এখন ট্রাস্টেড ফ্রেন্ড সিলেক্ট করা হয়নি তারা এটা করে ফেলুন। আর একটা কথা মনে রাখবেন ট্রাস্টেড ফ্রেন্ডরা যেন আসলেই ট্রাস্টেড ফ্রেন্ড হয় সেদিকে খেয়াল রাখবেন অবশ্যই ।

৭) এছাড়া আরো কিছু কাজ করতে পারেন Login Approvals অন করুন, Secure ব্রাউজিং Enable করে নিতে পারেন।

৮)এটা খেয়াল রাখবেন এবং Text message নোটিফিকেশন Active করে নিন, যখন কোনো কম্পিউটার অথবা মোবাইল থেকে আপনার একাউন্টে ঢুকবেন তখন টেক্সট মেজেস নোটিফিকেশন আপনার কাছে পৌছে যাবে। এরপর আপনি সহজেই বুঝতে পারবেন আপনার কি করা উচিত ।

৯) 3rd পার্টি এপ্লিকেশন ব্যবহার করার সময় সতর্ক থাকবেন, যে Apps গুলো ব্যবহার করেন না সেগুলো আপনার এপস্ সেটিং এ গিয়ে, disable বা delete করে দিন।

১০) আবার যাদের আপনি মোবাইল নাম্বার দিলেন বা ই-মেইল ঠিকানা দিলেন সেই নম্বর বা ই-মেইল দিয়ে ফেসবুক আইডি খুলবেন না।

∆∆:::My Site TipsAdd.Com:::∆∆

9 thoughts on "ফেসবুক নিয়ে আর কত সাবধান থাকা যায়?"

  1. Reja BD Reja BD Author says:
    উপকারি পোষ্ট ←


  2. Momen Momen Contributor Post Creator says:
    ?
  3. TirthoB Contributor says:
    ভাই facebook এ কোনো লেখার ভিতর কোনো লিংক দেব কিভাবে???
    প্লিজ হেল্প করেন,,,,,,,,
  4. taufik ahamed taufik ahamed Contributor says:
    sob jani but tnx
  5. Marowan Contributor says:
    thanks bro
    ami tuner hoty chi plz help me
  6. Rana_bd Contributor says:
    nokia n70 te facebook.jar ai software chole na. . . . Ata chalanor jonno ki korte pari. . . Plz jana thakle bolben. . . Plz. . . . . .

    age used kora jeto akhon jai na. . .

  7. Hasib Shanto 6157 Contributor says:
    vaia amar facebook account a promote code ta age chilo.. bt koyek din agee fb te about a jawar por dekhi j oi code ta ney…
    so, vaia ki kora jay… bolben pls.. pls… reply
    and you fb id link…

Leave a Reply