ফেসবুক এখন সবচেয়ে জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম, আমরা নিজেদের পারসোনাল একটা ফেসবুক প্রোফাইল তো বানিয়ে রাখিই সেই সাথে ছোট্ট কোনো বিজনেস শুরু করলেই সেটার ফেসবুক পেজ ও তৈরী করে ফেলি ফটা-ফট । আমার আজকের এই টিউটোরিয়ালটি সবথেকে বেশি তাদের কাজে লাগবে যারা ফেসবুক পেজের মাধ্যমেও নানান রকম সার্ভিস দিয়ে থাকে ।

একটা বিজনেস বড় করতে গেলে সাপোর্ট অবশ্যয় ভালো থাকতে হবে, মনে করুন আপনি একটি হোস্টিং বিজনেস শুরু করলেন এখন আপনি যদি আপনার ক্লাইন্টদেরকে লাইভচ্যাট বা মেসেজ পক্রিয়ায় সাপোর্ট না দেন তাহলে কেমন হলো ? অথবা মনে করুন এই মাত্র একজন ক্লাইন্ট আপনার হোস্টিং ওয়েবসাইট থেকে হোস্টিং ক্রয় করবে এবং এজন্য তিনি আপনাকে কিছু জিজ্ঞাসা করতে চান আর তখন তিনি আপনার হোস্টিং সাইটের ফেসবুক পেজে গিয়ে মেসেজ করে তার প্রশ্নটা জানালো কিন্ত সে সময় আপনি একটিভ নেই তাই তার মেসেজ রিপ্লাই দেরীতে করলেন ।

আর এটুকু সময়ের জন্য সেই ক্লাইন্টটি যদি অন্য একটি সাইটে গিয়ে হোস্টিং কিনে নেই তাহলে তো আপনারই লস তাই না ?

আজকে আমি আপনাদেরকে শেক্ষাবো যে, কিভাবে ফেসবুক পেজের সঙ্গে একটি বট সেট আপ করবেন ? যার ফলে কেউ মেসেজ করলে বট-টি সেই মেসেজের উত্তর চোখের পলকেই দিয়ে দিবে । এর আগে আপনারা অনেকেই হয়তো এরকম একটা পদ্ধতি নানান পেজে দেখে থাকবেন ? যেখানে সব মেসেজের উত্তর ফেসবুক পেইজটি নিজে নিজেই দিয়ে থাকে ।

তাহলে চলুন আমরাও আমাদের ফেসবুক পেজের সঙ্গে একটি চ্যাটবট তৈরী করে নেই

আজকে আমরা CHATFUEL নামক একটি ওয়েবসাইটের মাধ্যমে চ্যাটবট তৈরী করব, এই ওয়েবসাইট্টা থেকে বিনামূল্যে আপনি যতো খুশি ততো ফেসবুক পেজ বট তৈরী করে নিতে পারবেন । এবং এটি দিয়ে ফেসবুক চ্যাটবট তৈরী করাও খুবই সহজ আর ঠিক এজন্যই আমি আপনাদেরকে আজ এই ওয়েবসাইট থেকে চ্যাটবট বানিয়ে দেখাবো ।

আর হ্যা পোস্টা দেখার পরও বুঝতে কারো কোথাও সমস্যা হলে নিচের লিংক থেকে ভিডিওটি দেখে নিবেন ।

 

I’m Sorry To Say ‘আমি আজকে আর সরাসরি লিংক দিব না, দিনের পর দিন আপনারা খুবই অলস হয়ে যাচ্ছেন তাই একটু খেটে খেতে হবে ভাই’

সবার প্রথম গুগল মামার পেজে চলে আসুন ( আশা করি গুগল মামাকে চিনেন ?) তারপর Facebook Chat Bot লিখে সার্চ করুন । এবং CHATFUEL এর ওয়েবসাইটে প্রবেশ করুন ।

 

Get started for free তে ক্লিক করে আপনার ফেসবুক আইডি দিয়ে লগিন করে নিন, ( ভয় নাই আপনার আইডির কোনো সমস্যা হবে না )

লগিন হয়ে গেলে চ্যাটফুয়েলের ড্যাসবোর্ডে নিয়ে আসা হবে সেখান থেকে Add blank bot এ ক্লিক করে নতুন একটি বট তৈরী করুন ।

তারপর তৈরী করা বট টার পাশে থাকা Connect এ ক্লিক করে দিন ।

এরপর নতুন একটি পেজে আসবেন সেখানে একটু নিচে এসে আপনার আইডিতে থাকা সকল পেজের লিস্ট দেখতে পাবেন সেখান থেকে যেই পেজে অটো মেসেজ সিস্টেম করতে চান সেটির পাশে থাকা Connect to Page এ ক্লিক করুন । ব্যাস পেজের সাথে বট কানেক্ট হয়ে যাবে ।

 

তারপর… উপরে দেখানো জায়গায় ক্লিক করুন ।

 

এবং এই পেজ থেকে আপনি সকল অটো মেসেজ সেট আপ করে নিন, আশা করি সকলেই বট-টি সেট আপ করে নিতে পারবেন ? পোস্টের মাধ্যমে যতটুকু সম্ভব হলো বুঝিয়ে দিলাম তারপর ও কোথাও কারো সমস্যা হলে উপরে দেওয়া ভিডিওটি দেখে নিবেন ।

এটি কিভাবে কাজ করে ?

এটি সাধারণত আপনার দেওয়া কমান্ড অনুযায়ী কাজ করবে । মানে মনে করুন আপনার পেজে এসে কমন কিছু মেসেজ আপনি মনে করে রাখবেন এবং সেই মেসেজটি এই বট টিকে দেখিয়ে দিবেন এবং পরবর্তীতে কেউ যখন ঐ মেসেজটি করবে তখন আপনার কমান্ড দেওয়া মেসেজের উত্তরটি বট নিজেই পাঠিয়ে দিবে ।

 

কিছু কথাঃ

 

আপনাদের সহযোগিতায় আমার ইউটিউব চ্যানেলে অনেক গুলো সাবস্ক্রাইব হয়ে গেছে । এবং আশা করি এভাবেই আমার পাশে থাকবেন ? ওয়েবহোস্টিং ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় ? এ বিষয়টি নিয়ে A-Z একটি ভিডিও দিব ভাবছি । এবং ইনশাআল্লাহ আপনাদেরকে খুব সহজভাবে ফ্রীলান্সিং শেক্ষিয়ে দিব ।

তাই প্লিজ আপনারা যারা এখনো আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করেননি তারা সাবস্ক্রাইব করে সাথেই থাকুন । ইনশাআল্লাহ প্রতিদিন নিয়মিত ভিডিও পাবেন ।

 

 

14 thoughts on "বিনামূল্যে ফেসবুক চ্যাটবট বানিয়ে নিন । এখন ফেসবুক পেজের সব মেসেজের উত্তর চলে যাবে অটোমেটিক"

    1. Md Baijit Bustami Author Post Creator says:
      Tnq u
  1. Towfiq Contributor says:
    chatfuel post ase a nye ….
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      So what ?
  2. Towfiq Contributor says:
    ak post koyak bar kore lav ase…new kisu thakle share koren…..
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      Post ti tarai dekhbe jara eti jane na.
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      Tnq u
  3. NS Sabur Legend Author says:
    Maney chat best vay
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      Ha but chatfuel easy
  4. SR Shoruv Contributor says:
    manychat e best
  5. root:// Contributor says:
    e gulo to free na… trial
  6. Tanvir78 Contributor says:
    ভাই মোবাইল দিয়ে ফেসবুক ওল্ড লেয়াউট/ভারসন একটা পোস্ট দেন।

Leave a Reply