আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

চ্যাটবোট শিখার সুফল

স্বাগতম জানাচ্ছি চ্যাটবোট Marketing তৃতীয় পোস্টে। আমরা গত পোস্টে কথা বলেছিলাম যে চ্যাটবোট Marketing শিখে বা কেন মানুষ চ্যাটবোট মানুষ ব্যবহার করবে। মোটাকথা চ্যাটবোট Marketing মানুষের কেন দরকার। এখন কথা বলবো আমরা চ্যাটবোট Marketing তো মানুষের দরকার সেটা বুঝতে পারলাম।

আপনি চ্যাটবোট Marketing শিখে কি করবেন। প্রথমতো যে কথাটি না বললেই নয় বাংলা চ্যাটবোট Expert খুবি কম। অনেক দিন সাধনা মোটামুটি ভালোভাবে না শিখলে চ্যাটবোট Marketing এর উপর Youtube এ ভিডিও খুব কম বাংলাদেশ তেমন কোন course ও নেই চ্যাটবোট Marketing নিয়ে কাজ করছে বা চ্যাটবোট Marketings properly শিখতে পারবেন। হয়তো বা খুটিনাটি কিছু জিনিস দিয়ে চ্যাটবোট Marketing শিখিয়ে ফেলছে।

আমরা মূলত আপনাদের বোঝানোর জন্য চ্যাটবোটের Automation, main মেনো, Boot casting অনেক update হয়েছে। সেই ক্ষেত্রে আমাদের শিখতেও হবে নতুন ভাবে। মোটামুটি বলতে গেলে বাংলাদেশ তেমন কোন Expert চ্যাটবোট Marketer নেই। সেক্ষেত্রে আপনি যদি চ্যাটবোট Marketing শিখতে পারেন এটা আপনার জন্য স্বর্ণযোগে বলতে পারেন। যেহেতু খুবি কম তাই চাহিদা অনেক বেশি।

এক কথাই প্রচুর বড় একটা ক্ষেত্র রয়েছে। আপনি যদি Fiverr এ Chatbot বা Manychat bot লিখে সার্চ করেন Fiverr এ কিন্তু প্রচুর কাজ রয়েছে। মোটামুটি ভালো Amount এ তারা কাজ করছে। মোটকথা Fiverr এ অনেক কাজ রয়েছে সেখানে কাজ করে অনেক ইনকাম করতে পারেন। এগুলো আমাদের মূল বিষয় না।

আমরা মূলত কথা বলবো ৫ টি স্টেপ সম্পর্কে। যে ৫টি বিষয় শিখার পর মানে চ্যাটবোট শিখার পর যে ৫ ভাবে ইনকাম করতে পারবেন। একটা জিনিস আপনি শিখবেন সেখানে থেকে কিভাবে আপনি ইনকাম করবেন সেটা আপনার একটা মূল লক্ষ্য বা কিভাবে কাজ করবেন সেটাও মূল লক্ষ্য।

চলুন সে ব্যাপারে কথা বলি

Use Chatbot On Your Own Business

আপনি আপনার বিজনেসে চ্যাটবোট সেটআপ করতে পারবেন। বিজনেসে সেটআপ করলে আপনার ব্যবসায় উন্নতি হবে সেল বাড়বে profit বাড়বে ইনকাম বাড়বে এবং আপনার coating ও Save হবে যেটা আমরা বলেছিলাম নিজের বিজনেসের জন্য মানুষ কেন চ্যাটবোট ব্যবহার করে। সেখান থেকে আপনার Costing কমবে সেল বেশি হবে কম এক কথাই আপনি প্রচুর পরিমাণে ইনকাম করতে পারবেন।

Start Freelancing

Fiverr বলুন, Upwork বলুন, Freelance ডটকম বলুন যেকোনো Marketplace কথায় বলুন এই Chatbot expert খুবি কম। যায় কারণ চ্যাটবোট মানুষের প্রয়োজন পড়ছে এবং চ্যাটবোট প্রয়োজন পড়ার কারণে তারা আউটসোর্সিং করছে সেখানে থেকে Freelanceing করার মাধ্যমে কিন্তু চ্যাটবোট শিখে ইনকাম করতে পারেন।

Start Chatbot Service Agency

এটা এমন একটা প্ল্যান যে প্ল্যানে ১ বছরে ১০ থেকে ২০ লক্ষ্য টাকা ইনকাম করা যায়। আপনি বিশ্বাস করতেও পারেন আবার নাও করতে পারেন। একটা Agency এমন ভাবে খুলবেন এমন ভাবে Marketing করবেন এমন কিছু সিক্রেট উপায় খুব সহজ ভাবে এপ্লাই করবেন যেগুলো আপনি যখন আস্তে আস্তে শিখবেন আস্তে আস্তে এগোবেন নিজের মাথার ঘুরিয়ে যাবে যে এতো বড় একটা ক্ষেত্র বাংলাদেশ রয়েছে আমরা জানিনা।

Do Fixed Job For Company

আপনি বিভিন্ন কোম্পানিতে চ্যাটবোট Marketer হিসেবে কাজ করতে পারেন। বর্তমানে যেমন ডিজিটাল Marketer দের চাহিদা রয়েছে তেমনি চ্যাটবোট Marketer দের চাহিদা রয়েছে। আপনি একজন ডিজিটাল Marketer হয়ে থাকলে চ্যাটবোট Marketing শিখে ফেলুন আপনার যে সেলারি সেটা বেড়ে যাবে ইনকাম বেড়ে যাবে। সবাই ডিজিটাল Marketing শিখছে এসময় যদি আপনি চ্যাটবোট শিখতে পারেন এটা আপনার জন্য বেস্ট একটা চয়েস হবে।

Create A Business With Partnership

আপনার হয়তোবা নিজস্ব বিজনেস নেই যদি থাকতো তাহলে তো chatbot এপ্লাই করতেন আর যেহেতু আপনি Freelanceing করবেন না আপনি একটি চ্যাটবোট Agency ও দিবেন না আপনি যেহেতু একটি কোম্পানিতেও কাজ করবেন না আপনি নিজে একটা বিজনেস দিবেন এই বিজনেসটা আপনি একজন ডিজিটাল Marketer সাথে partnership এ দিতে পারেন। এই Partnership বিজনেসটা কিভাবে হবে কিভাবে করবেন এ ব্যাপারে পরবর্তীতে আলোচনা করবো।তবে partnership ছাড়াও নিজস্বভাবে দিতে পারেন সে ব্যাপারে আপনাকে ডিজিটাল Marketing সম্পর্কে জানতে হবে। মোট কথা এই ৫টি উপায়ে আপনি ইনকাম করতে পারেন। এই ৫টাই সুপার পাওয়ার ফোল। একটা নিয়ে কাজ করলে বছরে কয়েক লক্ষ্য টাকা ইনকাম করা কঠিন কিছু না।নিজের বিজনেস যদি এপ্লাই করেন তার থেকেও কয়েক লক্ষ্য টাকা ইনকাম করা খুব কঠিন কাজ না।

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

7 thoughts on "চ্যাটবোট শিখার সুফল Messenger Chatbot Marketing Bangla Course 03 Advance Tutorial"

  1. Abdus Sobhan Author says:
    Good To See You Again In Author Panel
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ?
  2. Tech Inventor Author says:
    Post ta important. But, aro aghe korle valo hoto.
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ?
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Thanks

Leave a Reply