♥♥আসসালামু আলাইকুম♥♥

এই পোস্টটি আমার না মিজান ভাইয়ের পোস্টঃ

সবাই কেমন আছেন?আশা করি সবাই ভালো আছেন।আর আপনাদের দোয়ায় আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

পোস্টের বিষয়ঃ

?উপরের টাইটেল দেখেই বুঝতে পারছেন আজকে কি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি।আজকে আপনাদের সামনে নিয়ে আসলাম কিভাবে একটি ফেসবুক ফ্রেম বানাবেন?এবং সেই বানানো ফ্রেমটি নিজের প্রোফাইলে ব্যবহার করবেন।আপনারা মানুষের বানানো ফ্রেম ব্যবহার করবেন কেন।আপনি আপনার নিজের বানানো ফ্রেম ইউজ করবেন।এবং আপনারা বানানো ফ্রেম অন্যেরা ইউজ করবে।ফেসবুক ফ্রেম আসলে কিভাবে বানাতে হয় কমবেশি সবাই জানে।কিন্তু অনেকেই আছে যারা এখনো ফ্রেম বানানো,আপলোড,পাবলিস এগুলো কাজ করতে পারে না।তাদের জন্য এই পোস্ট।তো আমি আপনাদেরকে A to Z শিখাব কিভাবে বানাবেন,আপলোড দিবেন,& নিজের প্রোফাইলে আপলোড করবেন।তো আমি আপনাদেরকে পার্ট পার্ট করে বুঝার চেষ্টা করতেছি কারণ একসাথে লিখলে পোস্ট অনেক বড় হইতো।তো চলুন বেশি কথা না বলে আসল কাজে আসা যাক।

এই পার্টে থাকছে কিভাবে একটা ফ্রেম তৈরি করবেনঃ

?আমি আজকে আপনাদের একটা ঈদের ফ্রেম তৈরি করে দেখাব।ফ্রেম তৈরি করতে আপনাকে ২ টা অ্যাপ ডাউনলোড করতে হবে।(১)Photo Editor অ্যাপ (২)Background Eraser অ্যাপ।playstore গিয়ে এই দুইটা অ্যাপ নামে সার্চ করলে পেয়ে যাবেন।অথবা অ্যাপ দুইটার ডাউনলোড লিংক নিচে দেয়া আছে ওখান থেকে ডাউনলোড করে নিন।


Photo Editor অ্যাপ


Background Eraser অ্যাপ

?ডাউনলোড করার পর Photo Editor নামে অ্যাপটি ওপেন করুন।ওপেন করলে নিচের মত পেজ আসবে সেখানে দেখানো মত New লেখার উপর ক্লিক করুন।

?তারপর নিচের মত পেজ আসবে সেখানে প্রথম Px এর উপর 700 x 700 দিন বা 800 x 800 অথবা 1100 x 1100 দিতে পারেন আপনার মন যেটা চায় তো আমি 800 x 800 দিলাম।আপনারা উপরের ৩ টার যে কোন একটা দিবেন।তারপর রং সিলেক্ট করে দিবেন আপনারা সাদা করে দিয়েন তাহলে কাজ করতে সুবিধা হবে।তারপর একদম নিচে ok লেখার উপর ক্লিক করবেন।

?তারপর আপনার পেজটি ওপেন হবে হলে,নিচের সারি থেকে text/image লেখা খুজে বাহির করে তার উপর ক্লিক করুন।

?তারপর নিচের মত পেজ আসবে সেখানে + আইকনে ক্লিক করবেন।

?তারপর + আইকনে ক্লিক করলে আরও ৩ টা নতুন অপশন চলে আসবে।আপনারা নিচে দেখা যে আইকনটা আছে সেটার উপর ক্লিক করুন।স্ক্রিনশট ফলো করুন,

?তারপর নিচের মত পেজ আসবে সেখানে অনেক প্রকার Shape দেখাবে আপনারা যে কোন একটার উপর ক্লিক করুন।তারপর Fill,outline অপশনে ক্লিক করে আপনারা রং change করে বসাতে পারবেন।এবং রং এর কালার এর পাওয়ার একটু কমায় নিতে পারবেন।তারপর apply লেখার উপর ক্লিক করুন।

?তারপর সেটাকে নিয়ে এসে ছোট করে ভালো করে একদম নিচে বসায় দিবেন।তারপর সেটাকে পেজের সাথে বসাতে চাইলে উপরের দেখানো (✔) এর উপর ক্লিক করুন।

?তারপর নিচের মত অপশন আসবে আপনারা apply লেখার উপর ক্লিক করবেন।

?এখন আমরা কিছু পিক অ্যাড করব যে সম্পর্কে ফ্রেমটা তৈরি করতেছি।আমি যেহেতু ঈদের বানাচ্ছি তাই আমি কিছু ঈদের পিক অ্যাড করব।আপনারা যে বিষয়ে ফ্রেম বানাবেন সেটার কিছু পিক অ্যাড করতে পারেন।পিক অ্যাড করতে আপনাকে যা করতে হবে প্রথমে Text/image তারপর গ্যালারি আইকনটাতে ক্লিক করুন (2) নাম্বার দেয়া আছে

?তারপর নিচের মত পেজ আসবে সেখানে photos লেখার উপর ক্লিক করবেন।তারপর গ্যালারিতে নিয়ে যাবে আপনাকে আপনার ফ্রেমের পিকটা সিলেক্ট করুন।

?তারপর পিকটা আপনি একটা ভালো জায়গায় বসান যেখানে বসালে ফ্রেমটা সুন্দর দেখাবে।মনে রাখবেন একদম নিচে বসাতে হবে & যে পিকটা এখন বসালেন সেটা যেন আগের রং ওয়ালা পেজ এর উপরে দিবেন।তারপর (✔) এর উপর ক্লিক করুন তারপর apply করে দিন।

?তারপর এভাবেই আপনার ফ্রেমটিতে যত পিক বসানোর দরকার হয় বসায় নিন।আমি মোট ৩ টা বসাইলাম আমার পিক গুলা বসাটা দেখুন আমি কিভাবে বসাইছি।

?এখন text লেখবেন যেভাবে অর্থাৎ যে সম্পর্কে ফ্রেমটা বানাইলেন সেটার সম্পর্কে কিছু লিখতে চাইলে প্রথমে Text/image লেখার উপর ক্লিক করুন তারপর (+) আইকনে ক্লিক করুন তারপর নিচের দেখানে Tt লেখার উপর ক্লিক করুন।

?তারপর নিচের মত পেজ আসবে,আপনারা নিচে দেখানো Text-top এবং Text-button লেখার উপর ক্লিক করে আপনার পছন্দের রংটি সিলেক্ট করুন তারপর কিছু লেখুন এবং নিয়ে গিয়ে সঠিক ভাবে বসায় দিন।তারপর (✔) এর উপর ক্লিক করে apply লেখার উপর ক্লিক করুন।লেখা গুলা সঠিক ভাবে বসাইলে আপনার ফ্রেম তৈরি হয়েছে।

ফ্রেমটি save করবেন যেভাবেঃ

?আপনার ফ্রেমটি সুন্দর ভাবে তৈরি হয়ে গেলে সেভ করবেন যেভাবে।নিচের দেখানো আইকনে ক্লিক করুন।

?তারপর নিচের মত পেজ আসবে সেখানে গ্যালারি আইকনে ক্লিক করুন ক্লিক করার সাথে সাথে পিকচারটি আপনার গ্যালারিতে সেভ হয়ে যাবে।

?নিচে দেখুন আমার বানানো ফ্রেমটি পোস্ট করা & ভিডিও করার জন্য তারাহুড়া করে বানাইলাম তাই বেশি একটা ভালো হয়নি।আপনারা ভালো করে বানায় নিয়েন।

বি:দ্রঃ এই পর্যন্ত পরের পার্টটি খুব তারাতারি করার চেষ্টা করব।আপনাদের বুঝার অসুবিধা হলে নিচে ভিডিও লিংক আছে সেটা দেখলে ১০০% বুঝতে পারবেন।

যারা পোস্টটি বুঝতে পারেন নাই বা কোথাও বুঝতে অসুবিধা হয়েছে বা আরও ভালো ভাবে বুঝতে হলে নিচের ভিডিওটি দেখুন।ভিডিওটি দেখলে আপনারা আরও ভালো বানাতে পারবেন।



?আপনি যদি নতুন নতুন Tech(প্রযুক্তি) বিষয়ে জানতে বা শিখতে চান তাহলে আমার চ্যানলেটি সাসক্রাইব করে পাশে থাকুন।

please subscribe my Channel

?আজ এখানেই শেষ করছি,সবাই ভালো থাকুন সুস্হ থাকুন আর নিত্য নতুন নতুন ট্রিক্স ও টিপস এবং ইসলামিক পোস্ট পেতে ট্রিকবিডি এর সাথেই থাকুন।

♥♥♥আল্লাহ হাফেজ

26 thoughts on "খুব সহজেই মোবাইল দিয়েই তৈরী করুন ফেসবুক ফ্রেম। এবং Try it অপশন যোগ করুন [Part 1]"

  1. Shadin Contributor says:
    @মিজান, এর কি হইছে?
    ওনার পোস্ট যে আপনি করলেন।
    1. MD Mizan Author says:
      কিছু হয়নি ভাই,নিয়ম মেনে পোস্ট করার পরও আমার ট্রেইনার ৭ দিনের জন্য স্থগিত রাখছে।কারণটা জানতে চেয়ে সাপোর্ট টিমকে মেইল করছি কোন রিপ্লে নেই।
    2. Shadin Contributor says:
      কোথায়? আপনি তো ট্রেইনারই।
    3. আপনি অন্যের পোষ্ট এ অন্য জনকে কমেন্ট করছেন কেনো?
  2. Shadin Contributor says:
    সুন্দর পোস্ট।
    1. MD Mizan Author says:
      ধন্যবাদ ভাই।
    2. Shadin Contributor says:
      স্বাগতম।
    3. আমারো তাই মনে হয়।
  3. Ashraf uddin Author says:
    আলাদা পিক গুলা কোথায় পেলেন??
    যেমনঃগরু,মানুষ চাঁদ
  4. RIO CHAKMA Author says:
    কালার কোডের ব্যবহার বন্ধ করুন …good post at all
    1. MD Mizan Author says:
      ধন্যবাদ ভাই।
  5. Ashraf uddin Author says:
    আলাদা পিক গুলা কোথায় পেলেন??

    যেমনঃমানুষ,চাঁদ,গ*রু

    1. MD Mizan Author says:
      ভাই সত্য বলতে সব বিভিন্ন জায়গা থেকে নেয়েছি,শুধু চাদটা google থেকে নেয়া।আপনার দরকার হলে আমাকে ফেসবুকে নক করতে পারেন।
  6. JK Contributor says:
    darun
    next part taratari eid matro 2 din baki
    1. MD Mizan Author says:
      হুম অবশ্যই,আপনার খুব তারাতারি দরকার হলে আমার চ্যানেল সাসক্রাইব করে পাশে থাকতে পারেন।এখানে পোস্ট করার অনেক আগে ভিডিও আপলোড করে থাকি ধন্যবাদ।
  7. Ronju Author says:
    vai quick next part den
    1. Md. Alamin Author Post Creator says:
      Wait 1 hours
  8. Zahidul Islam Contributor says:
    upload korbo kivabe?
    post koren
  9. nirobratul Contributor says:
    bro atu kicu kora lagy na facebokk lite tahky akon sob kira jay /????
  10. MD Esmail Author says:
    Lekhake kivabe colour kore?
  11. Nirob Islam Author says:
    nxt তাড়াতাড়ি plz
    1. Md. Alamin Author Post Creator says:
      Published
    1. Md. Alamin Author Post Creator says:
      থ্যাংকইউ
  12. bappi banik Author says:
    ভাই 2nd post r link den…. 2 tay tey clik dile 1 st post ase..

Leave a Reply