হোক কোনো অফিশিয়াল কনভারসেশন কিংবা পার্সোনাল কনভারসেশন অনেক সময়ই আমাদের ফেসবুক মেসেঞ্জার এর কোনো কনভারসেশন ব্যাকআপ রাখার প্রয়োজন হয়। যারা কনভারসেশন কিভাবে ব্যাকআপ রাখবেন এরকম কোনো পদ্ধতি খুঁজছেন এই আর্টিকেল তাদের জন্যই। এই আর্টিকেল এ আমি কিভাবে ফেসবুক মেসেঞ্জার এর কনভারসেশন অফলাইনে ব্যাকআপ রাখা যায় সে বিষয়ে আলোচনা করবো। এই একটি কাজ করার জন্য আমি দুটি আলাদা আলাদা পদ্ধতি আলোচনা করবো। 1. পিডিএফ এ কনভার্ট , 2. কনভারসেশন ডাউনলোড। তো দুটি পদ্ধতি সম্পর্কেই বিস্তারিত জানতে ঝাঁপিয়ে পড়ুন পুরো আর্টিকেল পড়ার জন্য।

How To Convert Facebook Messenger Conversation As PDF?

পিডিএফ এ কনভার্ট করুন

কনভারসেশন পিডিএফ এ কনভার্ট করার জন্য আমাদের একটি ওয়েব টু পিডিএফ অ্যাপ লাগবে। প্লেস্টোর এ যতগুলো ওয়েব টু পিডিএফ অ্যাপ আছে তার মধ্যে মাত্র একটি অ্যাপ এই কাজ করতে সক্ষম। অ্যাপটির সাইজ মাত্র চার মেগাবাইট। এই লিংকে গিয়ে প্রথমেই অ্যাপটি ইনস্টল করুন। ইনস্টল করা হলে অ্যাপটি ওপেন করে একটি এড্রেস বার দেখতে পাবেন। অ্যাড্রেস বারে facebook.com লিখে এন্টার করে ফেসবুক এ লগইন করুন।
লগইন করার পর উপরের নেভিগেশন মেনু থেকে মেসেজ ট্যাবে প্রবেশ করুন।
ম্যাসেজ ট্যাব থেকে আপনি যে কনভারসেশন পিডিএফ এ কনভার্ট করতে চান সেই কনভারসেশন ওপেন করুন। কনভারসেশন ওপেন হলে উপরের দিকে স্ক্রল করে দেখুন সেখানে “see older messages” নামে একটি অপশন আছে। সেখানে ক্লিক করলে আপনাদের কনভারসেশন এর পুরাতন মেসেজগুলো দেখাবে। এই লিংকে ক্লিক করতে করতে যতক্ষন না কনভারসেশন এর সব মেসেজ ওপেন হয় ততক্ষণ ক্লিক করতেই থাকুন।
সবগুলো মেসেজ লোড করা হলে এবার অ্যাপ এর নিচে নেভিগেশন বারে দেখুন একটি ডাউনলোড আইকন আছে সেখানে ক্লিক করুন। তাহলেই কনভারসেশন পিডিএফ এ কনভার্ট হয়ে পিডিএফ হিসেবে সেভ হয়ে যাবে।
এবার আপনার স্টোরেজে এ গিয়ে ডাউনলোড ফোল্ডারে দেখুন সেখানে “web_to_pdf” নামে একটি ফোল্ডার তৈরি হয়েছে। এই ফোল্ডারের ভিতরে দেখুন আপনি যার সাথের কনভারসেশন পিডিএফ হিসেবে ডাউনলোড করেছেন তার নাম.pdf নামে একটি পিডিএফ ফাইল আছে। এটাই আপনার সেভ করা পিডিএফ ফাইল।
বিঃদ্রঃ এই অ্যাপটির ব্রাউজার অনেক পুরাতন তাই মাঝে মাঝেই নিচের স্কিনশট এর মতো একটি এরোর আসতে পারে। যখনই এরকম আসবে জাস্ট ব্যাক বাটন ক্লিক করবেন তাহলেই ঠিক হয়ে যাবে।
এছাড়াও এই অ্যাপ দিয়ে একই ভাবে অন্য যে কোনো ওয়েবপেজ পিডিএফ এ কনভার্ট করতে পারবেন।

কনভারসেশন ডাউনলোড করুন

কনভারসেশন ডাউনলোড করার জন্য আমরা কনভারসেশন এর পেজটাই ডাউনলোড করে নেবো। তো কনভারসেশন ডাউনলোড করার জন্য প্রথমেই ক্রোম ব্রাউজার ওপেন করে ফেসবুক এ প্রবেশ করুন। প্রবেশ করার পর উপরের নেভিগেশন মেনু থেকে মেসেজ ট্যাবে প্রবেশ করুন।
ম্যাসেজ ট্যাব থেকে আপনি যে কনভারসেশন ডাউনলোড করতে চান সেই কনভারসেশন ওপেন করুন। কনভারসেশন ওপেন হলে উপরের দিকে স্ক্রল করে দেখুন সেখানে “see older messages” নামে একটি অপশন আছে। এখানে ক্লিক করলে আপনাদের কনভারসেশন এর পুরাতন মেসেজগুলো দেখাবে। এই লিংকে ক্লিক করতে করতে যতক্ষন না কনভারসেশন এর সব মেসেজ ওপেন হয় ততক্ষণ ক্লিক করতেই থাকুন।
সবগুলো মেসেজ লোড হলে এবার ডাউনলোড করার পালা। ডাউনলোড করার জন্য প্রথম ক্রোম ব্রাউজারের টপ রাইট কর্নারে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করুন।
থ্রি ডট মেনুতে ক্লিক করার পর যে মেনু ওপেন হবে সেখান থেকে ডাউনলোড আইকন এ ক্লিক করুন তাহলেই পুরো পেজ ডাউনলোড হবে।
ডাউনলোড কমপ্লিট হলে এবার আপনার ফাইল ব্রাউজার ওপেন করে ডাউনলোড ফোল্ডার ওপেন করে দেখুন সেখানে আপনার ডাউনলোড করা ফাইলটি .mhtml ফরম্যাটে আছে। পরবর্তীতে এই ফাইলটি আবারও অ্যাকসেস করার জন্য ফাইল ম্যানেজার থেকে ফাইলটির উপর ক্লিক করে রিডার অ্যাপ হিসেবে ক্রোম ব্রাউজার সিলেক্ট করতে হবে। এখন আপনি এই ফাইলটি অনলাইনে অথবা অফলাইনে সংরক্ষণ করে রাখতে পারবেন।
Content Copyright: TrickJal by Me

5 thoughts on "ফেসবুক কনভারসেশন পিডিএফ এ কনভার্ট করুন সহজেই!"

  1. shuvo Contributor says:
    Gd post vai java use gula pdf to tex e convert korte parbe amn akta website/tool thakle dyen


  2. MD Sagor MD Sagor Contributor says:
    make kora pdf file edit korar way ache?
    1. Shakib Shakib Author says:
      you can use foxit reader to edit pdf
  3. Al Sayeed Al Sayeed Author says:
    1-2 bochor er message hoile eivabe kora pray impossible. so, facebook theke message download korar ekta option ache(Download Your Information) oita use kora best hobe. by the way, good post.
  4. Adib☠️☠️😱 Adib☠️☠️😱 Contributor says:
    bro sfappstore er wapkiztpl theme dan tate upokrito hobo. 🙂 please

Leave a Reply