ফেসবুকের খুবই গুরুত্বপূর্ণ একটি ফিচার হচ্ছে প্রাইভেসি সেটিংস, যার সম্পর্কে খুব কম লোকই সঠিকভাবে জানেন। ফেসবুক আমাদের মতো ইউজারদের জন্যই প্রাইভেসি সেটিংস এর ফিচার এনেছে। তাই আপনার জানা উচিৎ এই অপশন কী, কেনই বা দেওয়া হয়েছে আর এর ভেতরের বিভিন্ন সেটিংস দিয়ে আসলে কী বুঝায়। এই পোস্টে আমি খুবই সহজভাবে প্রাইভেসি সেটিংসের সব বিষয় তুলে ধরার চেষ্টা করেছি যেগুলো জানার পর আপনি খুব সহজেই আপনার প্রাইভেসি রক্ষা করতে পারবেন।

ফেসবুক প্রাইভেসি কী, কেন দেওয়া হয়েছে?

ফেসবুকে বিভিন্ন ধরনের মানুষের আনাগোনা। আপনার প্রতিদিনকার বিভিন্ন তথ্য থাকে ফেসবুকে যা আপনার গোপনীয়তার ব্যাঘাত ঘটায়। এই সমস্যার সমাধানেই ফেসবুক প্রাইভেসি সেটিংস এর অফশন।

কিভাবে যাবেন প্রাইভেসি সেটিংস এঃ

Home page/News feed ট্যাব থেকে Menu তে যাবেন। স্ক্রল করে নিচের দিকে Account Settings পাবেন। সেখান থেকে Privacy tab এর অন্তর্গত Privacy Settings পাবেন।

Who can see your profile info:

এই সেটিং থেকে আপনি আপনার পাবলিক ইনফরমেশন ম্যানেজ করতে পারবেন। এখানে আপনার About সেকশনের সব ইনফরমেশন পাবেন। আপনার প্রয়োজন মতো সবকিছুর প্রাইভেসি Public/Friends of friends/Friends/Only me করে রাখতে পারবেন।

Who can see your future post:

এই সেটিং থেকে আপনি আপনার পরবর্তি স্ট্যাটাস গুলো কে দেখতে পারবে তা ম্যানেজ করতে পারবেন।
Public: ফেসবুক ও ফেসবুকের বাইরের সবাই দেখতে পারবে।
Friends of friends: আপনার ফ্রেন্ডের ফ্রেন্ডরা দেখতে পারবে।
Friends: শুধুমাত্র আপনার ফ্রেন্ডরা দেখতে পারবে।

Friend Except: আপনার নির্ধারন করা ফ্রেন্ড বাদে সব ফ্রেন্ড দেখতে পারবে।
Specific Friends: আপনার নির্ধারন করে দেওয়া ফ্রেন্ডরা দেখতে পারবে।
Only me: শুধু আপনি দেখতে পারবেন।

Limit who can see your post:

আপনার আগের পোস্টগুলো যেগুলো Public এ আপলোড করেছেন সেগুলো Friends/Only me তে আনতে পারবেন এক ক্লিক এ। তবে পুনরায় পাবলিক করতে হলে ম্যানুয়ালি একটি একটি করে পরিবর্তন করতে হবে।

Who can see the people, pages and lists you follow:

আপনার ফলো করা মানুষ বা পেজ গুলো কে কে দেখতে পারবে তা ম্যানেজ করতে পারবেন এই সেটিং দিয়ে। Public/Friends of friends/Friends/Only me করে রাখতে পারবেন।

Who can send your friend request:

আপনার যদি অতিরিক্ত ফ্রেন্ড রিকুয়েস্ট আসে অজানা মানুষের কাছ থেকে তাহলে আপনি এই সেটিং এর মাধ্যমে ম্যানেজ করতে পারবেন কে আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে পারবে। এক্ষেত্রে আপনি Public থেকে friends of friends এ সেটিংসটি চেঞ্জ করে নিতে পারবেন।

Who can see your friend list:

আপনার ফ্রেন্ড লিস্ট কে কে দেখতে পারবে তা ম্যানেজ করতে পারবেন। Public/Friends of friends/Friends/Only me করে রাখতে পারবেন।

Who can look you up using the email address you provided:

আপনার ই-মেইল এড্রেস দিয়ে সার্চ করে কে কে আপনার আইডি খুঁজে পাবে তা নির্ধারন করে দিতে পারবেন। Public/Friends সিলেক্ট করে দিতে পারবেন।

Who can look you up using the phone number you provided:

আপনার ফোন নাম্বার দিয়ে সার্চ করে কে কে আপনার আইডি খুঁজে পাবে তা নির্ধারন করে দিতে পারবেন। Public/Friends সিলেক্ট করে দিতে পারবেন।

Do you want search engine outside of Facebook to link your profile:

আপনি যদি চান ফেসবুকের বাইরের সার্চ ইঞ্জিনে সার্চ করে (যেমন গুগোল, ইয়াহু, বিং) আপনার প্রোফাইল খুঁজে পাওয়া যাক তবে এই সেটিং Yes রাখবেন। এক্ষেত্রে অবশ্যই ফেসবুকে আপনার বয়স ১৮+ হতে হবে। নতুবা No রাখবেন।

এই ছিলো ফেসবুক প্রাইভেসি সেটিং নিয়ে বিস্তারিত। পোস্টটি ভালো লেগে থাকলে লাইক করুন, কমেন্ট করুন। আপনার বন্ধুদের এ বিষয়ে জানাতে পোস্টটি শেয়ার করুন। ধন্যবাদ।

 

 

 

4 thoughts on "ফেসবুক প্রাইভেসি সেটিংস সম্পর্কে সবকিছু যা আপনার জানা বাঞ্চনীয়।"

  1. Abu Hatem Abu Hatem Contributor says:
    Good Post


    1. Tanvir Tanvir Author Post Creator says:
      Thanks
    1. Tanvir Tanvir Author Post Creator says:
      Thanks

Leave a Reply