[সবার আগেই বলেই নিই যে এটা টেক ফিকশান তাই টেক হিউমার নিয়েই পোস্ট’টি পড়ার অনুরোধ রইলো]।

ফেসবুক ফার্ম হাউস
ফেসবুক কি গরু ছাগলের প্লাটফর্ম নাকি যে এটা ফার্ম হাউস হতে যাবে?
আচ্ছা আপনি কখনো গরু মহিষ বর্গা নেওয়া শুনেছেন? মনে করুন আমার একটা মহিষ আছে আর আপনি আপনার জমিতে হাল চাষ করার জন্য আমার মহিষটি ধার নিলেন, তিনদিন হাল চাষ করার বিনিময়ে আপনি আমার মহিষটাকে খেতে দিবেন আর আমাকে ৩০০ টাকা দিবেন….বিষয়টা সো ওল্ড এন্ড কোল্ড; হি হি হা হা।

একটা আইডিয়া এবং একটি আইডিয়াল প্লাটফর্ম
ঠিক এমনি চিন্তা চেতনা নিয়ে আপনি একটা প্লাটফর্ম তৈরি করতে পারেন( সেটা হতে পারে ফেসবুক গ্রুপ,পেইজ কিংবা একটা ওয়েবসাইট) যেখানে মানুষেরা তাদের ফেসবুক আইডি শেয়ার করবে ( কথার কথা আইডির এক্সেস হিসেবে তারা পাসওয়ার্ড দিয়ে দিলো) আর আপনি সেই আইডিতে এডারভারটাইজমেন্ট,প্রমোশন ইত্যাদি পোস্ট করবেন; বিনিময়ে ঐ ইউজার/ ইউজারদের আপনি একটি নির্দিষ্ট সময়/নির্দিষ্ট সংখ্যক পোস্টে রেসপন্সের বিপরীতে টাকা পে করবেন।
ভাবছেন আপনি কোথায় টাকা পাবেন?
আপনি উক্ত এডভারটাইজ/প্রোমোশনাল প্রোভাইডারের নিকট হতে তো টাকা পাচ্ছেনই সেখান হতে ম্যানুয়ালি মনিটাইজেশন এর মাধ্যমে উক্ত ইউজার আইডিও টাকা ইনকাম করার সুযোগ পাচ্ছেন… মোট কথা আপনি ফেসবুক কেন্দ্রিক একটা এড মিডিয়া তৈরী করছেন।

লোকেরা কোন ভরসাতে আমাকে তাদের আইডি দিবে?
কোন ভরসাতে দিবে সেটা আমি ক্যামনে বলবো তবে ভরসা কিভাবে তৈরী করতে হয় সেটা আমি শিখিয়ে দিতে পারি আর তা হলো রেপুটেশন; আপনি ইউজার এক্সেস পেয়েই যে তার ইনবক্সে লুটোপুটি করবেন বা তার আইডি হ্যাক করবেন এমনটা হতে পারবে না, আবার এডভারটাইজ করে টাকা মেরে চশমাবাজি করবেন এটাও হতে পারবে না…একদিনে নয় বরং দিনে দিনে আপনাকেই নিষ্ঠা আর সততা দিয়ে ভরসা আর ভালোবাসা আদায় করতে হবে।

কে দিবে বিজ্ঞাপন??
আরে ভাই…এইডা কিছু হইলো??

আমরা সবাই জানি যে আমাদের পকেটে টাকা থাকলেও ক্রেডিট কার্ডের অভাবে আমরা ফেসবুক প্রমোট করতে পারিনা সেখানে এভাবে ম্যানুয়ালি কাজটা করতে পারলে ফেসবুক আইডি/পেইজ প্রমোশন/ পোস্ট বুষ্টে একটা বিরাট সাইজের বোয়াল মাছ থুক্কু বিপ্লব আসতে পারে।
আবার অনলাইন শপিং সেন্টারগুলোর বিজ্ঞাপন বা অফলাইন এডভারটাইজমেন্টেও আপনি নিশ্চিত সফল হতে পারবেন।

বিজ্ঞাপন তুমি কার আইডিতে ঘুরো…তার আইডি কি আমার চেয়ে বড়?!!
হ্যা,আপনাকেই এই বিষয়ে খুব এক্সপার্ট হতে হবে যে কোথায় কোন এডভারটাইজ শো অফ করাবেন আর কোথায় রেসপন্স ভালো আসবে।
মনে করুন আপনার কাছে ১০ জন তাদের আইডি দিলো, আর আপনার কাছে নতুন একটা কোম্পানীর ঔষধের বিজ্ঞাপন দিতে হবে তাহলে আপনি কার আইডিতে এডভারটাইজ দিবেন?
নিশ্চয়ই ডাক্তার কিংবা মেডিকেল প্রফোশনে যুক্ত এমন মানুষের আইডিতে এডভাটাইজ করলেই সবচেয়ে ভালো রেসপন্স পাবেন তাইনা….সো কিপ ইউর কমনসেন্স ড্যুড!

কোন আইডির কেমন দাম??
এক্ষেত্রে যেসব আইডিতে ফলোয়ার/ফ্রেন্ড লিস্ট কিংবা জনপ্রিয়তা ভালো সেসব আইডির মূল্য বেশী হবে এটাই স্বাভাবিক তবে আজকাল যেহেতু অটো (অটোরিক্সা আরকি) লাইকের যুগ তাই ফলোয়ার সংখ্যা নয় বরং রেসপন্স এবং পপুলারিটি/ ট্রাস্টি বিবেচনা করে আইডির ভ্যালু জাজমেন্ট করবেন।

একটু এডভান্স চিন্তা ভাবনা করুন:
মনে করুন আপনাকে আমি আমার আইডির ইউজার এক্সেস দিলাম আর হঠাৎ আইডি ডিজেবল হয়ে গেল…আমি কি আপনার চৌদ্দ গুষ্টি উদ্ধার করবো না; আর উদ্ধার করলেই মাঠে মারা যাবে আপনার রেপুটেশন তাই এপনি ওয়েব ভিত্তিক প্লাটফর্ম তৈরী করলে তাতে আলাদা ফেবু প্লগিন ইনস্টল- এক্টিভ করতে পারেন তাতে এমন বিড়ম্বনা হতে মুক্তি পাবেন আর ইউজারেরাও নিশ্চিত হতে পারবেন। আবার নির্দিষ্ট আইডির জন্য যদি আলাদা আলাদা এডভারটাইজ পোস্ট সার্ভ করতে পারেন তাহলে ইউজারেরাই উইথ আউট এডিটেশন নিজেই মার্কেটিং করতে পারবে আর নিজেই রেসপন্স বিবেচনায় আর্নিং ফলোআপ করতে পারবে।

এত্তো কিছু করতে পারেন যেহেতু তাইলে নিজেই করেন না ক্যান?
ইয়ো ইয়ো ম্যান…আমি আইডিয়া দিলাম, ইন্সপাইরেশন করলাম, জোশ থিসিস দিলাম এইবার কাজটা তো আপনাকেই করতে হবে, কেননা দিনশেষে সফলতা যার যার ব্যক্তির ঝুলিতেই ঝুলে…তখন এই আমার কথা আপনারও মনে রইবে কিনা সন্দেহ?!
তবুও কোন হেল্প লাগলে আমি আপনাদের হোস্ট “নিয়ন” আছিই তো!

সাফল্যের সম্ভাবনা কেমন?
বলতে গেলে আমি ব্যক্তিগতভাবে মনে করি এমনটার সাফল্যতার সম্ভাবনা খুব বেশী, আমি কাল্পনিকতার জগতে নয় বাস্তবতা বিচার করেই বলছি। একদিকে ফেসবুক হতে যেমন মার্কেটিং করে অন্যরা ইনকাম করতে পারবে তেমনি প্রমোট,প্রোমোশন ইত্যাদিও নতুন মাত্রা লাভ করবে, এডভারটাইজমেন্টও পাবে এক ভিন্ন মাত্রা আর আপনি তো টাকা ইনকাম করছেনই সাথে সাথে হতে পারবেন এক তরুন উদ্দোক্তা এবং সেলিব্রেটি কেউ একজন!!

চোর চোর চোর!!

আজকাল বাংলাদেশে অনলাইন চোরের সংখ্যা খুব বেশী তাই একটা আইডিয়া দিলেও সেটা চুরি করে এমন করে পোস্ট মর্টাম করে যে তাতে আসল ক্রিয়েটরের চেহারাই চেনা যায়না…যাই হউক এটা নিয়ে আমাকে ক্রেডিট না দিলেও আপনি সফল হন সেই দোয়া করি, আল্লাহুম্মা আমিন।

পরের টিউটোরিয়াল এমনি একটু ভিন্ন আর আলাদা স্বাদ নিয়ে আলোচনা করবো “ফেসবুক সিকিউরিটি ব্যাংক” শিরোনামে।

ট্রিকবিডির একটা নিয়ম আছে যে আমি পোস্টের শেষে আমার সাইটের লিংক দিতে পারবো এটা ইউজার কনসোল এডভান্টেজ, তাই আমি কেন এই এডভান্টেজ নিবো না? তবে ওয়েবসাইট লিংক নয় আমি একটা দোয়া চাইলাম “ব্যক্তিগত হউক আর পারিবারিক ডিসিশনস হউক আমি আগামী বছর শুরুর দিকে সম্ভাবত America,Maryland স্টেটে রিলেটিভের নিকট চলে যাবো, অর্থাৎ প্রবাস জীবন। সকলের নিকট দোয়া দরখাস্ত”

ফেসবুকে আমি→ নিশান আহম্মেদ নিয়ন

ভালো থাকুন-সুস্থ থাকুন, সেই শুভকামনা রইলো।
আল্লাহ হাফেজ

18 thoughts on "নিয়নবাতি [পর্ব-১৬] ফেসবুক ফার্ম হাউস; সাফল্যের এক নতুন সম্ভাবনার দুয়ার!!!"

  1. Rimon333 Contributor says:
    Vaia apnar satha Contact korbo kivaba Fb ta 21 din aga message dechi kono replay nai
  2. Rimon333 Contributor says:
    Vaia apnar satha Contact korbo kivaba Fb ta 21 din aga message dechi kono replay nai
    1. Nishan Ahammed Neon Author Post Creator says:
      অপনার ফেসবুক আইডির নাম বলুন, আমি মেসেজ চেক করে রিপ্লাই করছি
  3. Master4059 Contributor says:
    vai apni ato somoy pan koi
  4. Master4059 Contributor says:
    vai apni ato somoy pan koi
  5. Master4059 Contributor says:
    vai apni ato somoy pan koi
  6. Master4059 Contributor says:
    vai apni ato somoy pan koi
  7. Master4059 Contributor says:
    vai apni ato somoy pan koi
  8. Rimon333 Contributor says:
    Vaia amar facebook id ar name (Saidur Rahman,,, Emon Khan) 2 ta id dea 21 dij aga message dea rakchi bro kono replay nai aktu replay dao ai 2ta id ta please bro
  9. Rimon333 Contributor says:
    Vaia amar facebook id ar name (Saidur Rahman,,, Emon Khan) 2 ta id dea 21 dij aga message dea rakchi bro kono replay nai aktu replay dao ai 2ta id ta please bro
  10. Rimon333 Contributor says:
    21 din aga message dechi (Saidur Rahman,, Emon khan) ai 2ta id dea 21 din aga message dechi bro replay please ???
  11. Rimon333 Contributor says:
    21 din aga message dechi (Saidur Rahman,, Emon khan) ai 2ta id dea 21 din aga message dechi bro replay please ???
  12. IfratAlAhad Contributor says:
    Vau,Onk Sondor Post!
  13. Contributor says:
    সুন্দর
  14. Royal roy Contributor says:
    খুব ভালো পোস্ট
  15. bro check inbx my id saif nasrullah
  16. Shadin Contributor says:
    ভালো।
    আর এগিয়ে যান।

Leave a Reply