বন্ধু, আশা করছি ভালো আছেন। আজ আপনাদের সাথে একটা মজার প্রজেক্ট শেয়ার করবো। খুব সহজেই নিজেই তৈরি করবেন একটি স্পিকার।

বন্ধু, গান শুনতে ইচ্ছে করছে। সঙ্গে নেই কোন স্পিকার বা হেডফোন!

কিভাবে গান শোনার আশা পূরণ করবেন? আপনার হাতের কাছে যদি থাকে সামান্য কিছু উপকরণ তবে খুব সহজেই নিজেই বানিয়ে ফেলতে পারবেন স্পিকার। আসুন জেনে নিন স্পিকার বানানোর কলা-কৌশল।

প্রয়োজনীয় যন্ত্রপাতিঃ

১. কয়েল তার (সর্বোচ্চ ২৬ গজ)
২. একটি প্লাস্টিকের গ্লাস
৩. একটি চুম্বকের টুকরো
৪. একটি পেপার ক্লিপ
৫. পুরাতন হেডফোনের জ্যাক
৬. একটি টেপ
৭. কাগজের টুকরো
৮. একটি স্ক্রু
৯. প্লাস
১০. কাঁচি
১১. সুপার গ্লু গান

বানানোর স্টেপ

  • প্রথমে এক টুকরো কাগজকে (২×৬) ইঞ্চি করে দুই টুকরো করুন। চুম্বকের টুকরোটিকে কাগজের মধ্যে প্রবেশ করিয়ে গোলাকার তৈরি করুন এবং এক টুকরো টেপ দিয়ে পেপারটাকে আটকান। অন্য টুকরো পেপারেও চুম্বক প্রবেশ করিয়ে আরও একটি গোলাকার করে এটিকে টেপ দিয়ে আটকান। দ্বিতীয় গোলাকার কাগজটিকে প্রথমটার ভেতরে প্রবেশ করান।

 

  • এবার একটি কয়েল তার নিন। তারটিকে ৮০ বার পেচান। পেচানো শেষে ২ ইঞ্চি করে তার অতিরিক্ত রাখুন। পেচানোর পর বস্তুটি দেখতে স্পিকার কয়েলের মতো দেখাবে। এবার তারগুলোর উপর গ্লু গান দিয়ে আটকে দিন। যাতে তারগুলো ছুটে না যায়। এবার সেকেন্ড রোল করা পেপার টুকরো টিকে প্রথমটি থেকে বের করুন।

 

  • এবার কয়েলের বাইরে কাগজের যে অংশ রয়েছে, সেটাকে কাঁচি দিয়ে  চার টুকরো করেন। গ্লাসটির মধ্যস্থলে গ্লু গান দিয়ে চার কোণায় আটকান। লাগানোর পর মাঝখান থেকে গোলাকার করে প্লাস্টিকের অংশটি কাটুন যাতে মাঝখানে গোলাকার একটা বৃত্তের সৃষ্টি হয়।

 

  • এই বৃত্তটিকে কেন্দ্র করে ১ সে.মি. মাপের আরও একটি গোলাকার বৃত্ত গ্লাস থেকে কাটুন। এই অতিরিক্ত কাটা প্লাস্টিকটি আর কাজে লাগবে না।

 

  • টেপ দিয়ে প্লাস্টিকের বাইরের অংশটিকে ঢেকে দিন। এরপর ভেতরের অংশেও আরেকটি টেপ লাগান। যাতে আঠালো অংশটা গ্লাসের বাইরের দিকে থাকে। এবার কয়েলযুক্ত পেপার ‍টুকরোটিকে টেপের আঠালো অংশের উপর সংযুক্ত করেন।

 

  • জেমস ক্লিপটাকে প্লাস দিয়ে সোজা করেন। জেমস ক্লিপের এক মাথাকে পেঁচিয়ে কুন্ডলির মতো করুন।
    এবার একটি স্ক্রু নিয়ে জেমস ক্লিপের পেচানো অংশটিকে উপরের অংশে সংযুক্ত করেন। আর অন্য অংশটি সোজা করে গ্লাসের সাথে গ্লু গান দিয়ে সংযুক্ত করেন।

 

  • পেঁচানো কয়েলের বাইরে যে ২ ইঞ্চি তার অতিরিক্ত ছিলো তা কাঁচি দিয়ে পরিস্কার করুন। পু্রাতন হেডফোনের চার ইঞ্চি পর্যন্ত তার কাটুন।

 

  • কাটার পর ভেতরে তিনটি তার দেখতে পাবেন। কালো, লাল ও হলুদ। একটি তার মাটির দিকে থাকবে। আর বাকি দুটি তার এলিগেটরের সঙ্গে যুক্ত হবে। অন্য অংশটি এলিগেটরের মাধ্যমে গ্লাসের তারের সাথে যুক্ত হবে। গ্লাসটি স্পিকারের এমপ্লিফ্লাইয়ার হিসেবে কাজ করবে। সাউন্ড জোরে শুনতে পাবেন যদি গ্লাসের খোলা অংশটি আপনার দিকে রাখেন। এবার গান শোনার পালা।

 

আজ এই পর্যন্ত। ভালো থাকবেন, সুস্থ থাকবেন। ধন্যবাদ।

3 thoughts on "এবার নিজেই খুব সহজে তৈরি করে ফেলুন স্পিকার"

    1. Dr. Nurul Amin Nurul Amin Author Post Creator says:
      ss deua silo to

Leave a Reply